Asianet News BanglaAsianet News Bangla

পালিত হচ্ছে বিশ্ব জনসংখ্যা দিবস, জেনে নিন দিনটি পালনের মূল উদ্দেশ্য কী

এবছরের থিমটি নির্দেশ করে, বর্তমানে ৮ বিলিয়ন মানুষ বাস করছেন ভারতে কিন্তু তাদের সবার সমান অধিকার ও সুযোগ নেই। অনেক ব্যক্তি তাদের লিঙ্গ, জাতি, শ্রেণী, ধর্ম, যৌন অভিমুখীতা, অক্ষমতা এবং কোন দেশে জন্ম হচ্ছে, তার ওপর ভিত্তি করে বৈষম্য, হয়রানি সম্মুখীন হচ্ছে।

Date theme history and significant of world population day ABSC
Author
Kolkata, First Published Jul 11, 2022, 10:01 AM IST

পালিত হচ্ছে বিশ্ব জনসংখ্যা দিবস। বিশ্ব জনসংখ্যার সমস্যা প্রসঙ্গে সচেতনতা বৃদ্ধিতে প্রতি বছর ১১ জুলাই পালিত হয় বিশ্ব জনসংখ্যা দিবস। অত্যাধিক জনসংখ্যা একটি উদ্বেগের কারণ। এই দিনটির মাধ্যমে জনগণের মধ্যে ক্রমবর্ধমান জনসংখ্যার প্রভাব ও লিঙ্গ সমতা, পরিবার পরিকল্পনার গুরুত্ব, দারিদ্র, মানবাধিকার ইত্যাদি বিষয় সচেতনতা বাড়াতে পালিত হয়। 

জানা যায়, ১৯৮৯ সালে বিশ্ব জনসংখ্যা দিবসটি ইউনাইটেড ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামের গভর্নিং কাউন্সিল দ্বারা প্রতিষ্ঠিত হয়। সর্বপ্রথম ১৯৮৭ সালের ১১ জুলাই পালিত হয় বিশ্ব জনসংখ্যা দিবস। 

১৯৮৯ সালের বিশ্ব জনসংখ্যা দিবসের সূচনা হয় জাতি সংঘের হাত ধরে। আর সেই দিন একটি কেজোলিউশন পাশ করা হয়। এরপর ১৯৯০ সাল থেকে প্রত্যেক বছক ১১ বছর পালিত হয় World Population Day। ১৯৯১ সালে জাতি সংঘের সাধারণ সভায় স্থির হয়, এই দিনটি জনসংখ্যা প্রসঙ্গে গুরুত্বপূর্ণ তথ্য প্রচারের জন্য পালিত হবে। 

প্রতি বছর একটি নির্দিষ্ট থিম গ্রহণ করা হয় এই দিনে। এবছরের থিম ‘A world of 8 billion: Towards a resilient future for all- Harnessing opportunities and ensuring rights and choices for all’. এই থিমটি নির্দেশ করে, বর্তমানে ৮ বিলিয়ন মানুষ বাস করছেন ভারতে কিন্তু তাদের সবার সমান অধিকার ও সুযোগ নেই। অনেক ব্যক্তি তাদের লিঙ্গ, জাতি, শ্রেণী, ধর্ম, যৌন অভিমুখীতা, অক্ষমতা এবং কোন দেশে জন্ম হচ্ছে, তার ওপর ভিত্তি করে বৈষম্য, হয়রানি সম্মুখীন হচ্ছে। অত্যাধিক জনসংখ্যার কারণে অনেক সময় এই রকম সমস্যা হচ্ছে। আর সে প্রসঙ্গেই সচেতনতা বৃদ্ধিতে নানান উদ্যোগ নেওয়া হয় আজ। এই বিশ্ব জনসংখ্যা দিবসে সেমিনার, আলোচনা সভা, শিক্ষামূলক সেশন, প্রতিযোগিতা, কর্মশালা-র মতো একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এদিকে কদিন আগে পালিত হয়েছে বিশ্ব UFO (Unidentified Flying Objects) দিবস। বহিরাগত মহাকাশে অজ্ঞাত উড়ন্ত বস্তুর অস্তিত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে পালিত হয় এই আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট দিবস। মহাকাশ নিয়ে মানুষের কৌতুহল সব সময়ই বর্তমান। প্রতিনিয়ত এই মহাকাশ নিয়ে নানান পরীক্ষা-নিরীক্ষা হয়ে চলেছে। গবেষণায়, বারে বারে উঠে আসে নতুন নতুন তথ্য। অনেক স্পটটিং রয়েছে বলে খবর আসে প্রতিনিয়ত। এই সকল স্পটগুলো প্রসঙ্গে সচেতনতা বৃদ্ধিতেই পালিত হয়েছিল এই বিশেষ দিন। 

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি ফল, দূর হবে উচ্চ কোলেস্টেরলের সমস্যা, জেনে নিন কী কী

আরও পড়ুন- এই কয়টি উপসর্গ উপেক্ষা করবেন না, Alcoholic Liver Disease-এ আক্রান্ত হলে হয় এমনটা

আরও পড়ুন- JEE Main Result 2022: প্রকাশিত হল JEE Main সেশন ১ এর ফলাফল, রইল বিস্তারিত

Follow Us:
Download App:
  • android
  • ios