Asianet News BanglaAsianet News Bangla

৪০-এর পর গর্ভধারণের পরিকল্পনা করছেন? মাথায় রাখুন এই বিশেষ কয়টি জিনিস

আধুনিক জীবনযাত্রা আর স্ট্রেস আমাদের জীবনে এমন ক্ষতিকর প্রভাব ফেলেছে যে তা গর্ভধারণে বাধা হয়ে দাঁড়াচ্ছে। আবার অনেকে মেয়েরা বেশি বয়সে গিয়ে মা হওয়ার পরিকল্পনা করছেন। সেক্ষেত্রে দেখা দিচ্ছে নানান সমস্যা। তবে, দেরিতে বিয়ে করলে যে মা হতে পারবেন না এমন নয়। বর্তমানে বহু মেয়েরা ৪০ এও মা হচ্ছেন। তবে, এক্ষেত্রে মেনে চলতে হবে বিশেষ কয়টি জিনিস। 

Follow those tips of you planning for a baby after age 40 ABSC
Author
Kolkata, First Published Jun 14, 2022, 11:27 AM IST

গর্ভাবস্থা বা বাচ্চার জন্ম দেওয়া প্রতিটি মেয়ের জীবনে সব থেকে সুন্দর সময়। কিন্তু, বর্তমান প্রজন্মকে গর্ভধারণের আগে নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আধুনিক জীবনযাত্রা আর স্ট্রেস আমাদের জীবনে এমন ক্ষতিকর প্রভাব ফেলেছে যে তা গর্ভধারণে বাধা হয়ে দাঁড়াচ্ছে। আবার অনেকে মেয়েরা বেশি বয়সে গিয়ে মা হওয়ার পরিকল্পনা করছেন। সেক্ষেত্রে দেখা দিচ্ছে নানান সমস্যা। তবে, দেরিতে বিয়ে করলে যে মা হতে পারবেন না এমন নয়। বর্তমানে বহু মেয়েরা ৪০ এও মা হচ্ছেন। তবে, এক্ষেত্রে মেনে চলতে হবে বিশেষ কয়টি জিনিস। 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে নানান রোগ বাসা বাঁধে। থাইরয়েড, প্রেসার, ডায়াবেটিস এমনকী নানা রকম গাইনো সমস্যায় আক্রান্ত হচ্ছেন বহু মেয়েরা। তাই বয়স ৪০ এ পা রাখার পর সন্তান ধারণের পরিকল্পনা করলে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিন। আপনির শরীরে কোনও জটিলতা থাকলে আগে তার চিকিৎসা করুন। তা না হলে, গর্ভধারণে সমস্যা দেখা দেবে।   

বয়সের সঙ্গে মেয়েদের শরীরে ডিম্বাণুর সংখ্যা হ্রাস পেতে শুরু করে। তাই গর্ভধারণের আগে নির্দিষ্ট কিছু পরীক্ষা করিয়ে নেওয়া প্রয়োজন। আমাদের শরীরে হরমোনের ভারসাম্যের অভাবে দেখা দেয়। যা গর্ভধারণে বাধা দেয়। তাই আগে থেকে পরীক্ষা করে যাবতীয় বিষয় নিশ্চিত করে নিন। 

সন্তান নেওয়ার পরিকল্পনা করলে স্বামী-স্ত্রী উভয় ডাক্তারের পরামর্শ নিন। বিশেষ করে যারা একটু বেশি বয়সে সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন, তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। তা না হলে পরে সমস্যা সৃষ্টি হতে পারে। 

মদ্যপান, ধূমপান, নেশা দ্রব্য সেবন একেবারে বন্ধ করে দিন। ছেলে ও মেয়ের উভয়ের একথা মেনে চলা উচিত। এতে আপনার শরীরের নানা রকম জটিলতা তৈরি হয়। যার প্রভাবে ছেলেদের শুক্রাণুর সংখ্যা কমতে পারে। তেমনই মেয়েদের গর্ভধারণে সমস্যা দেখা দিতে পারে। তাই মেনে চলুন এই বিশেষ জিনিস। 
 
৪০ এর পর মা হওয়ার পরিকল্পনা থাকে অনেকের। আগে থেকে বেশি বয়সে মা হওয়ার পরিকল্পনা নিয়ে থাকলে ডাক্তারি পরামর্শ মেনে ডিএইচইএ হরমোন নিতে পারেন। এতে গর্ভধারণের সময় সমস্যা হবে না। 

অবশ্যই ওজন রাখুন নিয়ন্ত্রণে। বাড়তি ওজন নানা রকম শারীরিক জটিলতা তৈরি করে। যা সন্তান ধারণে বাধা দেয়। তেমনই ওজন নিয়ন্ত্রণের রাখার সঙ্গে শারীরিক ভাবে সব সময় সক্রিয় থাকবেন। এর সঙ্গে রোজ স্বাস্থ্যকর খাবার খান। ক্যাফেইন যতটা পারবেন কম খান। তা না হলে গর্ভধারণে জটিলতা তৈরি হতে পারে। 

আরও পড়ুন- Blood Donor Day 2022: দুর্বল শরীরে রক্তদানে বাড়বে জটিলতা, জেনে নিন কাদের রক্তদান করা অনুচিত

আরও পড়ুন- World Blood Donor Day হিসেবে কেন বেছে নেওয়া হল ১৪ জুন দিনটি, জেনে নিন নেপথ্যের কাহিনি

আরও পড়ুন- এই চারটি কারণে ব্যবহার করুন আদা তেল, রইল উপকারী এই তেলের গুণের খোঁজ
 

Follow Us:
Download App:
  • android
  • ios