Asianet News BanglaAsianet News Bangla

এই পাঁচটি খাবারে বাড়ছে ত্বকের সমস্যা, জেনে নিন কী কী খাবার বাদ দেবেন খাদ্যতালিকা থেকে

ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে নিত্য দিন নানান পদ্ধতি অনুসরণ করে চলেছেন সকলে। কেউ নিত্যনতুন প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ পার্লার ট্রিটমেন্ট করান। এবার এই সবের আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই পাঁচটি খাবার। ত্বকের সমস্যা মুহূর্তে দূর হবে। জেনে নিন কী কী।

Cut Those 5 foods from diet which increase skin problems ABSC
Author
First Published Sep 20, 2022, 5:15 AM IST

ত্বকে ব্রণ, ফুসকুড়ি, চুলকানি থেকে শুষ্ক ত্বকের সমস্যা লেগেই থাকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে নিত্য দিন নানান পদ্ধতি অনুসরণ করে চলেছেন সকলে। কেউ নিত্যনতুন প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ পার্লার ট্রিটমেন্ট করান। এবার এই সবের আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই পাঁচটি খাবার। ত্বকের সমস্যা মুহূর্তে দূর হবে। জেনে নিন কী কী। 

সবার আগে বন্ধ করুন ভাজা ভুজি খাওয়া। ভাজা ভুজি খেলে ত্বকে ব্রণ বৃদ্ধি পায়। এই ধরনের খাবার সহজে হজম হয় না। এতে শারীরিক জটিলতা বৃদ্ধি পায়। সঙ্গে ত্বকে দেখা দেয় সংক্রমণ। তাই আজ থেকে বন্ধ করুন আলু ভাজা, চপের মতো খাবার খাওয়া। 

বার্গার, পিৎজা, ফ্রাইয়েড খাবারের মতো খাবার যতটা পারবেন কম খাবেন। এতে প্রচুর ক্যালোরি, চর্বি ও পরিশোধিত কার্বোহাইড্রেট থাকে। এটি খেলে শুধু ব্রণর সমস্যা বাড়ে এমন নয়, দেখা দেয় নানান শারীরিক জটিলতা। 

বন্ধ করুন অধিক মশলা যুক্ত খাবার খাওয়া। অধিক মশলা যুক্ত খাবার খাওয়ার অভ্যেস থাকে অনেকের। এটি খেলে শরীরে জটিলতা বৃদ্ধি পায়। সঙ্গে ত্বকে ব্রণ ও চুল পড়ার কারণ হতে পারে। তাই বন্ধ করুন এমন খাবার খাওয়া। 

জানেন কি অধিক চকোলেট থেকে ত্বকের সংক্রমণ দেখা দিতে পারে। চকোলেটে তিনি ও কার্বোহাইড্রেট কোলাজেন থাকে। যা সিবামের উৎপাদন বৃদ্ধি করে। এর কারণে বলিরেখা দেখা দেয়। তাই যতটা পারবেন কম খান চকোলেট। তবে, ডার্ক চকোলেট খেতে পারেন এটি স্বাস্থ্যের জন্য উপকারী। 

উচ্চ গ্লাইসেমিক যুক্ত খাবার খেলে দেখা দিতে পারে শরীরে সংক্রমণ। রুটি, পাস্তা, আলু-র মতো জিনিস নির্দিষ্টি পরিমাণ খান। এই ধরনের খাবার বেশি খেলে ত্বকে বার্ধক্যের লক্ষণ দেখা দেয়। তাই সুস্থ থাকতে চাইলে ও ত্বক উজ্জ্বল দেখাতে চাইলে উচ্চ গ্লাইসেমিক যুক্ত খাবার কম খান।

প্রচুর জল খান। সারা দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। জল আমাদের শরীরে ডিটক্স ওয়াটারের কাজ করে। সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খান। এতে দ্রুত মিলবে উপকার। ত্বক হবে উজ্জ্বল। সঙ্গে রোজ খেতে পারেন সবুজ সবজি ও ফল। এই সকল খাবার স্বাস্থ্যের উন্নতি ঘটায়। মেনে চলুন এই সকল বিশেষ টোটকা।  

 

আরও পড়ুন- জাঙ্ক ফুড খেতে খুব ভালো লাগে? এর পিছনে রয়েছে অদ্ভুত এই কারণগুলো

আরও পড়ুন- এই কয় উপায় খেতে পারে অ্যালোভেরা, ডায়বেটিস থাকবে নিয়ন্ত্রণে, জেনে নিন কীভাবে

আরও পড়ুন- নিয়মিত কামড় বসাচ্ছেন এই খাবারে, পুরুষের কামসক্তি কমছে এবং বাড়ছে হার্টের অসুখে

Follow Us:
Download App:
  • android
  • ios