যোগাভ্যাসের থেকে ভাল কোনও উপায়ে নেই, যার সাহায্যে শরীর সুস্থ রাখা যায়। অন্তত চিকিৎসকরা এমনটাই বলে থাকেন। নিয়মিত যোগাভ্যাসের ফলে শরীর থাকবে সুস্থ, দূরে থাকবে যত রোগ-বালাই। এক ঝলকে দেখে নিন নিয়মিত যোগব্যায়ামের ফলে কী কী উপকার পেতে পারেন। 

১)হৃদযন্ত্র ভাল থাকে-  নিয়মিত যোগাভ্যাস হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় এবং শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয় যা হার্টকে ভাল রাখতে বিশেষভাবে সাহায্য করে। 
২) হজম ক্ষমতা বাড়ায়- নিয়মিত যোগাভ্যাসের ফলে খাবার খুব সহজেই হজম হয়। শুধু তাই নয়, যোগব্যয়াম কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও খুব সহজে মুক্তি দিতে পারে। 

৩) ওজন নিয়ন্ত্রণে থাকে- আজকের দিনে ওজন বেড়ে যাওয়ার সমস্যা একটা খুবই পরিচিত সমস্যা। নিয়মিত যোগাভ্যাসের ফলে শরীরের অতিরিক্ত মেদল ঝড়ে যায় এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

৪) মানসিক চাপ দূর করে- বলা হয় যে, প্রতিদিন অন্তত আধ-ঘন্টা করে যোগাভ্যাস করলে মানসিক চাপ থেকে মুক্তি পাওয়া যায়। শুধু তাই ন, এর ফলে ক্লান্তি দূর হয় এবং মন সতেজ থাকে।  

৫) কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে- যোগব্যায়াম আপনার শরীরের বিভিন্ন করমের হরমোনকে প্রভাবিত করে তুলতে সাহায্য করে। এর ফলে শারীরিক কর্মক্ষমতা বৃদ্ধি করতে যোগব্যায়াম একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। 

৬) যন্ত্রণা উপশম করে- শরীরে যদি যন্ত্রণা বাসা বাঁধে তাহলে তা দূর করার একমাত্র উপায় হল যোগ ব্যায়াম। তাই যন্ত্রণার উপশমের জন্য চিকিৎসকরাও যোগব্যায়ামের সাহায্য নিয়ে থাকেন। প্রসঙ্গত এক একরকম যন্ত্রণার জন্য এক একরকম যোগব্যায়াম রয়েছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তা অভ্যাস করুন। 

৭) উচ্চ রক্তচাপ হ্রাস করে- অনেকেই এমন রয়েছেন যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন। এর জন্য নিয়মিত ওষুধও খান। কিন্তু নিয়মিত যোগবভ্যাসের ফলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে আনা সম্ভব।