কেমন ছিল ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবস, কীভাবে পালন করা হয়েছিল দিনটি, দেখে নিন এক ঝলকে

| Jan 25 2023, 10:13 AM IST

Farmers tractor rally, agricultural law protest, 72nd republic day, farmer on singhu border, farmer on gazipur border, farmer on ticker border

সংক্ষিপ্ত

ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবস পালিত হয়েছিল একেবারে ভিন্ন ভাবে। অত্যন্ত উৎসাহ ও জাঁকজমকের সঙ্গে উদযাপন হয়েছিল। এর প্রস্তুতি শুরু হয়েছিল কয়েক সপ্তাহ আগে থেকে।

রাত পোহালেই প্রজাতন্ত্র দিবস। প্রতি বছর ২৬ জানুয়ারি দিনটি প্রজাতন্ত্র দিবস হিসেবে পালনকরা হয়। এবছর ৭৪তম প্রজাতন্ত্র দিবস পালিত হবে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উত্তোলন করবেন জাতীয় পতাকা। অনুষ্ঠিত হবে কুচকাওয়াজ। প্রতি বছর লক্ষ লক্ষ ভারতীয়রা কুচকাওয়াজে অনুষ্ঠান চাক্ষুস করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। ঐতিহ্য, সংস্কৃতি ও জাতির অগ্রগতি তুলে ধরা হয় এই অনুষ্ঠানে। বর্তমানে এভাবে এই দিনটি পালন হলেও অতীতে প্রজাতন্ত্র দিবস পালন করা হত ভিন্ন ভাবে।

১৯৫০ সালে প্রথম পালিত হয় প্রজাতন্ত্র দিবসে। ভারত ১৫ অগস্ট, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভ করে। কিন্তু ২৬ জানুয়ারি ১৯৫০ পর্যন্ত সংবিধান কার্যকর হয়নি। ইতিহাস ঘাঁটলে জানা যায়, ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবস পালিত হয়েছিল একেবারে ভিন্ন ভাবে। অত্যন্ত উৎসাহ ও জাঁকজমকের সঙ্গে উদযাপন হয়েছিল। এর প্রস্তুতি শুরু হয়েছিল কয়েক সপ্তাহ আগে থেকে। ওই দিন ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে শপথ নন ডঃ রাজেন্দ্র প্রসাদ। সেদিন দিল্লির রাজপথে ছিল মহা মিছিল। ঢাক পিটিয়ে, শঙ্খ বাজিয়ে, দেশাত্মবোধক গান গেয়ে পালন করা হয়েছিল দিনটি। স্বাধীনতার তিন বছর পর, ভারত আনুষ্ঠানিক ভাবে ভারত একটি সার্বভৌম, গণতান্ত্রিক, প্রজাতন্ত্র দেশ হয়ে ওঠে।

Subscribe to get breaking news alerts

২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস হিসেবে বেছে নেওয়ার হয়েছিল কারণ এই দিনটি ভারতীয় জাতীয় কংগ্রেস ১৯২৯ সালে ব্রিটিশ শাসনের আধিপত্যের বিরোধিতা করে ‘পূর্ণ স্বরাজ’ ঘোষণা করেছিল। ১৯৩৪ সালে, এমএন রায় ভারতের জন্য একটি সংবিধান তৈরি ও পরবর্তীকালে একটি গণপরিষদ গঠনের জন্য একটি পদক্ষেপ শুরু করেন। ব্রিটিশ সররকার ১৯৪০ সালে দাবি মেনে নেয়। ডক্টর বিআর আম্বেদকরকে সংবিধানের খসড়া কমিটির চেয়ারম্যান নিযুক্ত করা হয়। সংবিধান অপেশেষ ২৬ নভেম্বর ১৯৪৯ সালে গৃহীত হয়। সেই থেকে ২৬ নভেম্বর দিনটি পালন করা হয় প্রজাতন্ত্র দিবস হিসেবে। ভারতীয় সংবিধান তৈরি করতে ২ বছর, ১১ মাস ও ১৭ দিন লেগেছিল। খসড়ার সময়কালে ১১টি অধিবেশন হয়েছিল। তারপর প্রকাশিত হয় সংবিধান। দিনটি ছিল ২৬ জানুয়ারি। এই দিনটি ভারতের ইতিবাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এখনও স্বাধীনতার এত বছর পরও সমান জাঁকজমক পূর্ণ ভাবে পালিত হচ্ছে দিনটি। প্রতিবছর এই দিন সেজে ওঠে দিল্লির রাজপথ। এমনকী, বিভিন্ন শহরেরও আয়োজিত হয় নানান অনুষ্ঠান। এই সকল অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশের প্রতি সম্মান জ্ঞাপন করা হয়।

 

আরও পড়ুন-

আজই রান্নাঘর থেকে দূর করুন এই চারটি খাবার, দ্রুত কমবে ওজন, মিলবে উপকার

দিন শুরু করুন সয়া মিল্ক দিয়ে, মিলবে এই পাঁচ উপকার, দেখে নিন কী কী

মেকআপ তুলতে এই দুই উপায় ব্যবহার করুন জোজোবা তেল, জেনে নিন কীভাবে মিলবে উপকার