Asianet News BanglaAsianet News Bangla

এই কয় উপায় খেতে পারে অ্যালোভেরা, ডায়বেটিস থাকবে নিয়ন্ত্রণে, জেনে নিন কীভাবে

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে এই রোগ মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে রোজ অ্যালোভেরা জুস খান। এই পাঁচ উপায় খেতে পারেন অ্যালোভেরা। এতে মিলবে উপকার। জেনে নিন কী কী। 

Way to eat Aloe vera in your diet to control blood sugar level ABSC
Author
First Published Sep 19, 2022, 6:13 PM IST

ডায়াবেটিসের রোগী এখন ঘরে ঘরে। বয়স ৩০ এর কোটায় পা দিলেই শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। এই রোগে একবার আক্রান্ত হলে সম্পূর্ণ লাইফস্টাইল বদলে ফেলতে হয়। খাওয়া দাওয়া থেকে জীবনধারণ সব বদল করা প্রয়োজন। সঠিক সময় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে না পারলে এই রোগ মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে রোজ অ্যালোভেরা জুস খান। এই পাঁচ উপায় খেতে পারেন অ্যালোভেরা। এতে মিলবে উপকার। জেনে নিন কী কী। 

অ্যালোভেরা চা খেতে পারেন। গ্রিন টি তৈরির সময় ব্যবহার করুন অ্যালোভেরা জেল। এতে মিলবে উপকার। রোজ এই চা খেতে পারেন। দিনে ২ বার পর্যন্ত খেতে পারেন অ্যালোভেরা চা। 

খেতে পারেন অ্যালোভেরা স্মুদি। সকালে জলখাবারে খেতে পারেন অ্যালোভেরা স্মুদি। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার মিক্সিতে অ্যালোভেরা জেল দিয়ে তাতে জল মিশিয়ে ব্লেন্ড করে নিন। এবার একটি পাত্রে তা ঢেলে নুন, ভাজা জিরে ও পুদিনা পাতা দিয়ে খেতে পারেন অ্যালোভেরা স্মুদি। এটি খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকবে। আর রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ম করে অ্যালোভেরা স্মুদি খেতে পারেন। 

অ্যালোভেরা সালাদ খেতে পারেন। ফল, সবজির সঙ্গে অ্যালোভেরা জেল খেতে পারেন অ্যালোভেরা সালাদ হিসেবে। নিয়মিত অ্যালোভেরা খেলে মিলবে উপকার। 

অ্যালোভেরা দিয়ে জুস বানাতে পারেন। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তা ব্লেন্ড করে একটি পাত্রে ঢালুন। এতে মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে জুস বানিয়ে নিন। নিয়ম করে খেতে পারেন এই জ্যুস। এতে মিলবে উপকার।    

অ্যালোভেরা জুস খাওয়ার সঙ্গে ত্বকের ও চুলের যত্নে ব্যবহার করুন অ্যালোভেরা। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার তা মুখে লাগান। কিংবা এর সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। 

ত্বক উজ্জ্বল করার সঙ্গে চুলের যত্নে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। অ্যালোভেরা জেল স্ক্যাল্পে লাগান শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন এই প্যাক। চুলের যত্নে অ্যালোভেরা বেশ উপকারী। অথবা ডিম, অ্যালোভেরা ও লেবুর রস দিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।।      
 

আরও পড়ুন- নিয়মিত কামড় বসাচ্ছেন এই খাবারে, পুরুষের কামসক্তি কমছে এবং বাড়ছে হার্টের অসুখে

আরও পড়ুন- পুজোর আগে বার্ন করুন ৪০০ ক্যালরি, মাত্র ৭ দিনেই ম্যাজিক দেখাবে এই টোটকা

আরও পড়ুন- পুরোনো লেহেঙ্গাকে নতুন লুক দিতে চান, মিক্স অ্যান্ড ম্যাচ করে পুজোর ফ্যাশনে নজর কাড়ুন এই টিপসে

Follow Us:
Download App:
  • android
  • ios