Asianet News BanglaAsianet News Bangla

স্বস্তির মাঝে অস্বস্তির আশঙ্কা, ধেয়ে আসছে কালবৈশাখী

 

  •  কালবৈশাখীর প্রবল সম্ভাবনা রয়েছে কলকাতায়  
  • বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তি থাকবে 
  •  উত্তরবঙ্গেও ঝড়বৃষ্টির যথেষ্ট সম্ভাবনা তৈরি রয়েছে 
  •  আগামী শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে    
Rain thunderstorm may hit West Bengal
Author
Kolkata, First Published Mar 12, 2020, 6:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শহর কলকাতার আকাশ সারাদিনই মেঘলা। দুপুর গড়াতেই শুরু হয় হালকা বৃষ্টি। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, ১৪তারিখ শনিবার পর্যন্ত চলবে ঝড়বৃষ্টি। পশ্চিমী ঝঞ্ঝা আর বঙ্গোপসাগরের ওপর তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। উত্তরের ঠান্ডা হাওয়া আর উষ্ণ দখিনা বাতাস দুইয়ের কারণে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে বৃষ্টি। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝড়ো হওয়া বইতে পারে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই এই আবহাওয়া। উত্তরবঙ্গে ও ঝড়বৃষ্টি প্রবল সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, মুখোমুখি সংঘর্ষের জের, হুগলি নদীতে ডুবে গেল বাংলাদেশি বার্জ


বৃহস্পতিবার, শহর কলকাতার আকাশ আজ আংশিক মেঘলা থাকবে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২২.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩.০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম  ৩৬ শতাংশ। অপরদিকে সোমবার, শহর কলকাতার  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম।গতসপ্তাহে শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি কম।  বৃহস্পতিবার এই মুহূর্তে শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন, এপ্রিলেই নিজের জেলার স্কুলে বদলি শিক্ষকরা, মুখ্যমন্ত্রীর নির্দেশে শুরু প্রক্রিয়া

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  পশ্চিমের জেলা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নয় জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার কলকাতা সহ গোটা রাজ্যে ঝড় বৃষ্টির সম্ভাবনা। কালবৈশাখীর সম্ভাবনার কথাও জানিয়েছে হাওয়া অফিস। আগামী শনিবার ও রবিবার ঝড় বৃষ্টি হতে পারে। তবে রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে থাকার সম্ভাবনা রয়েছে । বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তি থাকবে। উত্তরবঙ্গের উপরের দুই জেলাও মালদহ ও দুই দিনাজপুরে এদিন হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামিকাল থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গেও। অপরদিকে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে নিম্নচাপের সম্ভাবনা রাজস্থান ও সংলগ্ন এলাকায়। ঘূর্ণাবর্তের টানে, সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে । পশ্চিমী ঝঞ্ঝার শীতল হাওয়া ও বুবলির গরম হওয়ার সংঘাত এই বৃষ্টি আবারও। জম্মু কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ঝড় ও তুষারপাতের সম্ভাবনা। ঝড়ো হাওয়া ও বৃষ্টি হবে পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি সহ উত্তর পশ্চিমের ভারতের রাজ্যগুলিতে। ঝড় বৃষ্টির সম্ভাবনা উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ ঝারখন্ড ওড়িশা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

আরও পড়ুন, করোনা সন্দেহে পর্যবেক্ষণে ২৩, ঘুম ছুটল রাজ্য়বাসীর
 

Follow Us:
Download App:
  • android
  • ios