Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: আগামী ২-৩ দিনে ৪ ডিগ্রি কমবে তাপমাত্রা, কবে ফিরছে শীতের আমেজ রাজ্যে


বুধবার শহরের আকাশ আংশিক মেঘলা, রাজ্য থেকে কার্যত উধাও শীতের আমেজ  । এদিনও স্বাভাবিকের ২ থেকে ৩ ডিগ্রি উপরে সর্বোচ্চ ও সর্বোনিম্ন তাপমাত্রা।   

Temperature will  decreased over the weekend in Kolkata and West Bengal RTB
Author
Kolkata, First Published Nov 24, 2021, 8:43 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবার শহরের আকাশ আংশিক মেঘলা। রাজ্য থেকে কার্যত উধাও শীতের আমেজ (Winter)। এদিনও স্বাভাবিকের ২ থেকে ৩ ডিগ্রি উপরো সর্বোচ্চ ও সর্বোনিম্ন তাপমাত্রা।  আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানিয়েছে, রাতের তাপমাত্রা বুধবার পর্যন্ত বাড়বে তারপর ধীরে ধীরে কমবে। বৃষ্টির পরে ফের সপ্তাহান্তে জাঁকিয়ে শীতের (Winter) আমেজ।

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গে এই মুহূর্তে কোনও সিস্টেম নেই।  আগামী ৫ দিন পশ্চিমবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। শুধুমাত্র এদিন দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা সেটাও খুব সামান্য পরিমাণে। দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা আগামী ২-৩ দিনে ৩ থেকে ৪ ডিগ্রি কমে যাবে। কলকাতার ক্ষেত্রে ২৬ তারিখ নাগাদ তাপমাত্রা ১৮ ডিগ্রির নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। (North Bnegal) উত্তরবঙ্গে কালিংপং-আলিপুরদুয়ারে দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের ৫ ডিগ্রি উপরে। উত্তুরে হাওয়ায় ভাটাঁ। কাল থেকে আবহাওয়ার পরিবর্তন। নামবে রাতের তাপমাত্রা। ফিরবে শীতের আমেজ। সকালে কুয়াশার সম্ভাবনা। সপ্তাহান্তে শীতের আমেজ রাজ্যে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলা এবং উত্তরবঙ্গের পার্বত্য জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গের উপকূল  ও সংলগ্ন জেলায় হালকা বৃষ্টি।

আরও পড়ুন, Dilip Ghosh-Babul Supriyo: 'বামেরা নয়, প্রকৃত সর্বহারা একজনই, বাবুল সুপ্রিয়', বললেন দিলীপ

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টি চলবে তিন-চারদিন। হালকা বৃষ্টির সম্ভাবনা রাজ্যে।  পুবালি হাওয়ায় ভর করে রাজ্যে জলীয় বাষ্প ঢুকছে। জলীয় বাষ্প থেকে মেঘ হয়ে দক্ষিণবঙ্গের উপকূল ও উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায়। সামান্য বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহারে। উত্তরবঙ্গের ওপরের দিকের এই পাঁচ জেলায় আগামী তিন-চার দিন হালকা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলোতে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়াতে  হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বুধবারেও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে সামান্য বৃষ্টির হালকা সম্ভাবনা। মেঘলা আকাশ আংশিক মেঘলা আকাশ থাকবে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতে। রাতের তাপমাত্রা বুধবার পর্যন্ত বাড়বে তারপর ধীরে ধীরে কমবে। বৃষ্টির পরে নামবে শীতের আমেজ। ফের সপ্তাহান্তে জাঁকিয়ে শীতের আমেজ। বুধবার থেকে নামবে পারদ।  কলকাতায় শীতের আমেজ কার্যত উধাও।  

আরও পড়ুন, Coronavirus: রাজ্যে ফের বাড়ল দৈনিক করোনা আক্রান্তের সংখ্য়া, কলকাতাকে নিয়ে বাড়ছে উদ্বেগ
 
নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। আগামী ৪৮ ঘণ্টায় এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। পশ্চিমবঙ্গ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এটি শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলে প্রভাব ফেলবে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা তামিলনাড়ু উপকূল পর্যন্ত বিস্তৃত। এই সিস্টেমের প্রভাবে কর্ণাটক কেরল মাহে রায়লসীমা তামিলনাডু পন্ডিচেরি ও করাইকালে বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার ও শুক্রবার প্রবল বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের এই রাজ্যগুলিতে। তাপমাত্রার তারতম্যের প্রভাবে উত্তর পূর্ব ভারত ও পূর্ব ভারতের রাজ্যগুলি তে কুয়াশার সম্ভাবনা আগামী কয়েকদিন। সকালের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থানে। তাপমাত্রার উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। ৪৮ ঘন্টা পর ফের তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। নভেম্বর মাসের শেষের দিকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তুষারপাতের সম্ভাবনা জম্বু,কাশ্মীর,লাদাখ মুজাফফরপুর সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে। আগামী কয়েকদিন তাপমাত্রা কমবে মধ্যপ্রদেশ সহ মধ্যভারতের এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে। ৩ ডিগ্রি থেকে ৫ ডিগ্রী পর্যন্ত তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

এদিন সকালে আকাশ আংশিক মেঘলা কলকাতায়। নভেম্বরের মাঝামাঝি এসেও স্বাভাবিকের উপরে তাপমাত্রা। সকাল পেরোলেই চালাতে হচ্ছে পাখা। সবমিলিয়ে একটা অস্বস্তিকর পরিবেশ। তবে আর দেরি নয় ডিসেম্বরের আগেই ভাল খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।  মূলত মঙ্গলবার থেকেই ফের শীতের আমেজ ফিরতে চলেছে রাজ্য়ে। যদিও এদিন  ফের শহরের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের উপরে।   হাওয়া অফিস জানিয়েছে, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২০.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

 

Follow Us:
Download App:
  • android
  • ios