কলকাতা বিমানবন্দর থেকে বারসত পর্যন্ত না হলেও খুব শিগগিরই নিউ ব্যারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ শুরু হয়ে যেতে পারে। এ দিন নবান্নে রাজ্য সরকারের সঙ্গে মেট্রো কর্তৃপক্ষের বৈঠকের পরে এই প্রকল্প সংক্রান্ত জট অনেকটাই কেটে গিয়েছে। মেট্রোর তরফে জানানো হয়েছে, নিউ ব্যারাকপুর পর্যন্ত মেট্রো যাবে মাটির নীচ দিয়ে। 

আরও পড়ুন- জোর করে দরজা খুললেই বড় জরিমানা, নতুন নিয়ম চালু মেট্রো রেলে

মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীনই কলকাতা বিমানবন্দর থেকে বারাসত পর্যন্ত মেট্রো প্রকল্প অনুমোদন পেয়েছিল। কিন্তু জমি জটে দীর্ঘদিন সেই প্রকল্পের কাজ কার্যত এগোয়নি বললেই চলে। জমি জট কাটাতে শেষ পর্যন্ত বিকল্প উপায়ের কথা ভেবেছে মেট্রো রেল। ঠিক করা হয়েছে, কলকাতা বিমানবন্দর থেকে নিউ ব্যারাকপুর পর্যন্ত যশোর রোডের নীচ দিয়ে ভুগর্ভস্থ মেট্রো পথ তৈরি করা হবে। তার ফলে জমির সমস্যা অনেকটাই কাটানো যাবে। ইতিমধ্যেই রেল মন্ত্রকের তরফে এই ভুগর্ভস্থ প্রকল্পের চূড়ান্ত অনুমোদনও পাওয়া গিয়েছে। ফলে ওই কাজ শুরুতে আর কোনও বাধা নেই। 

এ ছাড়াও জোকা- বিবাদীবাগ, নিউ গড়িয়া- বিমানবন্দরের মতো মেট্রো প্রকল্পগুলিতে এখনও অনেক জায়গাতেই জমি জট রয়েছে। কারশেডের জমি নিয়েও সমস্যা রয়েছে। সেই সমস্যা কাটাতে তৎপর হয়েছে রাজ্য সরকারও। জমি জট কাটাতে এবং প্রকল্পগুলি নিয়ে মেট্রো রেলের সঙ্গে সমন্বয় রেখে চলার জন্য মুখ্যসচিব মলয় দে এ দিনের বৈঠক থেকেই একটি উচ্চ পর্যায়ের কমিটি গড়ে দিয়েছেন। ওই কমিটির মাথায় রয়েছেন পুর ও নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব। প্রসঙ্গত রেল মন্ত্রক বার বারই বলেছে, রাজ্য সরকার প্রকল্পের জমি জট না কাটাতে পারলে প্রকল্পে অর্থ বরাদ্দই করা হবে না।