কাট ছাঁট করতে চাইছেন দুপুরের খাবারে? রইল ওজন কমানোর কয়টি খাবারের হদিশ

| Nov 30 2022, 03:21 PM IST

weight loss

সংক্ষিপ্ত

রইল কয়টি খাবারের হদিশ। দুপুরের মিনি লাঞ্চের পরিকল্পনা থাকলে বেছে নিতে পারেন এর মধ্যে একটি। দেখে নিন তালিকায় কী কী আছে।

ওজন কমানোর কথা মাথায় এসে সবার আগে মাথায় আসে ডায়েটিং-র কথা। আর ডায়েট মানেই অর্ধেক খেয়ে থাকা। অধিকাংশ ডায়েটিং এর নামে অর্ধেক খাবার খেয়ে থাকেন। ওজন কমানোর কথা মাথায় এলে সবার আগে ডায়েট চার্ট তৈরি করে। অধিকাংশই চান কম খাবার খেতে। বিশেষ করে দুপুরের খাবার। দুপুরের খাবার কম খেতে চান অনেকেই। আজ রইল কয়টি খাবারের হদিশ। দুপুরের মিনি লাঞ্চের পরিকল্পনা থাকলে বেছে নিতে পারেন এর মধ্যে একটি। দেখে নিন তালিকায় কী কী আছে।

খেতে পারেন বাদাম গিয়ে এক কাপ সয়া দুধ। এটি স্বাস্থ্যের জন্য উপকারী। এতে আছে প্রোটিন। ল্যাকটোজ মুক্ত হয় এটি। এতে কম মাত্রায় কোলেস্টেরল ও পলিআনস্য়াচুরেটেড ফ্যাট আছে এতে।

Subscribe to get breaking news alerts

খেতে পারেন স্যান্ডউইচ। টমেটো, শসা, মুরগি বা পনির দিয়ে বানিয়ে ফেলুন স্যান্ডউইচ। দুপুরের খাবারের জন্য স্যান্ডউইচ বেছে নিতে পারেন। ব্রাউন ব্রেড দিয়ে বানিয়ে ফেলুন স্যান্ড উইচ। দুপুরের জন্য চারটি স্যান্ডউইচ খেতে পারেন। এতে পেট ভরা থাকবে। তেমনই মেদ বাড়বে না।

দুপুরে খেয়ে নিন ১ বাটি স্প্রাউট। সঙ্গে রাখুন স্যালাদ। এতে দীর্ঘক্ষণ পেট ভরা থাকবে। আর এই খাবারে অধিক মাত্রা পুষ্টি আছে। প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম থেকে শুরু করে একাধিক উপকারী উপাদান আছে। যা শরীরের জন্য বেশ উপকারী। খেতে পারেন এটি।

খেতে পারেন টোস্ট অমলেট। সকলে ব্রেকফাস্টে খান এমন খাবার। কিন্তু, এবার দুপুরে বেছে নিন এই টোস্ট অমলেট। এটি খেতে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ দুপুরে খেতে পারেন এই খাবার।

তেমনই দুপুরে গমের ভুসির তৈরি রুটি খান। মিনি লাঞ্চে কী খাবেন তা অনেকে স্থির করতে পারেন না। এবার বেছে নিতে পারেন রুটি। তবে ওজন কমাতে চাইল দুপুরে গমের ভুসির তৈরি রুটি খান। এতে মিলবে উপকার।

এবার অল্প বয়সে শরীরে বাসা বাঁধছে কঠিন রোগ। এই সকল রোগের অন্যতম কারণ বাড়তি মেদ। অস্বাস্থ্যকর লাইফ স্টাইল, তেমনই ব্যায়ামের অভাব ও অতিরিক্ত দোকানের খাবার খাওয়ার কারণে দেখা দিচ্ছে এমন সমস্যা। এবার ওজন কমাতে সঠিক খাবার খান। তেমনই নিয়মিত ব্যায়াম করুন। সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। মিলবে উপকার।

 

আরও পড়ুন-

স্ট্রেচ মার্ক দূর করতে এই ১০ উপায় ব্যবহার করুন ক্যাস্টর অয়েল, রইল বিশেষ টোটকা হদিশ

বাড়িতেই বানিয়ে ফেলুন হেয়ার সিরাম, জেনে নিন কীভাবে বানাবেন এই প্যাক

দেশে অতিরিক্ত ওজন মানুষের সংখ্যা বাড়ছে, এর আয়ুর্বেদিক প্রতিকার জেনে নিয়ন্ত্রণে রাখুন ওজন