ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকেই রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা। কলকাতা ও সংলগ্ন এলাকার তাপমাত্রা ১২-১৩ ডিগ্রির আশেপাশে ঘোরোফেরা করতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী চলতি সপ্তাহের শেষের দিকেই রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা। অন্যদিকে, পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ১০ ডিগ্রি নীচে চলে যেতে পারে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

আরও পড়ুন-ফের 'বেসুরো' আরও এক প্রবীণ তৃণমূল নেতা, শুভেন্দুর প্রতি অবিচার নিয়ে দলের প্রতি ক্ষোভ প্রকাশ

আবহাওয়া দফতরের অধিকর্তা জিসি দাস জানিয়েছেন, বৃহস্পতিবার থেকেই রাজ্যে তাপমাত্রার পারদ নামতে শুরু করবে। কনকনে শীত পড়ার সম্ভাবনা শনি ও রবিবার। এই চার-পাঁচদিন কলকাতা ও তার সংলগ্ন এলাকায় ঠান্ডায় জুবুথুবু অবস্থা হতে পারে রাজ্যবাসীর। আবহাওয়া দফতর আরও জানিয়েছে, উত্তর ভারতের দিক থেকে আসা কনকনে ঠান্ডা উত্তুরে হাওয়া সক্রিয় হলে রাজ্যে তার প্রভাব পড়বে। সেই হিসেব অনুযায়ী উত্তুরে হাওয়ার প্রভাব পশ্চিমবঙ্গ সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে পড়েনি। 

আরও পড়ুন-'বিজেপি নয়, পাহাড়ের স্থায়ী সমাধান করবে তৃণমূল', জলপাইগুড়ি থেকে গুরুংদের কী বার্তা মমতার

আবহাওয়া দফতর জানিয়েছে, মধ্য়প্রদেশের উপর একটি ঘূর্ণাবর্ত আছে। সেটি সরে গেলেই উত্তুরে হাওয়া এদিকে আসার পথ খুলে যাবে। এই ঘর্ণাবর্তের জন্য ঝাড়খন্ড সহ রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। বৃষ্টির পর আকাশ পরিষ্কার হলেই তাপমাত্রা কমবে। কলকাতা ও সংলগ্ন এলাকায়     বৃষ্টির সম্ভাবনা না থাকলেও ঘর্ণাবর্তের প্রভাবে জলীয় বাষ্পের পরিমান বেড়েছে। কলকাতার সর্বনিম্ন তারমাত্রা ১৭ ডিগ্রির আশেপাশে থাকছে। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। কলকাতায় এখনও পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রির আশেপাশে ছিল। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ১০ ডিগ্রির আশেপাশে এসেছে।