করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা ক্রমশই যেন বাড়ছে। সারা বিশ্ব জুড়ে দাঁপিয়ে বেড়াচ্ছে এই করোনা ভাইরাস। মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। যত দিন যাচ্ছে ততই যেন করোনার নয়া রূপ সামনে আসছে। সম্প্রতি নয়া গবেষণায় এক চমকপ্রদ তথ্য প্রকাশ্যে এসেছে। এবার আর লালারস সংগ্রহ করার ঝক্কি পোহাতে হবে না। কারণ গার্গেল করা জল দিয়েই জানা যাবে আপনি করোনায় আক্রান্ত কিনা। নিজের যদি শরীরে কোনও সমস্যা হয়, এবং করোনা সন্দেহ নয় তাহলে শুধুমাত্র গার্গেল করা জল নিয়ে পরীক্ষা কেন্দ্রে গেলেই আপনি জানতে পারবেন মারণ ভাইরাস আপনাকে গ্রাস করেছে কিনা।

আরও পড়ুন-জলের দরে এবার মাত্র ৫ টাকায় কিনুন সোনা, আর্কষণীয় অফার অ্যামাজন পে-এর...

এবার থেকে আর স্বাস্থ্যকর্মীদের পিপিই কিট পরে নির্দিষ্ট পদ্ধতিতে লালারস সংগ্রহ করতে হবে না। শুধুমাত্র গার্গেল করা জল দিয়েই জানা যাবে করোনা রোগীর আক্রান্তের সমস্ত কিছুই। এইমস -এর চিকিৎসকরা গবেষণায়  জানিয়েছেন,  লালারস সংগ্রহ করার সময় স্বাস্থ্যকর্মীদের অনেক বেশি করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শে আসতে হয়।  যার ফলে মারণ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এই নয়া পদ্ধতিতে সেই সংক্রমণ অনেকটাই আটকানো যাবে।

 

আরও পড়ুন-লক্ষ্মীবারে হু হু করে রেকর্ড হারে কমছে সোনার দাম, লকডাউনে কোথায় ঠেকল বাজার দর...

গবেষণায় দেখা গেছে, এই পদ্ধতিতে নমুনা সংগ্রহ করা হলে অনেক সমস্যারই সমাধান হবে। মে-জুন মাসে এইমসে চিকিৎসাধীন ৫০ জন করোনা রোগীর উপর এই পদ্ধতি প্রয়োগ করা হয়। এবং আক্রান্ত হওয়ার ৭২ ঘন্টার মধ্যেই লালারসের নমুনা ও গার্গেল করা জলের নুমনা দুটোই নেওয়া হয়। এরপরই নয়া পদ্ধতিতে দেখা যায়,  বেশিরভাগ  রোগীর গার্গেলের নমুনা পজিটিভ হয়েছে। ৭৪ ভাগ রোগীই লালারাসের এর মাধ্যমে নমুনা নেওয়াতে অসুবিধাবোধ করেন। এবং অন্যদিকে ২৪ শতাংশ রোগী গার্গেলের নমুনা নেওয়াতে অসুবিধাবোধ করেন। এছাড়াও গার্গেলের মধ্য দিয়ে করোনা পরীক্ষা করলে খরচও অনেকটাই কমবে।