শীতকালে ইমিউনিটি বাড়াতে পারে একবাটি পালংপাতার স্যুপ, রইল তারই রেসিপি

| Nov 28 2022, 12:26 AM IST

spinach soup

সংক্ষিপ্ত

ডালে-ভাতে বাঙালি বলে কথা! কিন্তু এখন অনেক বাঙালি রয়েছে যারা রীতিমত ভালবাসের সুপ খেতে। এই রেসিপিটে তাদের জন্য। আর যারা পছন্দ করেন না এই স্বাস্থ্যকর খাবার- তারা একবার ট্রাই করে দেখতেই পারেন। কথা দিতে পারি মন্দ লাগবে না।

শীতকাল এসে গেছে বললে ভুল হবে না। কারণ সোয়াটার চারদ ইতিমধ্যেই বেরিয়ে গেছে। এখন জাঁকিয়ে শীত পড়ার অপেক্ষা। করে খাদ্য রসিক বাঙালির কাছেই শীতকাল মানে কবজি ডুবিয়ে খাওয়া। বাজারেও ইতিমধ্যে শীতের সবজি- পালং শাক, গাজর, বিনস উঠতে শুরু করেছে। শীতকালে একবাটি ধোঁয়া ওঠা সুপ - অনেকেরই প্রিয়। যদিও ডালে-ভাতে বাঙালি বলে কথা! কিন্তু এখন অনেক বাঙালি রয়েছে যারা রীতিমত ভালবাসের সুপ খেতে। এই রেসিপিটে তাদের জন্য। আর যারা পছন্দ করেন না এই স্বাস্থ্যকর খাবার- তারা একবার ট্রাই করে দেখতেই পারেন। কথা দিতে পারি মন্দ লাগবে না।

ক্রিমি পাংল সুপ তৈরি করতে লাগবেঃ

Subscribe to get breaking news alerts

কাটা গাজর ১৫ গ্রাম

লিকস বা পেঁয়াজ পাতা ৫ গ্রাম

গাজর ও সেলারি বুইলন কিউব ৫ গ্রাম

৩০ গ্রাম মাখন

৫০ গ্রাম তাজা পালং শাক

১০০ মিলিগ্রাম ভেজিটেবল স্টক

৩ গ্রাম নুন

১ গ্রাম গোলমরিচ

২০ মিলিগ্রাম ফেশ ক্রিম

তৈরির পদ্ধতি

একটি বড় কড়াই বা সসপ্যান ওভেনে বসান। মাখন দিয়ে পেঁয়াজ আর পেঁয়াজ পাতা ভাজুন। তারমধ্যেই গাজর দিয়ে দিন।

জল দিয়ে দিন। তারপর সেলারি বুইলন কিউব দিয়ে দিন। জল ফুটেগেলে আঁচ কমিয়ে দিন। আঁচ কমিয়ে ঢেকে রাখুন প্রায় ২০ মিনিট পর্যন্ত । সবজিগুলি নরম হওয়া পর্যন্ত ফুটাতে হবে। তারপ পালং শাক যোগ করুন। তারপর আরও ২-৪ মিনিট ফুটিয়ে নিন। তারপর পুরো স্যুপটা একবার ব্লেন্ডার দিয়ে ফেঁটিয়ে নিন। মিক্সি মেশিনেও দিতে পারেন। তারপর নুন আর মরিচ দিয়ে আরও একবার ফুটিয়ে নিন। আঁচ কমিয়ে ক্রিম দিয়ে সাজিয়ে নামিয়ে নিন।যে কোনও সুপের মতই এটি গরম গরম পরিবেশন করুন। দেখবেন দারুন লাগবে। শীতকালে মন ভাল হয়ে যাবে।