বিয়ে একটি অত্যন্ত পবিত্র বন্ধন। মনে করা হয় দুটি মানুষের এই বন্ধন জন্ম জন্মান্তরের। নতুন জীবন শুরু করার পর থেকে নতুন ভাবে মানিয়ে নিয়ে একটি নতুন সংসার শুরু করা। বিয়ে হল একটি সামাজিক বন্ধন যাতে দুটি মানুষ পরস্পর পরস্পরের প্রতি দায়বদ্ধ থাকে। বিবাহ এমন একটি রীতি যার মাধ্যমে দু'জন মানুষের মধ্যে সম্পর্ক ও সামাজিক স্বীকৃতি লাভ করে। 

আরও পড়ুন- কাজের মাঝে চোখকে আরাম দিন, জানুন কীভাবে চোখকে ভাল রাখবেন

তবে সম্পর্ক একটু পুরনো হতে না হতেই শুরু হয় দাম্পত্য কলহ। বিয়ে জীবনের একটি অন্যতম পর্যায়। তাই আপনি যদি এই কলহ এড়াতে চান তবে বিয়ের আগেই সরাসরি কিছু প্রশ্ন করুন সঙ্গীকে। জেনে নি সেই প্রশ্নগুলি-

আরও পড়ুন- এখনও প্যান কার্ড বানানো হয়নি, চটজলদি ই-প্যান কার্ড পেয়ে যাবেন এই লিঙ্ক থেকে

জেনে নিন সঙ্গীর কোনও শারীরিক অসুস্থতা বা রোগ রয়েছে কি না। যা ভবিষ্যতে বড় আকার ধারণ করতে পারে। কারণ বিয়ে মানেই দুটি মানুষের সারা জীবন পাশে থাকার অঙ্গীকার। তাই এই বিষয়গুলি জেনে নেওয়া অত্যন্ত জরুরি।

আপনার সঙ্গীর ঈশ্বরের প্রতি বিশ্বাস আছে কি না সেটাও জেনে নিন। ধার্মিক বা আধ্যাত্মিক মতভেদ আপনাদের দুজনের মধ্যে আছে কি না তা জেনে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন- চলতি মাসেই আটটি পলিসি বন্ধ করতে চলেছে এলআইসি , আপনারটি সেই তালিকায় নেই তো

সঙ্গীর অতীতে কোনও সম্পর্ক থাকলে, সেই বিষয়ে বেশি আগ্রহ না দেখানোই শ্রেয়। তবে অবশ্যই জেনে নিন কেন সেই টিকলো না। এতে আপনার সঙ্গীকে বুঝতে সুবিধা হবে।

অবসর সময় কী ভাবে কাটাতে পছন্দ করেন আপনার সঙ্গী। সেটা জেনে নিলে ভবিষ্যতে আপনার সুবিধা হবে। নতুন একটি মানুষের সঙ্গে সংসার বাধার জন্য এই বিষয়গুলি জেনে নেওয়া অত্যন্ত জরুরি।