Asianet News BanglaAsianet News Bangla

Healthy Alcohol- শীতে মদ্যপান পান করবেন কি না তা নিয়ে সংশয় থাকলে জেনে নিন স্বাস্থ্যকর অ্যালকোহল কোনগুলি

শীতকালে মদ্যপানের ইচ্ছা জাগে অনেকেরই। তবে মদ্যপান শরীরের পক্ষে কতটা উপকারী তা নিয়ে প্রশ্ন থাকে অনেকেরই।  জেনে নিন কোন কোন অ্যালকোহল পান করলে শরীরে ক্ষতির সম্ভাবনা কম?
 

know which alcohols are healthy in details in winter
Author
Kolkata, First Published Nov 9, 2021, 7:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতকালে মদ্য পানের বাসনা জাগে অনেকের মধ্যেই।  প্রচন্ড ঠান্ডায় মাঝে মাঝে একটু পিয়াক্কার আমেজে ভাসতে চান মানুষ। ইতিমধ্যে ধীরে ধীরে শহরে শীতের (Winter) আমেজ পরে গিয়েছে। আর শীতের এই ঠান্ডা আবহাওয়া অনেকের বেশ প্রিয়। গায়ে হালকা চাদর দিয়ে নিজেদের পছন্দের মানুষ জনের সাথে আড্ডায় গা ভাসাতে চান তারা। আর এই আড্ডার মাঝে একটু মদ্যপানের ইচ্ছা জাগাটাও স্বাভাবিক। এছাড়া শীতকাল (Winter) মানেই ছুটির পরিবেশ। সুতরাং এই ছুটিতে বন্ধুদের সাথে আড্ডা আর সাথে অ্যালকোহল থাকলে পরিবেশটা যে বেশ ভালোই জমে ওঠে সেই বিষয়ে কোনো সন্দেহই নেই। তবে মদ্যপানের সঙ্গে সঙ্গে অনেক সময়েই চলে আসে স্বাস্থ্যের চিন্তা। অনেকেই বলে থাকেন অ্যালকোহল (Alcohol) আদৌ কি স্বাস্থ্যের জন্য ভালো? এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই তো? অনেক সময়েই একটু বেশি মাত্রায় মদ্যপান হয়ে গেলে শরীরের জন্য তা অত্যন্ত ক্ষতিকর হতে পারে। কিন্তু সেই ভয়ে এই ইচ্ছেগুলি বঞ্চিত থেকে যাবে এমন শীতের রাতে? এই নিয়ে নানান প্রশ্ন থাকে অনেকের মনেই।  এবার জেনে নেওয়া যাক অ্যালকোহল সংক্রান্ত কিছু বিশেষ তথ্য। আদতে এমন কিছু অ্যালকোহল (Alcohol) ও রয়েছে যা শরীরের পক্ষে কম ক্ষতিকারক। অর্থাৎ এই ধরণের অ্যালকোহল পান করলে শারীরিক অবনতির সম্ভাবনা অনেকটাই কম থাকে। 

আরও পড়ুন- Mental Health- মন খারাপের পার্ফেক্ট দাওয়াই, হাতে তুলে নিন আইস্ক্রিম

* রেড ওয়াইন-
কম ক্ষতিকারক অ্যালকোহলের মধ্যে সবার প্রথমে যে নামটি আসে তা হল রেড ওয়াইন (Red Wine)। আঙুর থেকে বানানো হয় তাই অ্যান্টি-অক্সিড্যান্টের মাত্রা রেড ওয়াইনে অনেকটাই বেশি থাকে। উল্টোদিকে, রেড ওয়াইনে (Red Wine) থাকা পলিফেনলের ফলে হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্যও ভাল হয়, সঙ্গে সঙ্গে হাড়ের সুস্থতার জন্যেও অত্যন্ত কার্যকর হতে পারে এই পানীয়। স্বাদের জন্য বা অন্য কারণে অন্যান্য পদার্থের ব্যবহার রেড ওয়ায়নে (Red Wine) অনেক কম হয়।

* বিয়ার-
যারা প্রতিদিন মদ্যপান করে থাকেন তাদের জন্য বিয়ারের (Beer) থেকে ভালো অ্যালকোহল আর হয় না। বিয়ারের অ্যালকোহল মাত্রা (Alcohol Percentage in Beer) ৫ থেকে ৭ শতাংশের বেশি নয়। তাই, অত্যধিক মাত্রায় বিয়ার না খেলে অতিরিক্ত ক্যালোরির চিন্তা থাকে না। তাই এক্ষেত্রে বিয়ার (Beer) ব্যতীত বন্ধু আর কিছু হতেই পারে না। 

আরও পড়ুন- Fitness Tips- আজও কিং খান স্বপ্নের রোম্যান্টিক স্টার, কীভাবে নিজের জেল্লা ধরে রাখেন শাহরুখ

* রাম-
রাম শব্দটির ইংরেজি বানান হল 'RUM' যার অর্থ বলা হয় 'Regular Use Medicine'। তাই বেশি পরিমাণে না খেলে রাম (RUM) নিয়েও ভয় পাওয়ার খুব একটা কারণ নেই। এক্ষেত্রে অ্যালকোহলের মাত্রা (Alcohol Percentage) একটু বেশি ঠিকই, তবে নির্দিষ্ট পরিমাণে এই অ্যালকোহল পান করলে শরীরের ক্ষতি না হওয়ার সম্ভাবনাই বেশি। 

* ব্র্যাণ্ডি- 
ব্র্যাণ্ডি (Brandy) অনেক ক্ষেত্রেই চিকিৎসার জন্যেও ব্যবহার করা হয়। এক্ষেত্রে অ্যালকোহলের মাত্রা (Alchohol Percentage) থাকে ৩৫ থেকে ৬০ শতাংশ। শারীরিক অসুস্থতার ক্ষেত্রেও এই অ্যালকোহল (Alcohol) খুবই গুরুত্বপূর্ণ। খারাপ প্রভাবের থেকেও সুস্থতার জন্যে ব্র্যাণ্ডি খুবই কার্যকর হতে পারে। ঠান্ডা লাগলে, বা হৃদ্‌রোগের আশঙ্কা কমানোর জন্যে ব্র্যাণ্ডি খুবই সাহায্য করে।

* শ্যামপেন-
শ্যামপেনে (Champagne) ১০ থেকে ১২.৫ শতাংশ অ্যালকোহল (Alcohol) থাকে। এ ছাড়াও অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা এখানেও একেবারেই কম নয়। শারীরিক অসুস্থতার ক্ষেত্রেও শ্যামপেন (Champagne) খুবই গুরুত্বপূর্ণ কারণ অসুস্থতার আশঙ্কা তো কম থাকেই, পাশাপাশি মস্তিষ্কের কার্যকারিতা এবং ডিমেনশিয়ার আশঙ্কা কমানোর ক্ষেত্রেও শ্যামপেন (Champagne) খুবই উপযোগী হতে পারে।

* টাকিলা-
টাকিলা (Tequila) জাতীয় পানীয়তে ক্যালোরির মাত্রা (Calories Percentage) অনেকটাই কম থাকে। সেই কারণে বিপাকের ক্ষেত্রেও শরীরের বিশেষ অসুবিধে হয় না। ফলত টাকিলার (Tequila) কারণে শারীরিক অসুস্থতা জনিত কোনো ব্যাখ্যা ও আপাতত নেই। এছাড়াও টাকিলার কোনও খারাপ প্রভাবের কথা বৈজ্ঞানিকদের মতে নেই। তাই টাকিলা (Tequila) পান করা বিশেষ ক্ষতিকারক না-ই বলা চলে। 

আরও পড়ুন- Dream Interpretation: হঠাৎ করে স্বপ্নে দেখা দিল প্রাক্তন প্রেমিক, জেনে নিন কেন এমন হয়

Follow Us:
Download App:
  • android
  • ios