ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন ঢ্যাঁড়সের জল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

| Oct 04 2022, 04:25 PM IST

ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন ঢ্যাঁড়সের জল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

সংক্ষিপ্ত

ত্বকের সঙ্গে চুলের যত্ন নিতে ব্যবহার করতে পারেন ঢ্যাঁড়সের জল। ঢ্যাঁড়সের জল দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক ও হেয়ার প্যাক। জেনে নিন কীভাবে বানাবেন এই সকল প্যাক। রইল ঘরোয়া টোটকার হদিশ।  

দাগহীন, উজ্জ্বল, ব্রণহীন ত্বক সকলে চান। ত্বকের যত্ন করতে কেউ বাজার চলতি পণ্য ব্যবহার, পার্লার ট্রিটমেন্ট থেকে শুরু করে ঘরোয়া টোটকা। এবার ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন ঢ্যাঁড়সের জল। ত্বকের সঙ্গে চুলের যত্ন নিতে ব্যবহার করতে পারেন ঢ্যাঁড়সের জল। ঢ্যাঁড়সের জল দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক ও হেয়ার প্যাক। জেনে নিন কীভাবে বানাবেন এই সকল প্যাক। রইল ঘরোয়া টোটকার হদিশ।  

ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন ঢ্যাঁড়সের জল দিয়ে তৈরি ফেসপ্যাক। এই জলে আছে ভিটামিন সি, এ ও ফোলেট। যা ত্বকের সকল ক্ষতি নিরামন করে ত্বক করে উজ্জ্বল। একটি পাত্রে মুলতানি মাটি নিন। তাতে মেশান ঢ্যাঁড়সের জল মেশান গোলাপ জল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার। 

Subscribe to get breaking news alerts

অ্যান্টি এজিং উপাদান হিসেবে ব্যবহার করতে পারেন ঢ্যাঁড়সের জল। ঢ্যাঁড়সের জলে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকে। একটি পাত্রে ২ চা চামচ দই নিন। তাতে মেশান ১ কাপ ঢ্যাঁড়সের জল। মেশান পরিমাণ মতো অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহারে মিলবে উপকার। 

ব্রণ দূর করতে মাখতে পারেন ঢ্যাঁড়সের জল। এতে আছে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ইনফ্লেমেটরি। একটি পাত্রে ঢ্যাঁড়সের জল নিন। এবার তাতে মেশান মধু ও যে কোনও এসেন্সিয়াল অয়েল। মিশ্রণটি ব্রণর ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। ব্রণ দূর করতে ঢ্যাঁড়সের জল দিয়ে প্যাক বানাতে পারেন। 

চুল পড়ার সমস্যা সমাধানে ব্যবহার করুন ঢ্যাঁড়সের জল। এতে আছে প্রোটিন, ফোলেট। যা চুল ঘন করতে সাহায্য করে। আঙুলের ডগা করে ঢ্যাঁড়সের জল নিয়ে স্ক্যাল্পে লাগান। তারপর ২০ মিনিট অপেক্ষা করুন। শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

খুশকি দূর করতেও ব্যবহার করতে পারেন ঢ্যাঁড়সের জল। চুলের শুষ্কতা ও চুলকানির সমস্যা ও খুশকি দূর করতে ব্যবহার করতে পারেন ঢ্যাঁড়সের জল। এতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। আঙুলের ডগা করে ঢ্যাঁড়সের জল নিয়ে স্ক্যাল্পে লাগান। তারপর ২০ মিনিট অপেক্ষা করুন। শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। মেনে চলুন এই সকল ঘরোয়া টোটকা। ত্বক ও চুলের যত্নে বানাতে পারেন ঘরোয়া প্যাক।  

আরও পড়ুন- এই সময়ে সঙ্গমে লিপ্ত হলেই ঝুঁকি বাড়ছে হৃদরোগের, সাবধান না হলেই মৃত্যু নিশ্চিত

আরও পড়ুন- পুজোয় প্যান্ডেল হপিং-এ চুলের হাল বেহাল, সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই ঘরোয়া টোটকা

আরও পড়ুন- গর্ভাবস্থায় খাদ্যতালিকায় রাখুন অবশ্যই এই পাঁচটি পুষ্টি উপাদান, শরীর থাকবে সুস্থ, মিলবে উপকার

null