Asianet News BanglaAsianet News Bangla

Winter Solstice in Google Doodle: শীতের শুভেচ্ছা গুগল ডুডলে, দেখা মিলল একটি অসাধারণ অ্যানিমেটেড গ্রাফিক্স

শীতের শুভেচ্ছা জানাল গুগল। গুগল ডুডলে দেখা গিয়েছে একটি অ্যানিমেটেড গ্রাফিক্সের (Animated Graphic) ।

Google Doodle Celebrate winter Solstice with animated graphic
Author
Kolkata, First Published Dec 21, 2021, 11:08 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুরো বিশ্ব জুড়ে এখন শীতের আমেজ (Winter)। শীতের শুভেচ্ছা জানাল গুগল। গুগল ডুডলে দেখা গিয়েছে একটি অ্যানিমেটেড গ্রাফিক্সের (Animated Graphic) । যেখানে তুষার পাতের দৃশ্য রয়েছে। এবার গ্রাফিক্সের মাধ্যমে শীতের শুভেচ্ছা জানাল গুগল। টুইটারে গুগলের পক্ষ থেকে জানানো হয়, ‘পৃথিবীটা তার অক্ষের দিকে ঝুঁকে পড়ার সঙ্গে সঙ্গে দক্ষিণ গোলার্ধ জুড়ে আনেকেই আগামী কয়েক মাসের জন্য শীতল হওয়ার প্রস্তিতি নিচ্ছে। শীতের প্রথম দিন হোক শুভ। গুগল ডুডল।‘ 

গুগলের ওপর আমাদের অগাদ ভরসা। কারণ-অকারণে সারাক্ষণ গুগল (Google Search) সার্চ করে থাকি। পড়াশোনা, অফিসের কাজ থেকে বিনোদন- সবে জন্যই গুগল ভরসা। সকালে যারা গুগল ঘেঁটেছেন, তাদের চোখে নিশ্চয়ই পড়ে গিয়েছে এই গ্রাফিক্স (Graphic)। আজ ২১ ডিসেম্বর উপলক্ষে একটি বিশেষ গ্রাফিক্স তৈরি করেছে গুগল। এই দিন উত্তর মেরু সরাসরি সূর্য থেকে দূর অবস্থান করে এবং সূর্য সরাসরি মকর রাশির ক্রান্তিয় অঞ্চলে প্রায় ২৩.৪ ডিগ্রি দক্ষিণে থাকে। দৃকপঞ্চাং অনুসারে শীতকালীন অয়নকাল সূর্যোদয় হবে সকাল ৭.১০ মিনিটে ও সূর্যান্ত হবে ৫.২৯ মিনিট। 

এই বিশেষ দিনটি সকলকে স্মরণ করিয়ে দিতে গুগল ডুডলে (Google Doodle) মিলল একটি বিশেষ গ্রাফিক্স। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, রাশিয়া, চীন ও কানাডার মতো দেশগুলোতে এখন শীত মরশুম। এই মরশুমে বিশেষ শুভেচ্ছাবার্তা জানাল গুগল।  

গুগল ডুজল হল গুগল কর্তৃক ডিজাইনকৃত (Design) কোনও বিশেষ দিন, বিশেষ ঘটনা, বিখ্যাত কোনও ব্যক্তির জন্ম কিংবা মৃত্যু দিনকে স্মরণ করতে গুগলের প্রধান পাতায় তাদের লোগোর পরিবর্তের ব্য়বহৃত শিল্পসম্মত লোগো। যেটা কোনও বিশেষ দিনে গুগল পরিবর্তন করে। এই লোগো পরিবর্তনের মধ্য দিয়ে উদযাপন করা হয় বিশেষ দিন। অথবা সম্মান জানানো হয় কোনও ব্যক্তিকে। 

আরও পড়ুন: Google Pay বা PhonePe ব্যবহার করেন, তাহলে UPI পেমেন্ট করার সময় এই ৫টি জিনিস মাথায় রাখুন

আরও পড়ুন: Christmas 2021: বড়দিনে প্ল্যান করুন ছোট্ট আউটিং-এর, কলকাতার মধ্যেই ঘুরতে যেতে পারেন এই কয়টি জায়গায়

কিছুদিন আগে ৬ ডিসেম্বর গুগল ডুডলে (Google Doodle) থাকা সুস্বাদু পিৎজার ছবি সকল পিৎজা প্রেমিদের মন কেড়েছিল।  ২০০৭ সালে ৬ ডিসেম্বর দিনে ইউনেসকো পিৎজাকে বিশ্বের আবহমান খাদ্যসংস্কৃতির অভিচ্ছেদ্য অংশ হিসেবে স্বীকার করেন। সেই বিশেষ দিন উদযাপন করতে গুগল ডুডলে (Google Doodle) পিৎজা গেম দেখা যায়। এটি ছিল মাপ বুঝে পিৎজা কাটার গেমস। যত পিৎজা সঠিক ভাবে কাটতে পারবেন তত বেশি স্টার পাবেন। সেখানে মার্গারিটা পিৎজা, পেপারনি পিৎজা, হোয়াইট পিৎজা, ক্যালাব্রেসা পিৎজা, মজেরেলা পিৎজা, ডেজার্ট পিৎজা-সহ একাধিক ক্লাসিক টপিংগুলো ছিল। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios