Asianet News BanglaAsianet News Bangla

সপ্তাহ পেরোলেই এবার উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, দিনক্ষণ ঘোষণা করে ওয়েবসাইটও জানাল সংসদ

উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ ঘোষণা করল উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংসদ। আগামী শুক্রবার অর্থাৎ ১০ জুন বেলা ১০ টার সময় ফলাফল প্রকাশিত হবে। ওয়েবসাইটেও ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।

WB Higher Secondary 2022 Results West Bengal HS 2022 Results will be out on 10 June RTB
Author
Kolkata, First Published Jun 3, 2022, 2:21 PM IST

উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ ঘোষণা করল উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংসদ। আগামী শুক্রবার অর্থাৎ ১০ জুন বেলা ১০ টার সময় ফলাফল প্রকাশিত হবে। ওয়েবসাইটেও ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।উল্লেখ্য, ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ।  সংসদের তরফে জানানো হয়েছে, বেলা এগারোটা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে।

এদিন সংসদের তরফে জানানো হয়েছে, ১০ই জুন সকাল ১০ টা উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করবে সংসদ। বেলা এগারোটা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে, তাও জানিয়েছে সংসদ। results.shiksha,wbresults.nic.in, exametc.com থেকে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। এছাড়াও এসএমএস-র মাধ্যমে জানা যাবে রেজাল্ট। তার জন্য WB12 লিখে স্পেস দিয়ে রোল নম্বর পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। পাশাপাশি exametc.com -এ আগেই রেজিস্ট্রার করতে পারেন নিজের রোল নম্বর। সেক্ষেত্রে ফল প্রকাশিত হওয়ার পরেই এসএমএস মারফৎ ফল পাওয়া যাবে।

আরও পড়ুন, 'আমি খুব খুশি', দিল খোলা হেসে, মিষ্টি মুখে টপাটপ পুরল মাধ্যমিকে নবম হওয়া বিশ্বদীপ

অপরদিকে এদিন মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে। এবছর রেজাল্ট জানতে নজর রাখুন ওয়েব সাইটে।  ওয়েব সাইট গুলি হল, wbresults.nic.in, wbbse.wb.gov.in, exametc.com, results.shiksha, schools9.com, vidyavision.com, fastresult.in এই কয়টি ওয়েব সাইটে দেখা যাবে রেজাল্ট। এছাড়াও এসএমএসে দেখতে পারেন রেজাল্ট। এক্ষেত্রে নির্দিষ্ট নম্বরে রোল নম্বর পাঠালেই হল। 5676750 নম্বরে WB10 লিখে স্পেশ দিন। তারপর Roll Number লিখুন। পাঠিয়ে দিন। এতে এসে যাবে পরীক্ষার রেজাল্ট।

আরও দেখুন, WBBSE Madhyamik Result 2022 Live: মাধ্যমিকে পাশের হারে প্রথম পূর্ব মেদিনীপুর, ফল জানতে রইল যাবতীয় ঠিকানা 

উল্লেখ্য, ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ। সূত্রের খবর, পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রেও একই রকম সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি রেখেছেন তাঁরা। তবে গতবার উচ্চমাধ্যমিক না হলেও , মূল্যায়নের নিরিখে যে ফল প্রকাশ হয়েছিল, সেখানে পাশের হার ৯৭.৬৯ শতাংশ। যা নিয়ে জোর বৈতর্কও হয়। ঢালাও পাশে ভর্তি নিয়ে অসুবিধায় পড়বে নাতো পরীক্ষার্থীরা, প্রশ্ন ওঠে। চলতি বছরে উচ্চ মাধ্যমিক দিয়েছে ৭ লক্ষ ৪৫ হাজার ছাত্র-ছাত্রী। মোট পরীক্ষা কেন্দ্র ছিল ৬৭৮৭ টি। এই প্রথমবার পরীক্ষার জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছিল।

আরও পড়ুন, 'কলেজ ফেস্টে আর বিলাসিতা নয়', কেকে-র অকাল মৃত্যুর পর টিএমসিপি-কে কড়া বার্তা তৃণমূলের

Follow Us:
Download App:
  • android
  • ios