খাওয়ার পর শেষ পাতে মুখশুদ্ধি খেতে পছন্দ করে অনেকেই। খাওয়া শেষ হলে একটুখানি মৌরি এবং মিছরি-সহযোগে মুখশুদ্ধি খাওয়া অনেকেরই অভ্যেসে দাঁড়িয়ে গিয়েছে। এটা না হলে খাওয়াটা যেন ঠিক সম্পুর্ণ হয় না। তবে এই রীতি কিন্তু আজকের নয়। বহুকাল থেকেই ভারতীয় উপমহাদেশের বেশকিছু অংশে খাওয়া-দাওয়ার পর মৌরি খাওয়ার একটা চল দেখা যায়। অনুষ্ঠান বাড়ি হোক বা কোনও রেস্তোরাঁ, খাওয়ার শেষ পাতে মৌরি দেওয়া হয়েই থাকে। 

কিন্তু জানেন কী, ভরপেট খাওয়ার পর মুখশুদ্ধি হিসাবে মৌরি কেন খাওয়া হয়?- এর পিছনে যে যে কারণগুলি রয়েছে, সেগুলি হল- খাওয়ার পর মৌরি খেলে তা খাবার হজম করতে খুবই সাহায্য করে। শুধু তাই নয়, নিয়মিত মৌরি খেলে মুখের মধ্যে যে লাল নিঃসরণ হয়, তা হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। শুধু তাই নয়, মৌরি পেট ব্যথা বুক জ্বালা, গ্যাস ও বদহজমের সমস্যাও দূর করতে সাহায্য করে।   

জিলাটো থেকে লিচুর পায়েস, জামাইবরণে জানুন মিষ্টি মুখের কথা

শুধু তাই নয়, মৌরিতে রয়েছে ফাইবার, যা একদিকে যেমন খাবার হজম করতে সাহায্য করে, তেমনই কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দুর করতে সাহায্য করে। এছাড়াও মাউথ ফ্রেশনার হিসাবেও খাওয়া যেতে পারে মৌরি। মৌরির নিজস্ব সুগন্ধির দ্বারা মুখের যাবতীয় দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। আর এইসব গুণের জন্যই খাবার শেষ পাতে মৌরি খাওয়ার প্রচলন শুরু হয়েছে। তবে শুধু শেষ পাতেই নয়, এমনিতেও মৌরির গুণাগুণের শেষ নেই। মৌরি ওজন কমাতে, পেট পরিষ্কার রাখতে, কৃমিনাশক হিসেবে খুব ভাল কাজ করে।