আতঙ্কের ডেঙ্গু আটকাতে ও সারাতে হোমিওপ্যাথি কতটা কার্যকর? রইল বিস্তারিত তথ্য

| Nov 21 2022, 11:15 PM IST

homeopathy 2
আতঙ্কের ডেঙ্গু আটকাতে ও সারাতে হোমিওপ্যাথি কতটা কার্যকর? রইল বিস্তারিত তথ্য
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ডেঙ্গু রোগীদের তাদের শরীরকে যতটা সম্ভব হাইড্রেট করা উচিত। প্রধানত, পেঁপে পাতার রস ডেঙ্গু জ্বরের একটি অপরিহার্য প্রতিকার যা প্রাকৃতিকভাবে প্লেটলেট বাড়াতে সাহায্য করে।

বিশেষজ্ঞদের মতে, ডেঙ্গুকে হারানোর আসল চ্যালেঞ্জ চলতি নভেম্বরেই দেখা দিয়েছে। চলতি মাসেই ডেঙ্গু মশার প্রজনন চরমে উঠবে। ডেঙ্গুর চিকিৎসার জন্য কোনো নির্দিষ্ট অ্যান্টিভাইরাল ওষুধ বা ইনজেকশন নেই। তবে এটি নিরাময়যোগ্য এবং হোমিওপ্যাথিক চিকিত্সা ডেঙ্গুর একটি কার্যকর প্রতিরোধ হতে পারে।

হোমিওপ্যাথি বিশেষজ্ঞ অমিতাভ গুপ্তা ডেঙ্গুর লক্ষণ ও চিকিৎসা শেয়ার করেছেন, যা এখানে আলোচনা করা হয়েছে। চিকিৎসক গুপ্তা বলেন, "অনেক ডেঙ্গু রোগী আমার চেম্বারে আসেন। তারা জ্বরে ভুগছে, তবে লক্ষণগুলি বেশ ভিন্ন, যেমন শরীরে ব্যথার সাথে উচ্চ জ্বর, চোখের বলে বেদনা, শরীরের অংশে রক্তাক্ত দাগ।" তিনি আরও উল্লেখ করেন যে সব জ্বরই ডেঙ্গুর কারণে হয় না, ভাইরাল সংক্রমণ কিছু কারণ হতে পারে. একজন ডেঙ্গু রোগী শনাক্ত করার পর, NS1 রক্ত পরীক্ষার পরামর্শ দেন। এর পরে, তিনি যে কোনও ডেঙ্গু পজিটিভ রোগীর চিকিত্সা শুরু করেন।

Subscribe to get breaking news alerts

হোমিওপ্যাথিতে নিরাময় কীভাবে

Eupatorium perfoliatum 30 হল একটি কার্যকর হোমিওপ্যাথি ওষুধ যা শরীরের ব্যথা কমাতে সাহায্য করতে পারে এবং প্লেটলেট বৃদ্ধি করে রক্তের অন্যান্য ব্যাধি নিরাময় করতে পারে।

চিকিৎসক গুপ্তা আরও উল্লেখ করেছেন যে ডেঙ্গু রোগীদের তাদের শরীরকে যতটা সম্ভব হাইড্রেট করা উচিত। প্রধানত, পেঁপে পাতার রস ডেঙ্গু জ্বরের একটি অপরিহার্য প্রতিকার যা প্রাকৃতিকভাবে প্লাটিলেট বাড়াতে সাহায্য করে। সবজির রস, ফলের রস এবং নারকেলের জল শরীরকে হাইড্রেট করার কার্যকর উপায়। এছাড়া ডেঙ্গুর সময় জ্বর থেকে সেরে উঠতে প্রোটিন খাওয়া প্রয়োজন।

রাজ্যে ক্রমে বেড়ে চলেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। রোগের সংক্রমণ চিন্তার বাড়াচ্ছে চিকিৎসকদের। ডেঙ্গুতে মৃত্যু ঘটছে একাধিক রোগীর। এই রোগ থেকে বাঁচতে প্রয়োজন সতর্ক থাকা। সতর্ক থাকা সত্ত্বেও অনেকে আক্রান্ত হচ্ছেন ডেঙ্গুতে। এই সময় সুস্থ থাকতে সবার আগে প্রয়োজন চিকিৎসকের পরামর্শ।

হোমিওপ্যাথিতে একজন ডেঙ্গু রোগীর মাথাব্যথা, শরীরের ব্যথা, জ্বরের তীব্রতা, ক্ষুধা হ্রাস এবং অন্যান্য জটিলতা কমানোর সম্ভাবনা রয়েছে। চিকিৎসক গুপ্তার মতে, “হোমিওপ্যাথিক চিকিৎসা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি মাঝারি পরিমাণ সময় নেয়, তবে এটি কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই একটি স্থায়ী চিকিত্সা দান করে।'' বিশেষজ্ঞরা বলছেন এই সময় ডাবের জল খান। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি, অ্যামিনো অ্যাসিড, এনজাইমের মতো উপাদান শরীর সুস্থ রাখে। তেমনই খেতে পারেন সাইট্রিস ফল। কিউই, কমলালেবু, মৌসম্বি লেবু খেতে পারেন। এতে মিলবে উপকার। সঠিক নিয়ম মেনে খাওয়া করলে, পর্যাপ্ত বিশ্রাম নিলে এবং চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেলে ডেঙ্গুর মতো রোগ থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব।

আরও পড়ুন

মাথাব্যথা হলেই কথায় কথায় ডিসপ্রিন স্যারিডন গিলে ফেলেন, পরিণতি হতে পারে ভয়ানক

কমলা বা লাল গাজর তো অনেক খেয়েছেন, তবে কালো গাজরের উপকারিতা জানলে অবাক হবেন