Asianet News BanglaAsianet News Bangla

Weather Report-সপ্তাহের শেষেই বৃষ্টির সম্ভাবনা,তারপরই কি জাঁকিয়ে শীত,জানাল হাওয়া অফিস

হাওয়া অফিস জানিয়েছে রাজ্যের উপর দিয়ে উত্তর পশ্চিম দিকের শীতল হাওয়া প্রবেশ করছে। তাই গত দুই দিনে রাজ্যের তাপমাত্রা খানিকটা কমেছে। 

Weather forecast-Chance of rain at the end of the week bpsb
Author
Kolkata, First Published Nov 8, 2021, 8:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সপ্তাহের শেষে বৃষ্টির(Rain) সম্ভাবনা রয়েছে। আর তারপরেই কি রাজ্যে (West Bengal)জাঁকিয়ে আসতে চলেছে শীত (Winter)। সেই সম্ভাবনার কথাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department)। হাওয়া অফিস জানিয়েছে রাজ্যের উপর দিয়ে উত্তর পশ্চিম দিকের শীতল হাওয়া প্রবেশ করছে। তাই গত দুই দিনে রাজ্যের তাপমাত্রা খানিকটা কমেছে। এই পরিস্থিতি আগামী ১০ তারিখ পর্যন্ত বজায় থাকবে। ১০তারিখের পরে আবার তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে। 

আগামী ২৪ ঘণ্টায় আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর উপরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ১১ তারিখ তামিলনাড়ু উপকূলে যাবে নিম্নচাপ। তখন পূর্বদিকে জলীয় বাষ্পপূর্ণ বাতাসের প্রভাব বাড়বে পশ্চিমবঙ্গে। সেই সময় রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। আপাতত ১০ তারিখ পর্যন্ত তাপমাত্রা কমই থাকবে বিশেষ করে রাতে ও ভোরের বেলায় শীতের আমেজ বজায় থাকবে। দিনের বেলায় আবার তাপমাত্রা বাড়বে। 

১৩ ও ১৪ তারিখ নাগাদ উপকূলীয় জেলাগুলোতে খুব সামান্য হালকা বৃষ্টি হতে পারে। বাদবাকি জায়গায় মেঘলা আকাশ থাকবে। এদিকে, সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে ১৪-র নিচে নেমে গিয়েছে পুরুলিয়া ও শ্রীনিকেতনের তাপমাত্রা। পাহাড়েও তাপমাত্রার পারদ ৮ ডিগ্রির নিচে নেমে গিয়েছে। এদিকে ঠান্ডার মধ্যেই আবার নিম্নচাপ আশঙ্কা তৈরি হচ্ছে রাজ্যে।

তবে যতদিন যাচ্ছে ততই রাজ্য জুড়ে ক্রমশ নামছে তাপমাত্রার পারদ। সকাল থেকেই শীতের আমেজ অনুভূত হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছুটা হলেও তাপমাত্রা বাড়ছে। রোদও রয়েছে বেশ ভালো। আর বিকেলের পর থেকেই আবার নামছে তাপমাত্রা। সন্ধের দিক থেকে তাপমাত্রার পারদ অনেকটাই নেমে যাচ্ছে। ফলে রাতের দিকে বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। সকালের দিকে আবার কোথাও বেশ কুয়াশা দেখা যাচ্ছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই কেটে যাচ্ছে কুয়াশা। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সকালের শীতের আমেজ আরো বাড়ছে। এরকম পরিস্থিতি থাকবে আগামী এক সপ্তাহ। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় শীতের আমেজ থাকছে সকাল পর্যন্ত। রাত ও সকালের দিকে প্রায় গোটা রাজ্যেই শীতের আমেজ অনুভূত হচ্ছে। তবে কুয়াশা সব জায়গায় দেখা যায় না। বরং রোদ ওঠার পরই কেটে যাচ্ছে কুয়াশা।

উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং এর তাপমাত্রা অনেকটাই ডিগ্রি নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। শুষ্ক ও শীতল আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে। আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমবে। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপটও বাড়বে।

Follow Us:
Download App:
  • android
  • ios