Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: নিম্নচাপের জের, আজ বজ্রবিদ্যুৎ সহ বর্ষণের পূর্বভাস কলকাতা সহ দক্ষিণবঙ্গে

শনিবার পারদ চড়ল কলকাতায়। এ  হাওয়া অফিস জানিয়েছে,  নিম্নচাপের প্রভাবে আগামী ৩ দিন  দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টির পূর্বাভাস।

 

Rain fall  forecast  in  Kolkata and South Bengal due to Deep Depression on 13 November RTB
Author
Kolkata, First Published Nov 13, 2021, 7:49 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার পারদ চড়ল কলকাতায়। এদিন শহর ও শহরতলিতে আকাশ আংশিক মেঘলা  (Partly Cloudy Sky)। হাওয়া অফিস জানিয়েছে,  এদিন শহরে বজ্রবিদ্যু সহ বৃষ্টির সম্ভাবনা (Rain) রয়েছে। নতুন করে নিম্নচাপে সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে (Deep Depression on Bay of Bengal)। তাই ফের তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের ( প্রভাবে আগামী ৩ দিন  দক্ষিণবঙ্গে (Rain in Kolkata and South Bengal) বজ্রবিদ্যু সহ হালকা বৃষ্টির পূর্বাভাস।

 আরও পড়ুন, Municipal Polls: 'ভোটের আগেই ভয় পেয়েছে তৃণমূল', বাঁকুড়ায় আগাম 'জন সংযোগ' করতে দেখেই তোপ BJP-র

আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্য়ায় জানিয়েছেন, ১৩ তারিখ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। ১৩ এবং ১৪ এই দুদিনে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৫ তারিখ মূলত হালকা বৃষ্টি হবে। এই মুহূর্তে একটি নিম্নচাপ একটু ভেতর দিকে তামিলনাড়ুতে রয়েছে। ফলে আমাদের রাজ্যের উপরে জলীয় বাষ্প প্রবেশ করছে। যেটা এদিন থেকে আরেকটু বাড়ার সম্ভাবনা রয়েছে। জলীয়বাষ্প যেটা ঢুকবে , শনিবার থেকে তার প্রভাবেই এই বৃষ্টি। এছাড়াও যেহেতু জলীয়বাষ্প ডুকছে তার প্রভাবে রাতের তাপমাত্রা আগামী দুই থেকে তিন দিন বাড়বে ঠাণ্ডা কমে যাবে এবং রাতের তাপমাত্রা বাড়বে। উত্তরবঙ্গের ক্ষেত্রে কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। পরিষ্কার আকাশ এবং কলকাতার ক্ষেত্রে সাধারণত মেঘলা আকাশ হালকা থেকে মাঝারি বৃষ্টি। ও সর্বোচ্চ তাপমাত্রা ৩১  ডিগ্রি এবং সর্বনিম্ন ২৩-এর কাছাকাছি থাকবে।যদিও হাওয়া অফিস আগেই জানিয়েছিল,  দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ দক্ষিণ-পূর্ব আরব সাগরে অবস্থান করছে। এটি ক্রমশ  উত্তর পশ্চিম দিকে এগিয়ে পূর্ব মধ্য আরব সাগরের দিকে যাবে। এটি শক্তি বাড়িয়ে  উত্তর-পশ্চিম দিকে এগোবে। হাওয়া অফিস আরও জানিয়েছে, এই মুহূর্তে  গোটা পূর্ব ভারতে উত্তর-পশ্চিমে শীতল হাওয়ার প্রভাবে তাপমাত্রা অনেকটা নেমে গিয়েছে। 

আরও পড়ুন, Shootout: কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের সফরের দিনেই অঘটন, সীমান্তে BSF-র গুলিতে মৃত্যু ৩ গ্রামবাসীর 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৮ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯২ শতাংশ।   সর্বনিম্ন ৫১  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৪ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯১ শতাংশ।   সর্বনিম্ন ৪৫  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.০ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ১৯.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৬ শতাংশ।   সর্বনিম্ন ৪৪  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ১৯.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৬ শতাংশ।   সর্বনিম্ন ৪৩  শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।   

 

Follow Us:
Download App:
  • android
  • ios