কোভিডের দ্বিতীয় টিকা নিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। উল্লেখ্য, ডিসেম্বরের ২ তারিখ প্রথম দফায় টিকা নিয়েছিলেন তিনি। ২৮ দিন পর বুধবার নাইসেডে গিয়ে 
কোভিডের দ্বিতীয় টিকা নিলেন তিনি। নাইসেড কর্তৃপক্ষ জানিয়েছে, স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের ব্য়াবধানে ২ টি ডোজ দেওয়া হবে। গোটা প্রক্রিয়া শেষ করতে ২১ ফেব্রুয়ারির শেষ সপ্তাহ হয়ে যাবে। 
 

আরও পড়ুন, লন্ডন ফেরত দ্বিতীয় আক্রান্তের খোঁজ মিলল কলকাতায়, একই উড়ানে শহরে ফিরেছে আরও ২২২

 

 

আরও পড়ুন, 'শিক্ষামন্ত্রী, শিক্ষা বোঝে না', কৃষি-IPS প্রসঙ্গে মুখ্যমন্ত্রীকে প্রশ্ন রাজ্যপালের
 
প্রথম দফার টিকার পর কোনও শারীরিক অস্বাবিকতা বা অসুস্থ হননি বলেই জানিয়েছিলেন ফিরহাদ। সেই প্রস্তুতি রেখেছিল নাইসেডও। ডিসেম্বরের ২ তারিখ প্রথম দফায় টিকা নেবার ২৮ দিন পর দ্বিতীয় টিকা নেবার জন্য পুরমন্ত্রীকে ফোন করা হয় নাইসেড থেকে। সেইমতোই বুধবার নাইসেডে গিয়ে দ্বিতীয় দফায় টিকা নেন। প্রসঙ্গত, কলকাতায় ইতিমধ্যেই এসে পৌছেছে করোনা ভ্যাকসিন। ভারত বায়োটেকের তৈরি কো-ভ্য়াকসিন এসে পৌঁছাছে নাইসেডে। পরীক্ষা মূলক প্রয়োগের জন্য হায়দরাবাদ থেকে প্রথম দফায়  আনা হয়েছিল ১ হাজার টিকা। অর্থাৎ ১ হাজার স্বেচ্ছা সেবককে পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন দেওয়া হবে। নাইসেডের সূত্রে খবর, ভ্যাকসিনগুলি সংরক্ষণ করা হয়েছে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায়।  পুণের ন্যাশনাল ইন্সটিউট অফ ভাইরোলজি এবং ভারত বায়োটেকের যৌথ উদ্য়োগে তৈরি কো-ভ্যাকসিন। 

 

 

অপরদিকে, বুধবার কোভিডের দ্বিতীয় টিকা নিতে এসে নিজের সম্বন্ধে জানালেন, 'খুব বেশি হলে হয়তো মৃত্যু হবে। একজনের মৃত্যু হবে। উপকার পাবেন অসংখ্য মানুষ। আমি একজন ভারতীয়। তাই ভারতের আবিষ্কৃত ভ্যাকসিন আমার কাছে অত্যন্ত জরুরী।