Asianet News BanglaAsianet News Bangla

Swarved Temple: এই মন্দিরে কোনও দেবতা নেই, বারানসী সফরে এই মন্দির পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী

মন্দিরটি এত বড় যে এখানে একসঙ্গে  প্রায় ২০ হাজারেরও বেশি মানুষ একসঙ্গে ধ্যান করতে পারে এবং এই কারণে এটি বিশ্বের বৃহত্তম ধ্যান কেন্দ্র।
 

Know about Swarved Temple in Banaras where 20,000 people can meditate together BDD
Author
Kolkata, First Published Dec 14, 2021, 2:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার সংসদীয় এলাকা বারানসী সফরে রয়েছেন। প্রধানমন্ত্রী মোদী মঙ্গলবার বেলা সাড়ে তিনটেয়, তাঁর সফরের সময় বারাণসীতে স্বরভেদ মন্দিরে পরিদর্শন করবেন। প্রায় দেড় ঘন্টা স্বরভেদ মন্দিরে প্রধানমন্ত্রী মোদির অনুষ্ঠান হবে। ঝঁকঝঁকে এই মন্দিরটি তার বিশেষ জাঁকজমকের জন্য আলোচনার শিখরে রয়েছে, কারণ এই মন্দিরটি একটি দুর্দান্ত এক পদ্ধতিতে নির্মিত হয়েছে। মন্দিরটি এত বড় যে এখানে একসঙ্গে  প্রায় ২০ হাজারেরও বেশি মানুষ একসঙ্গে ধ্যান করতে পারে এবং এই কারণে এটি বিশ্বের বৃহত্তম ধ্যান কেন্দ্র।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের জন্য শিরোনামে আসা এই মন্দির নিয়ে বর্তমানে মানুষের মনে নানা উঠে এসেছে নানা প্রশ্ন। সেই সঙ্গে মানুষের মনে প্রশ্ন উঠছে এই মন্দির কার আর মন্দিরে বিশেষ কী রয়েছে। এই মন্দিরের বিষয়ে জানলে অবাক হবেন আপনিও- 
এই মন্দিরের নাম স্বরভেদ। স্বরভেদ স্বহ এবং বেদ দুটি শব্দের সমন্বয়ে গঠিত। স্বঃ মানে আত্মা, বেদ মানে জ্ঞান। স্বঃ-এর দ্বিতীয় অর্থ পরমাত্মা, বেদ যার অর্থ জ্ঞান। যার দ্বারা আত্মার জ্ঞান পাওয়া যায়, যার দ্বারা আত্মজ্ঞান পাওয়া যায়, তাকেই স্বরভেদ বলে। এই মন্দিরে কোনও নির্দিষ্ট দেবতার পূজা না করে, ধ্যান করা হয় এবং এটি একটি ধ্যানের স্থান।
এটি বারাণসীর ওমরাহতে সদগুরু সাদাফল দেব বিহঙ্গম যোগ সংস্থা তৈরি করেছে। স্বরভেদ মহামন্দির নির্মাণ কাজ ২০১৪ সাল থেকে শুরু হয়েছিল, যা এখনও অবধি অব্যাহত রয়েছে। যা ধ্যানের সবচেয়ে বড় কেন্দ্র হিসেবে পরিণত হয়েছে। এটি ভারতীয় স্বাধীনতা সংগ্রামের অমর যোদ্ধা মহর্ষি সাদাফলদেব জি মহারাজ এবং সদগুরু সাদাফলদেব বিহঙ্গম যোগ সাধু সমাজের সঙ্গে সম্পর্কিত। মহর্ষি সাদাফলদেবের জেল যাত্রার শতবর্ষ উৎসব এবং বিহঙ্গম যোগ সন্ত সমাজের ৯৮ তম বার্ষিকীতে ১৪ ডিসেম্বর স্বরভেদ মন্দিরে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হচ্ছে।
এই মন্দিরের বিশেষত্ব কি?
বারানসীর বিশাল স্বরভেদ মহামন্দিরটি আকর্ষণের কেন্দ্রবিন্দু। এটি একটি সাততলা এবং ৩৫ কোটিরও বেশি ব্যয়ে ৬৪ হাজার বর্গফুটে নির্মিত হয়েছে। এটি বিশ্বের বৃহত্তম ধ্যান কেন্দ্রও বটে। কাশীতে নির্মিত স্বরভেদ মন্দিরটি ১৮০ ফুট উঁচু। এখানকার অনুসারীরা ভারতের প্রায় সব রাজ্যে এবং বিদেশেও রয়েছে। এই সুপার স্ট্রাকচার নিয়ে অনেক আলোচনা রয়েছে। এই মন্দিরে মাকরানা মার্বেল ব্যবহার করা হয়েছে, যাতে ৩১৩৭টি স্বরভেদঙ্গি রচিত হয়েছে। এটিতে একটি পদ্ম আকৃতির গম্বুজও আছে।

আরও পড়ুন- Harry Potter: বিংশ শতাব্দীর সবচেয়ে দামি বই, দাম শুনলে চমকে যাবেন

আরও পড়ুন- Indian Currency: টাকার পাশে এই লাইনগুলো কেন থাকে, জেনে নিন এর অর্থ কি

আরও পড়ুন- World's Loneliest House: 'পৃথিবীর নিঃসঙ্গ বাড়ি' ১০০ বছর ধরে আজও একাকী দাঁড়িয়ে

আরও পড়ুন- তবে কি ধ্বংসের মুখে পৃথিবী, সূর্যের মত এই নক্ষত্রের সৌরঝর চিন্তায় ফেলেছে গবেষকদের

Follow Us:
Download App:
  • android
  • ios