কমছে তাপমাত্রা আর শুষ্ক হয়ে আসছে আবহাওয়া। তাই এই মরশুমেই বিশেষ যত্নের প্রয়োজন ত্বক ও চুলের। শীতকালে যখন আবহাওয়াতে আর্দ্রতা কম থাকে তখন ত্বকের শুষ্কতা বৃদ্ধি পায়। এই মরশুমে সুন্দর স্বাস্থ্যজ্জ্বল চুল পেতে শুধু তেল আর শ্যাম্পুই যথেষ্ট নয়। চুলের এই সময় প্রয়োজন বাড়তি যত্নের। দূষণময় পরিবেশে চুলের যত্ন নিতে প্রয়োজন হেয়ার স্পা-এর। তবে হেয়ার স্পা-এর নাম উঠলেই সকলে ভরসা রাখেন পার্লারের উপর। তবে আপনি চাইলে বাড়িতেও অনায়াসে করতে পারেন হেয়ার স্পা। চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপাদানেই কীভাবে চুলের নেবেন বিশেষ যত্ন। 

আরও পড়ুন- আলসার থেকে ক্যান্সার প্রতিরোধ, ম্যাজিকের মতো কার্যকরী বাঁধাকপি

চুলের রুক্ষতা দূর করতে প্রথমেই ব্যবহার করুন ডিমের কুসুম, মধু ও যে কোনও তেল দিয়ে বানিয়ে নিন একটি ফেস প্যাক। তবে নারকেল তেল ব্যবহার করলেই তা সবথেকে ভালো। চুলের গোড়া থেকে শুরু করে পুরো চুলে ভালো করে মেখে ২ ঘন্টা রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার করে নিন। এই হেয়ার মাস্ক সপ্তাহে মাত্র ২ দিন ব্যবহার করলে পাবেন চুলে এক্সট্রা শাইন। এছাড়া কাঁচা ডিম ও টক দই একসঙ্গে একটি পাত্রে খুব ভালো করে মিশিয়ে নিন। আঁশটে গন্ধ কাটাতে এর মধ্যে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েলও দিয়ে নিতে পারেন। এই মাস্ক চুলে আধ ঘন্টা ভালো করে লাগিয়ে রেখে  মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার করে নিন। চুল যদি খুব শুষ্ক হয়ে যায় তবে সপ্তাহে দুবার এই হেয়ার মাস্ক ব্যবহবার করুন।

আরও পড়ুন- হানিমুনের প্ল্যান করেছেন, যাবার আগে মাথায় রাখুন এই বিষয়গুলি

চুলে স্মুদনিং শাইন পেতে চুলে ব্যবহার করুন নারকেলের দুধ। চুলের পরিমান অনুযায়ি নারকেল কুরিয়ে নিন। এরপর গরম জলে তা ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর তার থেকে দুধ বের করে নিন। ব্লেন্ডারে নারকেলের দুধ, মধু, ১ চামচ অ্যালোভেরা জেল নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এই পেস্ট এবার চুলে ভালো করে লাগিয়ে চিরুনী দিয়ে আচড়ে নিন। চুলে এই পেস্ট শুকিয়ে গেলে  মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার করে নিন।