বৈশাখের তীব্র দাবদাহ থেকে অবশেষে মুক্তি। গতকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতা সহ রাজ্য়ের একাধিক জেলায়। বৃষ্টির জেরে তাপমাত্রাও অনেকটা কমে গিয়েছে। তবে আজ সারাদিন শহরের আকাশ আংশিক মেঘলা থাকবে। ভোরে তাই মেঘের আড়লে চুপিচুপি সূর্যোদয় হয়েছে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। বৃহস্পতিবারও কলকাতা সহ রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। 
 আরও পড়ুন, করোনা আক্রান্ত এবার কলকাতা পুলিশের কর্মী, তিনি এখন এমআর বাঙ্গুর হাসপাতালে চিকিৎসাধীন

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস।   শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। এদিকে কলকাতার সর্বোচ্চ  তাপমাত্রা ৩৫-৩৭ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। বৃহস্পতিবার এই মুহূর্তে শহর কলকাতার তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস।  

আরও পড়ুন, পয়লা বৈশাখে মমতার মিষ্টি উপহার, বুধবার রাজ্যে লকডাউন সফলে আধা সেনার পক্ষে সওয়াল রাজ্যপালের

 হাওয়া অফিস সূত্রে খবর, বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং ,আলিপুরদুয়ার,কোচবিহার, জলপাইগুড়িতে ঝড় ও বৃষ্টির সম্ভাবনা বেশি। হতে পারে শিলাবৃষ্টি। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে দুই দিনাজপুর ও মালদাতেও। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ নদিয়া বীরভূম উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। 

আরও পড়ুন, লকডাউন নিয়মকে তুড়ি মেরে এইচআইভি শিশুদের নিয়ে অনুষ্ঠান, বিতর্কে সাংসদ মিমি ও এসপি

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত রয়েছে। এবং বঙ্গোপসাগরে বিপরীতে ঘূর্ণাবর্ত। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়ায় উত্তাল হবে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকা। সমুদ্রের মাঝে এই ঝড়ের জেরে সমুদ্র উত্তাল হবে।  একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে ওডিশা পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত হয়েছে। এর প্রভাবেই আগামী শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে রাজ্যের বিভিন্ন এলাকায়। সিকিম সংলগ্ন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে শুক্রবার সমুদ্রে যেতে নিষেধ মৎস্যজীবীদের।  উত্তর-পশ্চিম ভারতে নতুন করে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা আগামী ১৭ই এপ্রিল। এর জেরে আবহাওয়ার পরিবর্তন হবে। আগামী ৪৮ ঘণ্টায় আসাম, মেঘালয়, মিজোরাম, ত্রিপুরাতে ভারী বৃষ্টির পূর্বাভাস।বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে উত্তর পশ্চিম ভারতের রাজ্য সিকিম এবং উত্তরবঙ্গের জেলাগুলিতেও।



করোনা আক্রান্ত এবার কলকাতা পুলিশের কর্মী, তিনি এখন এমআর বাঙ্গুর হাসপাতালে চিকিৎসাধীন

করোনার কোপে বন্ধ কলকাতার আস্ত একটি হাসপাতাল, ১০০ ছাড়িয়ে চিকিৎসক-নার্স সহ কোয়ারেন্টাইনে
 
পার্ক সার্কাসের বেসরকারি হাসপাতালে প্রৌঢ়ের মৃত্য়ু, করোনা রিপোর্ট পজিটিভ আসতেই অভিযোগ তুলল পরিবার