করোনা ভাইরাসের আতঙ্কে ক্রমেই দেশ তথা রাজ্য় নাজেহাল। সংক্রমণ ঠেকাতে সরকারের পক্ষ থেকে যাবতীয় সব রকমের চেষ্টা চালানো হচ্ছে। তাই সতর্কতা হিসেবে রবিবার সকাল থেকে প্রধানমন্ত্রীর ডাকে সারা দেশ জুড়ে পালিত হয়েছে জনতা কারফিউ। পাশাপাশি করোনা মোকাবিলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সোমবার বিকেল ৫ টা থেকে পশ্চিমবঙ্গে লকডাউন ঘোষণা করা হয়েছে। এদিকে লকডাউন ঘোষণা সত্ত্বেও জমায়েত আটকানো যাচ্ছে না।  

আরও পড়ুন, ছিল না তাঁদের কাছে ট্রেন বন্ধের খবর, লকডাউনে শিয়ালদায় আটকে ভিন রাজ্যের যাত্রী


বিকেল ৫টা থেকেই রাজ্য় সরকারের ঘোষণা অনুযায়ী শুরু হয়ে লকডাউন। যদিও সরকারি বিজ্ঞপ্তি জারি করে এই লকডাউন ঘোষণা হওয়ার আগেই কয়েক দিন ধরেই মানুষকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হচ্ছে সব মহল থেকে। কিন্তু তার পরেও বহু মানুষের গা-ছাড়া মনোভাব বারবারই সামনে এসেছে। জানা গিয়েছে, আজ বিকেল ৫টা থেকে 'অফিসিয়াল' লকডাউন শুরু হওয়াই পর ইতিমধ্য়েই পুলিশ দায়িত্ব নিয়ে নিয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার। সরকারের তরফে জানানো হয়েছে আইন ভাঙলে নেওয়া হবে কড়া পদক্ষেপ।

আরও পড়ুন, করোনা রুখতে লকডাউন শহর, আইন ভাঙলে হতে ২ বছরের জেলও

উল্লেখ্য়,  কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক থেকে ইতিমধ্য়েই রাজ্য় এবং সংস্থাকে আগাম করোনা ভাইরাস নিয়ে আগাম সতর্কতা নির্দেশ দিয়েছিল। স্টেডিয়াম, থিয়েটার, সিনেমা হল সহ সব জায়গাতেই কোনওরকম জমায়েতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এবার তা পুরোপুরি লকডাউন।  এই মুহূর্তে বিশ্বের প্রায় ১৪১ টি দেশে কামড় বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এক লক্ষ পচিশহাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। চিনে মৃতের সংখ্যা সাড়ে তিনহাজার ছাড়িয়েছে। ভারতেও আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। এদিকে রাজ্য়ে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে ৭ হয়েছে। এবং সোমবারই রাজ্য়ে প্রথম করোনা আক্রান্ত পৌঢ়ের মৃত্য়ু হল। তাই করোনা রুখতে তৎপর রাজ্য় সরকার।

করোনা মোকাবিলায় রক্ষা করুন নিজেকে, মেনে চলুন 'হু' এর পরামর্শ

শরীরে কীভাবে থাবা বসায় করোনা, জানালেন বিশেষজ্ঞরা

কী করে করোনার হাত থেকে রক্ষা করবেন আপনার বাড়ির বয়স্ক সদস্যদের, রইল তারই টিপস