পরীক্ষায় বানান ভুল হলেও কাটা যাবে না নম্বর। একমাত্র বাংলা বিষয় ছাড়া বাকি বিষয়গুলির ক্ষেত্রে এমনই নতুন নিয়ম চালু করল মধ্যশিক্ষা পর্ষদ। এতদিন বাংলা ছাড়া অন্যান্য বিষয় গুলিতেও ভুল বানানের ওপর নজর রাখা হত। কিন্তু বিভিন্ন সময়ে এবিষয়ে তৈরী হয়েছে তুমুল বিতর্ক। সূত্রের খবর, ইতিমধ্যেই বিভিন্ন বিষয়ের প্রধান পরীক্ষকদের সঙ্গে বৈঠক করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এবং ওই বৈঠকগুলিতেই এই বার্তা পর্ষদের তরফে দেওয়া হয়েছে। 

আরও পড়ুন, কলকাতা মেডিক্য়াল কলেজের বন্ধ ঘর থেকে মিলল কাটা পা, শিহরিত হাসপাতাল কর্মীরা

সূত্রের খবর,  পরীক্ষায় বানান ভুল হলেও  নম্বর অপরিবর্তিত থাকবে নাম্বার, নতুন নিয়ম নিয়ে এল মধ্যশিক্ষা পর্ষদ। যদিও এ বিষয় নিয়ে কোনও মন্তব্য করেননি মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি কল্য়াণময় গঙ্গোপাধ্য়ায়। মধ্যশিক্ষা পর্ষদ উত্তরপত্র মূল্যায়ন নিয়ে একাধিক নিয়মাবলী চালু করছে। যা নিয়ে বিভিন্ন সমস্যার মুখে পড়তে চলেছেন শিক্ষকদের একাংশ। ইতিমধ্যেই উত্তরপত্রর মূল্যায়নে কোনও প্রশ্নের নম্বর কেন কম দেওয়া হল তার ব্যাখ্যা শিক্ষকদের দেওয়া নিয়ে নির্দেশ দিয়েছে পর্ষদ। এবার তা আরও এক ধাপ এগিয়ে বানান ভুল হলেও নম্বর কাটা যাবে না বলে জানিয়ে দিল পর্ষদ। মূলত বাংলা পরীক্ষার ক্ষেত্রে এই নিয়ম জারি নেই। তবে অন্য় কোনও বিষয়ে বানান ভুল হলে নম্বর কাটা যাবে না।

আরও পড়ুন, জোর করে রং দিলে ঢুকতে হবে শ্রীঘরে, আগাম বার্তা লালবাজারের

অপরদিকে, নির্ভুল মূল্যায়নের জন্য  শিক্ষকদের উদ্দেশ্যে একাধিক নিয়মাবলী চালু করেছে পর্ষদ। গতবারের তুলনায় উত্তরপত্র মূল্যায়নের জন্য  সময়ও অনেক কম দেওয়া হয়েছে। যার জেরে শিক্ষক সংগঠনগুলি ইতিমধ্য়েই জানিয়েছেন,  একের উপর এক নিয়মাবলী চালু করায় সমস্যায় পড়বেন এবার শিক্ষকরা।

আরও পড়ুন, দোল এলেই কন্ডোম-পিলের চাহিদা তুঙ্গে, কী বলছেন শহরের বিক্রেতারা