Asianet News BanglaAsianet News Bangla

পারদ পতন শহরে, শীতের আমেজের অপেক্ষায় শহরবাসী, বৃষ্টি নিয়ে কী বলছে হাওয়া অফিস

শুক্রবার সকালেও কলকাতা এবং পাশ্ববর্তী এলাকার আকাশে মেঘ ।  আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী  , ২২ তারিখের পর থেকে কলকাতাতেও রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে।

 

Weather update on  22 October in Kolkata and West Bengal RTB
Author
Kolkata, First Published Oct 22, 2021, 7:40 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার  (Friday Morning) সকালেও কলকাতা এবং পাশ্ববর্তী এলাকার আকাশে মেঘ (Cloudy)। যদিও বর্ষা ইতিমধ্যেই বিদায় নিয়েছে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদ। আর দুর্যোগ একবার কেটে গেলেই আদ্রতা-উষ্ণতা জনিত কষ্ট থেকে মুক্তি। আসবে শীতের আমেজ। আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী (Alipore Meteorological Department), ২২ তারিখের পর থেকে কলকাতাতেও রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, প্রবল বর্ষণে বিপর্যস্ত পাহাড়ের জনজীবন, উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মমতা

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দোপাধ্যায় জানিয়েছেেন, বর্ষা ইতিমধ্যেই বিদায় নিয়েছে। যে টুকরো মেঘ রয়েছে কয়েকটি এলাকায় তাও আগামী ২৩ অক্টোবর এ রাজ্য থেকে বিদায় নেবে। তবে আগামী দু-একদিনে তাপমাত্রা কিছুটা বাড়লেও তারপর থেকে রাতের দিকে তাপমাত্রা একটু একটু করে কমতে শুরু করবে। তবে ঠিক কবে নাগাদ রাজ্যে শীত ঢুকবে সেটা সঠিকভাবে এখনই বলা যাচ্ছে না।' দুর্যোগ কাটতেই এবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে শীতের আমেজ । সপ্তাহান্তে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রী কমবে। শুক্রবার থেকেই এই শীতের আমেজ অনুভব করা যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

"

আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল যে, বৃহস্পতিবারের পর থেকে উত্তরবঙ্গের আবহাওয়ার পরিবর্তন হবে। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টি কয়েকদিন চলবে কিন্তু ভারী বৃষ্টির পরিমাণ বৃহস্পতিবার থেকে কমবে।দক্ষিণবঙ্গে আকাশ পরিষ্কার হবে। তবে উপকূলের কাছাকাছি যে সকল জেলা রয়েছে হাওড়া, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর  এবং কলকাতাতেও দু'এক জায়গায় কালকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং ২২ তারিখের পর থেকে কলকাতাতেও রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। অপরদিকে, ওড়িশা বিদর্ভ মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির সর্তকতা। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম ভারতে। জম্বু কাশ্মীর হিমাচল প্রদেশ তুষারপাতের সম্ভাবনা সপ্তাহান্তে। বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন, Uttarakhand: ২ জনের মৃতদেহ উদ্ধার করল SDRF, ট্রেকিং টিমের বাকিদের নিয়ে চরম উদ্বেগে বাংলার পরিবার

অপরদিকে, সপ্তাহের শুরু থেকেই বৃষ্টির জেরে আচমকাই  পারদ নেমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.১ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ  ৯৮ শতাংশ।   সর্বনিম্ন ৯৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios