আধারই আপনার নাগরিকত্বের পরিচয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। যত দিন যাচ্ছে আধার কার্ডের গুরুত্ব বাড়ছে। ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট। আধার কার্ড নিয়ে বেশ কিছু সমস্যায় পড়তে হয়েছে সাধারণ মানুষকে। আধার কার্ডের হার্ড কপি নিয়ে সবসময় বেরোনো সম্ভব হয় না। অনেক সময় তা হারিয়ে যাবারও ভয় থাকে। এবার সেই সমস্যার সমাধান করতে এসে গেল 'আধার অ্যাপ'। আপনার নিজের স্মার্টফোনে ডাউনলোড করে নিন সেই অ্যাপ আর আধার সংক্রান্ত  যাবতীয় তথ্য পেয়ে যান এক মিনিটেই।

আরও পড়ুন-দুপুরের ভোজ জমে উঠুক চিংড়ি কালিয়া দিয়ে...

গুগল প্লে স্টোর থেকে অনায়াসেই ডাউনলোড করে নিন এই অ্যাপ। আধারে থাকা সমস্ত ডেটা  যেমন নাম, জন্ম, তারিখ, লিঙ্গ, ছবি, ঠিকানা, মোবাইল নম্বর সব কিছুই পেয়ে যাবেন এই অ্যাপের মাধ্যমেই। নিজের মোবাইল নম্বরটি দিয়েই রেজিস্টার করে নিন অ্যাপটি। অনেকেই হয়তো আগে 'এমআধার অ্যাপ' ডাউনলোড করেছিলেন, সেটা ডিলিট করে তার বদলে 'নতুনএমআধার অ্যাপ' ডাউনলোড করে নিন।

আরও পড়ুন-মাত্র ১৫ দিনেই পাবেন স্মার্ট ভোটার কার্ড, জানুন কীভাবে...

'আধার অ্যাপে'র সুবিধা

'নতুনএমআধার' অ্যাপে রয়েছে অনেক সুবিধা। এখন থেকে আর কোনও হার্ড কপি নিয়ে আপনাকে আর ঘুরতে হবে না। 'আধার অ্যাপ' ডাউনলোড করলেই মিলবে সব সুবিধা।

এই অ্যাপের মাধ্যমে যখন খুশি আপনার বায়োমেট্রিক লক আনলকও করতে পারবেন।

আপনার মোবাইলে আধার ওটিপি না গেলে তার জন্য টাইমবেসড ওটিপি বা টিওটিপি পেতে পারেন। যা ৩০ সেকেন্ড অবধি বৈধ থাকবে।

আপনার আধার ডিটেলস এর তথ্য  'কিউআর কোড'-স্ক্যান করেই কারও সঙ্গে শেয়ার করতে পারবেন। এর ফলে ডেটা লিক হওয়ার সম্ভাবনাও কম থাকবে। 

মেসেজ বা ইমেলের মাধ্যমে সরাসরি কেওয়াইসি পাঠাতে পারবেন।