ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন? এই কয়টি ভুল ধারণা থেকে দূরে থাকুন, জেনে নিন কী কী

| Nov 29 2022, 08:19 AM IST

fatty liver
ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন? এই কয়টি ভুল ধারণা থেকে দূরে থাকুন, জেনে নিন কী কী
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ফ্যাটি লিভার নিয়ে প্রচলিত আছে একাধিক ভ্রান্ত ধারণা। এক ঝলকে দেখে নিন এই সকল ধারণাগুলো। ভুলেও এগুলো বিশ্বাস করবেন না। এতে নিজেই বিপদে পড়তে পারেন।

অল্প বয়সেই একের পর এক রোগ বাসা বাঁধছে শরীরে। এই তালিকায় যেমন আছে ডায়াবেটিস, হাই প্রেসার, কোলেস্টেরল তেমনই আছে লিভারের সমস্যা। বর্তমানে ফ্যাটি লিভারের সমস্যায় আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। এই সমস্যায় আক্রান্ত হওয়ার অর্থ যে মৃত্যু এমন নয়। আজ রইল এমনই কয়টি বিশেষ তথ্য। ফ্যাটি লিভার নিয়ে প্রচলিত আছে একাধিক ভ্রান্ত ধারণা। এক ঝলকে দেখে নিন এই সকল ধারণাগুলো। ভুলেও এগুলো বিশ্বাস করবেন না। এতে নিজেই বিপদে পড়তে পারেন।

ফ্যাটি লিভার কোনও মারাত্মক কঠিন রোগ নয়। বরং এটি একটি সাধারণ রোগ। বর্তমানে বহু মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন। প্রচলিত ধারণে অনুসারে এটি মারাত্মক রোগ। যা মৃত্যুর কারণ হতে পারে। বাস্তবে তা নয়। এই রোগ সঠিক সময় নির্ণয় করা গেলে আর সঠিক ভাবে চিকিৎসা হলে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Subscribe to get breaking news alerts

অনেকেই মনে করেন পেট ব্যথা ও চোখ হলুদ হয়ে যাওয়ার অর্থ আপনি এই রোগে আক্রান্ত। কিন্তু, ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিতে বমি বমি ভাব, পেটের ডান দিকে ব্যথা, মাথা ঘোরার মতো সমস্যা দেখা দেয়। তাই শরীরে কোনও রকম জটিলতা দেখা দিলে সতর্ক হন। সময় থাকতে এই রোগ নির্ণয় করা প্রয়োজন।

প্রচলিত ধারণা অনুসারে ওজন কমাতে ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি মেলে। এই ধারণা একেবারে ভুল। জীবনধারার পরিবর্তন, স্থূলতা, ওষুধ ও অস্ত্রোপচার দ্বারাই এই রোগ নিয়ন্ত্রণে আনা সম্ভব। তাই ফ্যাটি লিভারে আক্রান্ত হলে সম্পূর্ণ চিকিৎসকের পরামর্শ অনুসারে চলুন।

মদ্যপান না করলে এই রোগ হয় না। এমন ধারণা আছে অনেকের। যা একেবারে ভুল। মদ্যপান না করলেও হতে পারে এই রোগ। যা নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ নামে পরিচিত। তাই শরীরে কোনও রকম পরিবর্তন দেখা দিতে চিকিৎসকের পরামর্শ নিন। সঠিক সময় চিকিৎসা শুরু করলে রোগ থেকে দ্রুত মিলবে মুক্তি। এই রোগ ফেলে রাখবেন না। এটি মারাত্মক আকার নিতে পারে। তাই সময় সব সময় স্বাস্থ্য পরীক্ষা করান। বর্তমানে আমাদের অজান্তে নানান রোগ বাসা বাঁধছে শরীরে। তাই সময় থাকতে রোগ নির্ণয় না করা গেলে তা কঠিন সমস্যা তৈরি করতে পারে। সঙ্গে ফ্যাটি লিভারের সমস্যা নিয়ে রয়েছে নানান ভুল ধারণা। তার থেকে দূরে থাকুন।

 

আরও পড়ুন-

পিরিয়ডসের কটা দিন যোগাসন করা কি নিরাপদ? জেনে নিন কী করবেন এই সময়টা

শীতের শুরুতেই দেখা দিচ্ছে হাঁটুর ব্যথার মতো সমস্যা? জেনে নিন মুক্তির উপায় কী কী

স্ক্রাবারের সাহায্যে দূর করুন ত্বকের রুক্ষ্ম ভাব, রইল বিশেষ একটি প্যাকে হদিশ