Asianet News BanglaAsianet News Bangla

মুখের জমা মেদে হারিয়ে যাচ্ছে সৌন্দর্য? পুজোর আগে গালের চর্বি কমানোর জন্য রইল টিপস

মুখের জমা মেদ- যা আপনার সৌন্দর্য আর ব্যক্তিত্বের ওপর রীতিমত প্রভাব ফেল। কারণ মুখে অর্থাৎ গাল বা চোখের তলার জমা মেদের কারণে দেখতে কিছুটা হলেও খারাপ লাগে। আর মুখের জমা মেদের কারণে সরাসরি ছাপ পড়ে ব্যক্তিত্বের ওপর। তাই মুখের মেদ দ্রুত কমিয়ে ফেলা জরুরি

beauty  tips For facial fat How to Reduce Face Fat bsm
Author
Kolkata, First Published Aug 20, 2022, 8:54 PM IST

মুখের জমা মেদ- যা আপনার সৌন্দর্য আর ব্যক্তিত্বের ওপর রীতিমত প্রভাব ফেল। কারণ মুখে অর্থাৎ গাল বা চোখের তলার জমা মেদের কারণে দেখতে কিছুটা হলেও খারাপ লাগে। আর মুখের জমা মেদের কারণে সরাসরি ছাপ পড়ে ব্যক্তিত্বের ওপর। তাই মুখের মেদ দ্রুত কমিয়ে ফেলা জরুরি। কিন্তু কি উপায়ে কমাবেন মুখের জমা চর্বি? সেটাই বড় প্রশ্ন। 

মোটা মুখের কারণ কী?
কয়েকটি ভিন্ন জিনিস রয়েছে যা একজন ব্যক্তির মুখের মোটা হতে পারে। সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল জেনেটিক্সের কারণে। যদি আপনার বাবা-মার মুখ যদি বড়ো হয়ে থাকে , তাহলে আপনি তা বাংশানুক্রমিকভাবে পেতেই পারেন। কারো মুখ মোটা হওয়ার আরেকটি কারণ হল ওজন বৃদ্ধি। যখন শরীরের ওজন বৃদ্ধি পায়, এটি প্রায়শই এই চর্বিকে গালে এবং জোয়ালে জমা করে। সামগ্রিকভাবে ব্যক্তির ওজন বেশি না হলেও এটি ঘটতে পারে।

কিভাবে মুখের চর্বি কমানো যায়
কয়েকটি ভিন্ন উপায় রয়েছে যা আপনি আপনার মুখের মেদ কমাতে পারেন। একটি উপায় হল ওজন কমানো । যদি আপনার ওজন স্বাভাবিকের তুলনায় বেশি হয় তাহলে মুখ মোটা দেখায়।  এর জন্য   স্বাস্থ্যকর খাদ্য খাওয়া এবং নিয়মিত ব্যায়াম দ্বারা করতে পারেন। আপনার ওজন বেশি না হলেও  আপনি মুখের ব্যায়াম করে মুখের চর্বি কমাতে পারেন।


কার্ডিও ব্যায়াম অনুশীলন করুন
কার্ডিও ব্যায়াম সাহায্য করে কারণ এটি ক্যালোরি পোড়াতে সাহায্য করে। আপনি যখন ক্যালোরি পোড়ান, তখন আপনি মূলত ফ্যাট পোড়াচ্ছেন, যার মধ্যে আপনার মুখের চর্বিও রয়েছে। কার্ডিও ব্যায়াম আপনার সামগ্রিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে, যা হৃদরোগের মতো অনেক স্বাস্থ্য অবস্থার ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ। এছাড়াও সাঁতার, হাঁটা, সাইক্লিং- করেও মুখের জমা মেদ কমিয়ে ফেলতে পারেন। তবে সপ্তানে তিন থেকে পাঁচবার ৩০ মিনিট করে  কার্ডিও ব্যায়াম করলে মুখের চর্বি মাখনের মত গলে যাবে। 

মুখের ব্যায়াম করলে পেশীতে টান পড়ে। তা মুখকে আরও সুন্দর আর সুশ্রী করে তোলে। রইল মুখের কয়েকটি ব্যায়ামঃ
গাল- যখন বসে থাকবেন গাল দুটি চুষে মুখের মধ্য ঢুকিয়ে দিন। এভাবে মাত্র পাঁচ সেকেন্ড থাকতে হবে। দিনে ১০ বার অনুশীলন করুন। 
ভ্রু-দুটি ভ্রু একসঙ্গে উঁচু করুন আর নিচে নামিয়ে দিন। ১০ বার করুন দিনে। 
কপাল- আঙুল দিয়ে কপালের মধ্যে থেকে ভ্রুর ওপর দিয়ে একটানা পাঁচ সেকেন্ড ম্যাসেজ করুন। দিন পাঁচ বার করবেন। 
চোয়াল- হাঁ করুন। চোয়াল  একটি ওপরে আর একটি নিচে থাকবে- সেই অবস্থায় দুটি চোয়াল ওপর নিচে করুন। পাঁচ সেকেন্ড করে  ১০ বার করতে হবে দিনে।  এটি বেশি না করাই শ্রেয়। পেশীতে টান পড়তে পারে। 

খাবেন না
মুখের জমা মেদ কমাতে মদপান বন্ধ করা জরুরি। তাছাড়া বেশি করে জল পান করা ও প্রয়োজনীয় ঘুমের দরকার। ফ্যাট বা চর্বিজাতীয় খাবার কম খাওয়া  প্রোটিন ও ফাইবারযুক্ত খাবার খেতে হবে। খাবারে নুনের পরিমাণ অনেকটা কমিয়ে দিলে উপকার পাবেন। মুখের চর্বি কমানের জন্য ভাজা ও আইসক্রিম, কোল্ডড্রিঙ্কং চিপস একদমই খাবেন না। ময়দার তৈরি খাবারও খাবেন না। 

মুখের চর্বি কমানোর জন্য আপনার সারা শরীরে ওজন কমাতে হবে। তবে চিন্তা করবেন না, আমাদের কাছে কয়েকটি টিপস এবং কৌশল রয়েছে যা প্রক্রিয়াটিকে দ্রুততর করতে সহায়তা করতে পারে। 

শ্রীকৃষ্ণের এই মন্দির অলৌকিক ঘটনা সাক্ষী , জন্মাষ্টমীতে জানুন কেন মাত্র ২ মিনিটের জন্য পর্দা ওঠে দেবতার

পুরুষদের তুলনায় মহিলাদের যৌন সঙ্গীর সংখ্যা বেশি, অবাক করা তথ্য সরকারি সমীক্ষায়

আপেলের সঙ্গে ভুলেও এই ৩টি জিনিস খাবেন না, খেলে সর্বনাশ হয়ে যাবে স্বাস্থ্যের

Follow Us:
Download App:
  • android
  • ios