Asianet News BanglaAsianet News Bangla

Lunar Eclipse 2021: ৫৮০ বছর পর দীর্ঘতম চন্দ্রগ্রহণের সাক্ষী হলেন বিশ্ববাসী, জেনে নিন কবে পরবর্তী চন্দ্রগ্রহণ

এর আগে এমন দীর্ঘতম চন্দ্রগ্রহণ (Lunar eclipse) হয়েছিল ৫৮০ বছর আগে। এবছর চন্দ্রগ্রহণ হয় ১৯ নভেম্বর। এদিন ভারতীয় সময় ১২.৪৮ মিনিটে শুরু হয় গ্রহণ। চন্দ্রগ্রহণ (Lunar eclipse) চলেছিল বিকেল ৪.১৭ পর্যন্ত।

Longest lunar eclipse held after 580 years
Author
Kolkata, First Published Nov 20, 2021, 4:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গতকালই চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) সাক্ষী হলেন বিশ্ববাসী। প্রায় ৩ ঘন্টা ২৮ মিনিট ধরে চলেছিল গ্রহণ। ১৯ নভেম্বর আংশিক গ্রহণ দেখলেন বিশ্ববাসী।  এটি ছিল শতাব্দীর দীর্ঘতম ও বছরের শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। এর আগে এমন দীর্ঘতম চন্দ্রগ্রহণ হয়েছিল ৫৮০ বছর আগে। ৫৮০ বছর পর শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ হল ১৯ নভেম্বর। এদিন ভারতীয় সময় ১২.৪৮ মিনিটে শুরু হয় গ্রহণ। চন্দ্রগ্রহণ চলেছিল বিকেল ৪.১৭ পর্যন্ত। গ্রহণের সময় চাঁদের ৯৭ শতাংশ ছায়ায় ঢাকা ছিল। 

সূর্যকে প্রদক্ষিণের সময় যখন সূর্য (Sun) ও চাঁদের (Moon) মাঝে পৃথিবী চলে আসে তখন গ্রহণ হয়। এই সময় পৃথিবীর ওপর চাঁদের ছায়া পড়ে। এবছর প্রায় সাড়ে ৩ ঘন্টা স্থায়ী হয়েছিল গ্রহণ। বিজ্ঞানীদের মতে, ফের ৬৪৮ বছর পর এমন দীর্ঘ চন্দ্রগ্রহণ হবে। ১৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি ফের এমন দীর্ঘতম চন্দ্রগ্রহণ (Lunar eclipse) হবে। অর্থাৎ, ৬৪৮ বছর পর এমন গ্রহণ দেখবেন বিশ্ববাসী।  

আরও পড়ুন: Lunar Eclipse 2021: শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ, কখন -কোথায় দেখা যাবে, রইল দিনক্ষণ

এবছর শতাব্দীর চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) দেখা গিয়েছে মূলত উত্তর ও দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে। গ্রহণের (Lunar eclipse) শেষের দিকে অরুণাচলপ্রদেশ, অসম-সহ উত্তর পূর্ব ভারতে দেখা গিয়েছে চন্দ্রগ্রহণ। এছাড়া,  উত্তরপ্রদেশ, বিহার (Bihar), ঝাড়খন্ড (Jharkhand) ও পশ্চিমবঙ্গের (West Bengal) কিছু অংশে দেখা গিয়েছিল গ্রহণ। 

আরও পড়ুন: ISRO: মুখোমুখি ভারতের চন্দ্রযান-২ এবং আমেরিকার এলআরও, কীভাবে সংঘর্ষ এড়ালো দুই মহাকাশযান

কার্তিক পূর্ণিমার দিন হয় শতাব্দীর দীর্ঘতম (longest) গ্রহণ। জ্যোতিষ (Astrology) মতে, এবছরের গ্রহণ ছিল বেশ গুরুত্বপূর্ণ। এই গ্রহণ বিভিন্ন রাশির ওপর প্রভাব ফেলতে চলেছে। শুভ প্রভাব যেমন পড়েছে তুলা, কুম্ভ ও মীন রাশির ওপর। তেমনই খারাপ প্রভাব পড়েছে সিংহ, মেষ ও বৃশ্চিক রাশির ওপর। তাই আগামী ১৫ দিন থাকতে হবে সতর্ক। এই তিন রাশির জাতক জাতিকারা আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। তেমনই অশান্তি দেখা দিতে পারে তাদের সংসারে। দাম্পত্য কলহ বাঁধার সম্ভাবনা রয়েছে বিস্তর। তাই সতর্ক থাকতে হবে। প্রয়োজনে জ্যোতিষ (Astrology) টোটকা মেনে চলতে পারেন। জ্যোতিষ (astrology) মতে, গ্রহণের পর ১৫ পর্যন্ত কিছু টোটকা মেনে চলা শুভ। অন্যদিকে, তুলা, কুম্ভ ও মীন রাশির ওপর শুভ প্রভাব পড়বে। এই রাশির জাতক-জাতিকারা চাকরির সুযোগ পেতে পারেন, পদোন্নতির যোগ আসবে আর আর্থিক বৃদ্ধি ঘটতে পারে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios