Asianet News BanglaAsianet News Bangla

পুরুষদের তুলনায় মহিলাদের যৌন সঙ্গীর সংখ্যা বেশি, অবাক করা তথ্য সরকারি সমীক্ষায়

জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য।  ২০১৯-২০২১  সালের জন্য এই সমীক্ষা করা হয়েছে। দেখে গেছে দেশের অধিকাংশ রাজ্যেই পুরুষদের তুলনায় মহিলাদের যৌন সঙ্গীর সংখ্যা বেশি

Women have more sex partners than men in 11 states in india NFHS survey bsm
Author
Kolkata, First Published Aug 19, 2022, 9:51 PM IST

জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য।  ২০১৯-২০২১  সালের জন্য এই সমীক্ষা করা হয়েছে। দেখে গেছে দেশের অধিকাংশ রাজ্যেই পুরুষদের তুলনায় মহিলাদের যৌন সঙ্গীর সংখ্যা বেশি।  দেশের ৭০৭টি জেলায় এক লক্ষ নারী ও এক লক্ষ পুরুষের মধ্যে এই সমীক্ষা করা হয়েছিল। তাতেই সামনে এসেছে এই তথ্য। 


জাতীয় পরিবার স্বাস্থ্য সক্ষীমার রিপোর্টে বলা হয়েছে, ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পুরুষদের তুলনায় মহিলাদের গড়ে বেশি যৌন সঙ্গী রয়েছে তবে পুরুষদের শতকরা হার ৪ শতাংশে দাঁড়িয়েছে যারা তাদের স্ত্রী নয় বা যার সাথে বসবাস করেনি এমন কারো সাথে যৌন সঙ্গম করেছে, যেখানে মহিলাদের সংখ্যা ০.৫ শতাংশ। যা পুরুষদের তুলনায় অনেকটাই কম। তবে সমীক্ষায় দেখা গেছে অনেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে মহিলাদের জন্য গড়ে যৌন সঙ্গীর সংখ্যা পুরুষদের তুলনায় বেশি। 

এই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি হল রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়, জম্মু ও কাশ্মীর, লাদাখ, মধ্যপ্রদেশ, আসাম, কেরালা, লক্ষদ্বীপ, পুদুচেরি এবং তামিলনাড়ু। রাজস্থানে সর্বাধিক সংখ্যক নারী ছিল যাদের গড়ে ৩.১ যৌন সঙ্গী ছিল । সেখানে পুরুষদের সংখ্যা মাত্র ১.৮, যা অনেকটাই কম মহিলাদের তুলনায়।


কিন্তু সমীক্ষার আগের ১২ মাসে যে পুরুষরা তাদের স্ত্রী বা লিভ-ইন পার্টনার নয় এমন কারও সাথে যৌন মিলন করেছেন তাদের শতাংশের হার ৪ শতাংশে দাঁড়িয়েছে। মহিলাদের ক্ষেত্রে এই সংখ্যা দাঁড়িয়েছে ০.৫ শতাংশ। জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা-৫এ  ২৮টি রাজ্য এবং আটটি কেন্দ্রশাসিত অঞ্চল থেকে দেশের ৭০৭টি জেলা সমীক্ষা করেছে। জাতীয় প্রতিবেদনটি আর্থ-সামাজিক এবং অন্যান্য পটভূমি বৈশিষ্ট্য দ্বারা তথ্য সরবরাহ করে, নীতি প্রণয়ন এবং কার্যকর কর্মসূচি বাস্তবায়নের জন্য দরকারী।

 

রাহুল গান্ধীর অফিসে মহাত্মা গান্ধীর ছবিতে ভাঙচুর, কেরলে গ্রেফতার ৪ কংগ্রেস কর্মী

মদ কেলেঙ্কারিতে নাম জড়াল মণিশ সিসোদিয়ার, ১২ ঘণ্টারও বেশি সময় ধরে বাড়িতে তল্লাশি

Follow Us:
Download App:
  • android
  • ios