Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন, জেনে নিন কেন এই নির্দিষ্ট সময় ঘুমাবেন

ডাক্তারি পরামর্শ (Advice) অনুসারে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের পর্যাপ্ত পরিমাণ ঘুমের প্রয়োজন সাত থেকে নয় ঘণ্টার মধ্যে। রোজ অন্তত ৮ ঘন্টা ঘুমের (Sleep) পরামর্শ দিয়ে থাকেন ডাক্তাররা। শারীরিক (Health) সুস্থতা বজায় রাখতে, রোগ থেকে বাঁচতে- সর্বক্ষেত্রেই দরকার নির্দিষ্ট সময় বিশ্রাম (Rest)। আজ জেনে নিন, কেন এই নির্দিষ্ট সময় ঘুমাতে বলা হয়। 

An adult needs 8 hours of sleep find out Why we needs eight hours sleep
Author
Kolkata, First Published Nov 8, 2021, 11:51 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রোজ অন্তত ৮ ঘন্টা ঘুমের (Sleep) পরামর্শ দিয়ে থাকেন ডাক্তাররা। শারীরিক (Health) সুস্থতা বজায় রাখতে, রোগ থেকে বাঁচতে- সর্বক্ষেত্রেই দরকার নির্দিষ্ট সময় বিশ্রাম (Rest)। এমন কথা তো সকলেই শুনেছি।  স্বাস্থ্যকর ঘুম শরীরকে ফিট থাকতে সাহায্য করে এবং এটি যে কোনও রোগ প্রতিরোধ করে থাকে। ডাক্তারি পরামর্শ (Advice) অনুসারে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের পর্যাপ্ত পরিমাণ ঘুমের প্রয়োজন সাত থেকে নয় ঘণ্টার মধ্যে। আজ জেনে নিন, কেন এই নির্দিষ্ট সময় ঘুমাতে বলা হয়। 


কর্মক্ষমতা ও মস্তিষ্কের কার্যকারিতা বাড়ে নির্দিষ্ট সময় বিশ্রাম করলে। আমাদের জ্ঞান(Knowledge), একাগ্রতা (Concentration), কার্মক্ষমতা (Efficiency) সবই নির্ভর করে মস্তিষ্কের ওপর। আর এই কারণেই, মস্তিষ্কের নির্দিষ্ট সময় বিশ্রাম দেওয়া দরকার। তবেই, সে আবার ভালো করে কাজ করতে পারবে। গবেষণায় দেখা গিয়েছে, মস্তিষ্কের (Brain) জন্য আট ঘন্টা ঘুম অবশ্যই প্রয়োজন।  তাই রাতে অবশ্যই ৮ ঘন্টা ঘুমান। দেখবেন, সব কাজে সফল হবে।  

আরও পড়ুন: Baby Health : জানেন কি, প্যাকেটজাত খাবার কতটা ক্ষতি করছে আপনার শিশুর, সতর্ক হোন এখনই

গবেষণায় উঠে এসেছে, স্ট্রোকের (Stroke) ঝুঁকি কমায় পর্যাপ্ত ঘুম। পর্যাপ্ত ঘুমের অভাবে রক্তচাপ (Blood Pressure) এবং হার্টের কার্যক্ষমতা হ্রাস পায়। এতে বাড়ে স্ট্রোকের ঝুঁকি।  সঙ্গে ডায়াবেসিসের (Diabetes) ঝুঁকি কমে নির্দিষ্ট সময় ঘুমালে। ঘুমের সময় রক্তে শর্করাকে প্রভাবিত করে এবং ইনসুলিনের সংবেদনশীলতা হ্রাস পায়। ফলে, সহজে ডায়াবেটিস শরীরে বাসা বাঁধতে পারে না। আর যারা কম ঘুমান, তাদের মধ্যে ডায়াবেটিসের ঝোঁক বেশি দেখা গিয়েছে। 

আরও পড়ুন: Health Tips: স্থুলতা ও ডায়াবেটিসের জন্য বাড়ছে ফ্যাটি লিভারের সমস্যা, গবেষণায় উঠে চাঞ্চল্যকর তথ্য

দিনে ৮ ঘন্টা ঘুমালে রোগ প্রতিরোধের ক্ষমতা (Immunity) বাড়ে। পর্যান্ত ঘুম আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। গবেষণায় দেখা গিয়েছে, যারা কম ঘুমান তাদের সর্দি-কাশি ও ঠান্ডা লাগার সমস্যা বেশি দেখা গিয়েছে।  আয়ু বাড়াতে চাইলে প্রতিদিন আট ঘন্টা ঘুমান। গবেষণায় দেখা যায়, যারা রাতে ছয় ঘন্টা বা তার বেশি ঘুমান তাদের তুলনা যারা কম ঘুমান তাদের আগে কমে যাওয়ার ঝুঁকি  বাড়ে। 
যৌন ক্ষমতা বাড়াতেও রোজ নির্দিষ্ট সময় ঘুমান। আসেল, ঘুমের ফলে দেহের হরমোন স্বাভাবিক থাকে। এতে যৌনক্ষমতা বাড়ে। সঙ্গে মানসিক শান্তি দিতে পারে নির্দিষ্ট সময় ঘুম। আজকাল অধিকাংশ মানুষই স্ট্রেস (Stress) বা মানসিক সমস্যায় ভুগছেন। এই স্ট্রেস দূর করতে অবশ্যই আট ঘন্টা ঘুমান। ব্রেনকে যত বিশ্রাম দেবেন, তত সুস্থ থাকবেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios