Asianet News BanglaAsianet News Bangla

নবমীর সকালেই ৫ জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি, উপকূলের জেলাতে প্রবল বর্ষণের পূর্বাভাস


নবমীতে  শহর এবং শহরতলির আকাশ আংশিক মেঘলা।  আবহাওয়া দফতর সূত্রে খবর, নবমীর সকালেই বজ্র বিদ্যুৎ সহ বর্ষণের সম্ভবনা রয়েছে বাংলার ৫ জেলায়। 

Rain fall  forecast  in Kolkata and South Bengal  on 14 October RTB
Author
Kolkata, First Published Oct 14, 2021, 7:47 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নবমীতে (Navami Durga Puja 2021) শহর এবং শহরতলির আকাশ আংশিক মেঘলা (Partly Cloudy)। ভ্যাপসা গরমে তীব্র অস্বস্তি কলকাতায়। আবহাওয়া দফতর সূত্রে খবর, নবমীর সকালে ১ - ২ ঘন্টার মধ্য়েই বজ্র বিদ্যুৎ সহ বর্ষণের সম্ভবনা রয়েছে দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং বাঁকুড়তে। ১৪ অক্টোবর  নবমীর দিন উপকূলে জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে (Rain)।১৬ অক্টোবরের পর থেকে দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম হাওয়ার হাত ধরে জলীয় বাষ্প প্রভাব বাড়বে। 

Rain fall  forecast  in Kolkata and South Bengal  on 14 October RTB

আরও পড়ুন, Durga Puja 2001: সাড়ে ৪০০ বছরের পুরোনো মুর্শিদকুলি খাঁর সময়ের মন্দিরে ৩ দুর্গা মুর্শিদাবাদে

আবহাওয়া দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই উত্তরবঙ্গ থেকে বিদায় নিয়েছে বর্ষা । দক্ষিণবঙ্গের অধিকাংশ জায়গা থেকেও বিদায় নিয়েছে বর্ষা। শীঘ্রই দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া থেকে বর্ষা বিদায় নেবে। আন্দামান সাগরের উপর যে ঘূর্ণাবর্ত ছিল সেটা নিম্নচাপে পরিণত হবে। এরপর ধীরে ধীরে এটি ওড়িশা ও অন্ধ্র উপকূলের দিকে এগিয়ে যাবে।আলিপুর আবহাওয়া দফতর  জানিয়েছে, মৌসুমী বায়ু ১১ অক্টোবর পশ্চিমবঙ্গের কিছু জায়গা থেকে বিদায় নিয়েছে। শিলিগুড়ি, মালদহ, শ্রীনিকেতন, মেদিনীপুর পুরুলিয়া, ও বাঁকুড়ার কিছু অংশ থেকে মৌসুমী বায়ু বিদায় নিচ্ছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে মঙ্গলবার থেকে ১৫ অক্টোবর পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শুধু মাত্র ১৫ তারিখে নিচের দুটি জেলা মালদহ ও দিনাজপুরে হালকা বৃষ্টি হতে পারে। ১৩ অক্টোবর দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতার দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টিপাত হয়েছে। বাকি জায়গায় শুষ্ক আবহাওয়া থাকবে। ১৪ অক্টোবর  নবমীর দিন উপকূলে জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভিতরে জেলাগুলোতে মাঝারি বৃষ্টি হবে। ১৬ অক্টোবরের পর থেকে দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম হাওয়ার হাত ধরে জলীয় বাষ্প প্রভাব বাড়বে। আর্দ্রতা জড়িত অস্বস্তি বজায় থাকবে পূজোর কটা দিন।হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে পরপর তৈরি হতে থাকা নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করছে। আর এই নিম্নচাপের প্রভাবেই ১৩ থেকে ১৫ তারিখ পর্যন্ত  কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ হতে পারে। 

"

আরও পড়ুন, Durga Puja: বেহালার সেরা ১০ দুর্গা পুজো, কোনওভাবেই মিস করবেন না, দেখুন ছবি

 সপ্তাহের শুরু থেকেই আচমকাই  পারদ চড়েছে শহর কলকাতায়। বিশেষ করে মেঘলা দিনে আদ্রতা চড়ে তা আরও বেশি অসহনীয় হয়ে উঠেছে।    আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.১ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ  ৯৭ শতাংশ।   সর্বনিম্ন ৭১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৭ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে, মঙ্গলবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ  ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৫৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios