গোটা বিশ্বের কাছে এক ভয়ঙ্কর নাম এই করোনা। এই নামটা শুনলেই প্রত্যেকেই যেন আতঙ্কিত। মুহূর্তের মধ্যে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।  মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। কোনওভাবেই আটকানো যাচ্ছে না এই ভাইরাসকে।  সার্সের থেকে ভয়ঙ্কর আকার নিয়েছে এই করোনা ভাইরাস। ক্রমশই যেন ভয়াবহ আকার নিচ্ছে করোনা। করোনা ভাইরাসে আক্রান্ত ব্যাক্তিদের চিকিৎসায়, এবং তাদের মৃত্যুতে ক্ষতিপূরণ দিতে এবার বিমা চালু করল ভারত। বেশ কয়েকটি ইনস্যুরেন্স কোম্পানী এই সুবিধা চালু করেছে। এই বিমার মাধ্যমে একাকালীন অর্থ পাবেন গ্রাহকরা।

আরও পড়ুন-মারণ করোনা বাসা বাঁধেনি তো শরীরে, নিশ্চিত হতে এবার ঘরে বসেই করা যাবে পরীক্ষা...

স্টার হেলথ, ডিজিট হেলথ কেয়ার, আইসিআইসিআই লোম্বার্ড- এর মতো কয়েকটি বিমা সংস্থা নভেল করোনা ভাইরাসের জন্য এই বিমা চালু করেছে। তবে এই বিমা বেশ কিছু নিয়ম বিধি রয়েছে জেনে নিন।

এই  বিমাগুলি কেবল সীমিত সময়ের জন্য উপলব্ধ। 

মাত্র ১ বছরের জন্যই এই বিমা উপলব্ধ। তারপর এই বিমা আর রিনিউ করা যাবে না।

শুধুমাত্র ভারতীয় বাসিন্দাদের জন্য এই বিমা প্রযোজ্য। এছাড়া বয়স, ভ্রমণের ইতিহাসের ভিত্তিতে কভারেজ দেবে এই কোম্পানীগুলি।

২০,০০০  টাকা থেকে ২ লাখ পর্যন্ত কভারেজ পেতে হলে  তাতে প্রিমিয়াম দিতে হবে ২০০ থেকে ২৫০০ টাকা।

এই বিমাগুলি তাদেরই বিশেষ প্রয়োজন যাদের কোনও স্বাস্থ্য বিমা নেই। এবং যার এই মহামারি থেকে সুরক্ষা চান।

 

আরও পড়ুন-করোনার প্রকোপে হার্টের রোগীদের অবস্থা আরও জটিল হয়ে যেতে পারে আগামিদিনে...


স্টার হেলথ ইন্স্যুরেন্স কোম্পানির এই স্বাস্থ্য বিমা পলিসির নাম 'স্টার নোভেল করোনা ভাইরাস ইন্স্যুরেন্স পলিসি'। ১৮ থেকে ৬৫ বছর বয়সী যে কেউ এই বিমার সুবিধা নিতে পারবেন। এমনকি করোনা ভাইরাস যাদের পজিটিভ তারাও এই বিমা সুবিধা নিতে পারবেন। অনলাইন ও এজেন্টেক মাধ্যমেও কেনা যাবে এই বিমা। অন্যদিকে আইসিআইসিআই লোম্বার্ড ইন্স্যুরেন্স কোম্পানির এই বিমা পলিসির নাম দিয়েছে 'কোভিড-১৯ প্রোটেকশন কভার' । এই পলিসি গ্রহণের পর কেউ করোনা ভাইরাস পজিটিভ হলে হাসপাতালে ভর্তির খরচ বাদেও তিনি বিমা অংকের শতভাগ পাবেন। ভাইরাস আক্রান্ত হননি এমন ১৮ থেকে ৭৫ বছর বয়সী যে কেউ এই বিমা কিনতে পারবেন।

আরও পড়ুন-করোনার হাত ধরেই আসছে আরও বড় বিপদ, একসঙ্গে সতর্ক করল তিন বিশ্ব-সংস্থা...

আরও পড়ুন-'করোনা করে না বৈষম্য, ইমরান সরকার করে', অমানবিকতার শিকার পাক হিন্দুরা...

আরও পড়ুন-করোনার বিরুদ্ধে লড়াই, বীরভূমে গান গেয়ে সচেতনতার পাঠ এসপিডিও-র...