৬০-এর পর সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস, দূর হবে যাবতীয় জটিলতা

| Nov 28 2022, 06:43 AM IST

old man general

সংক্ষিপ্ত

বয়স বাড়ার সঙ্গে এই চার অভ্যেস দ্রুত রপ্ত করুন। তা না হলে বাড়তে পারে শারীরিক ও মানসিক জটিলতা। দেখে নিন কী কী করবেন।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে নানান জটিলতা। আর বয়স যখন ৬০-এর কোটায় পৌঁছায় তখন শরীরে বাসা বাঁধের একের পর এক রোগ। প্রেসার, ডায়াবেটিস, হাইপার টেনশন থেকে কিডনির জটিলতার মতো একাধিক রোগ খুবই সাধারণ বিষয়। বয়স বৃদ্ধির সঙ্গে হার্টে দেখা দেয় সমস্যা। তেমনই হাড় ক্ষয়ের সমস্যার কারণে হাঁটু ও পেশিতে সারা সময় ব্যথা হয়। এর সঙ্গে আরও অনেক কঠিন জ়টিলতা তো আছেই। তাই বয়স ৬০ এর কোটায় পা দিলে চিকিৎসকের পরামর্শ মেনে চলার কথা বলেন সকলে। বয়স বাড়ার সঙ্গে কোনও রোগ দেখা দেবে তা স্বাভাবিক। সেই রোগের নয় চিকিৎসা করলেন। এবার এই সবের সঙ্গে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। বয়স বাড়ার সঙ্গে এই চার অভ্যেস দ্রুত রপ্ত করুন। তা না হলে বাড়তে পারে শারীরিক ও মানসিক জটিলতা। দেখে নিন কী কী করবেন।

সঠিক ডায়েট করুন। সুস্থ থাকতে সঠিক খাবার খাওয়া সবার আগে দরকার। এই সময় রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ ও ফল খান। এতে ভিটামিন, মিনবারে, প্রোটিন, ক্যালসিয়াম থেকে শুরু করে একাধিক উপকারী উপাদান থাকে। যা বৃদ্ধ বয়সে সুস্থ থাকতে খুবই প্রয়োজন।

Subscribe to get breaking news alerts

নিয়ম করে এক্সারসাইজ করুন। রোজ ৪০ মিনিট করে হাঁটুন। ৬০ এর পর সকলের অবসর জীবন। ফলে হাতে যথেষ্ট সময় থাকে। এই সময় নিজের কাজে লাগান। রোজ ৩০ থেকে ৪০ মিনিট হাঁটুন। এর সঙ্গে প্রাণায়ম করুন। সম্ভব হলে সাইকেলিং করতে পারেন। এতে শরীরের সকল পেশি সতেজ থাকবে।

চেকআপে থাকুন। সব সময় ডাক্তারি পরীক্ষা করান। নিয়ম করে প্রেসার, ডায়াবেটিস পরীক্ষা করুন। শরীরে অন্য কোনও রোগ থাকলে তাও অবশ্যই পরীক্ষা করিয়ে নিন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। সুস্থ থাকতে ৬০ বছরের পর চিকিৎসকের সকল পদক্ষেপ মেনে চলা প্রয়োজন।

শারীরিক সুস্থতা সঙ্গে বজায় রাখুন মানসিক শান্তি। রোজ বন্ধুরে সঙ্গে সাক্ষাৎ করুন। পরিবারের সঙ্গে সময় কাটান। মনে কোনও রকম ক্ষোভ জমতে দেবেন না। নিয়মিত মেডিটেশন করতে পারেন। এতে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। শরীরও থাকবে সুস্থ। এবার ৬০-এর পর সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস, দূর হবে যাবতীয় জটিলতা।

 

আরও পড়ুন-

শীতকালে ইমিউনিটি বাড়াতে পারে একবাটি পালংপাতার স্যুপ, রইল তারই রেসিপি

Tea Cocktails- চায়ের ককটেল খেয়েছেন কখনও? রইল ওল্ড মঙ্ক রাম দিয়ে বানানো চায়ের রেসিপি

ঠোঁটের যত্নে ব্যবহার করুন ঘরোয়া স্ক্রাবার, রইল রূপচর্চার বিশেষ টোটকা হদিশ