Asianet News BanglaAsianet News Bangla

Diwali 2021: দীপাবলির আগের দিন পালিত হয় নরক চতুর্দশী বা ছোটি দিওয়ালি, জেনে নিন এই পুজোর মাহাত্ম্য

ভারতে, দীপাবলি (Diwali) হল সবচেয়ে প্রতীক্ষিত উৎসব যা অত্যন্ত উৎসাহের সাথে উদযাপিত হয়। এদিন শুধু বাঙালি ঘরে নয়, সব কয়টি হিন্দু পরিবারে (Hindu Family) কোনও কোনও না উৎসব পালিত হয় এই সময়। কালীপুজো ছাড়াও দীপাবলি নিয়ে রয়েছে অনেক কাহিনি। পাঁচ দিন ধরে চলে দীপাবলির উৎসব। ধনতেরাস, ছোটি দিওয়ালি বা নরক চতুর্দশী, কালীপুজো, দীপাবলি, ভাইফোঁটা বা ভাই দুজ- এই পাঁচটি উৎসবে মেতে ওঠেন সকলে। ধনতেরাস (Dhanteras) বা ধন ত্রয়োদশীর পরের দিন হল নরক চতুর্দশী (Narak Chaturdashi)। জেনে নিন এই পুজোর মাহাত্ম্য। 

Narak Chaturdashi Puja Vidhi Muhurat Significance
Author
Kolkata, First Published Nov 3, 2021, 12:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উৎসবের মরশুম এখন শেষ বেলায়। দুর্গাপুজো (Durga Puja) ও লক্ষ্মী পুজোর (Laxmi Puja) পরেই হয় মা কালীর (Kali Puja) আরাধনা। ভারতে, দীপাবলি (Diwali) হল সবচেয়ে প্রতীক্ষিত উৎসব যা অত্যন্ত উৎসাহের সাথে উদযাপিত হয়। এদিন শুধু বাঙালি ঘরে নয়, সব কয়টি হিন্দু পরিবারে কোনও কোনও না উৎসব পালিত হয় এই সময়। কালীপুজো (Kali Puja) ছাড়াও দীপাবলি (Diwali) নিয়ে রয়েছে অনেক কাহিনি। পাঁচ দিন ধরে চলে দীপাবলির উৎসব (Festival of Lights)। ধনতেরাস (Dhanteras), ছোটি দিওয়ালি (Choti Diwali) বা নরক চতুর্দশী, কালীপুজো (Kali Puja), দীপাবলি (Diwali), ভাইফোঁটা (Bhai Fota) বা ভাই দুজ- এই পাঁচটি উৎসবে মেতে ওঠেন সকলে। ধনতেরাস বা ধন ত্রয়োদশীর পরের দিন হল নরক চতুর্দশী।  

আরও পড়ুন: Gold price today - দিওয়ালির আগে সোনার দামে বড়সড় পতন, জেনে নিন আজকের সোনা-রূপোর দর

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে পালিত হয় ধনতেরাস। তারপর দিন হল নরক চতুর্দশী। ৩ নভেম্বর দেশ জুড়ে পালিত হচ্ছে নরক চতুর্দশী। বাঙালি পরিবারে এদিন ভুত চতুর্দশী (Bhoot Chaturdashi) পালন করেন। ১৪ শাক খেয়ে ১৪ প্রদীপ জেলে পালন করা হয় ভুত চতুর্দশী। আর এদিনই অন্যান্য রাজ্যে পালিত হয় নরক চতুর্দশী (Narak Chaturdashi)। একে অনেক জায়গায় ছোটি দিওয়ালিও বলে। এবছর ছোটি দিওয়ালির সময় ৩ নভেম্বর সকাল ৯.০২ থেকে পরের দিন ভোগ ৬.০৩ পর্যন্ত। ছোটি দিওয়ালি পুজোতে অভ্যঙ্গ স্নানের রীতির প্রচলন আছে। কথিত আছে এদিন নির্দিষ্ট তিথিতে স্নান করলে পুণ্য লাভ হয়। আর অভ্যঙ্গ স্নানের সময় ভোর ৫.৪০ থেকে ভোর ৬.০৩ মিনিট। 

আরও পড়ুন: Diwali Gift Ideas 2021- দিওয়ালিতে কি উপহার দেবেন ভাবছেন, বন্ধু থেকে বস রইল একঝাঁক গিফটের সন্ধান

পৌরাণিক কাহিনি-
হিন্দু শাস্ত্রে, ছোটি দীপাবলির (Choti Diwali) অনেক গুরুত্ব রয়েছে। ভগবান কৃষ্ণের (Lord Krishna) স্ত্রী সত্যভামা রাক্ষস রাজা নরকাসুরের শিরচ্ছেদ করেছিলেন এই দিন। তখন থেকে এই বিশেষ তিথিতে ছোটি দিওয়ালি পালিত হয়। শাস্ত্রে, এই দিনের গুরুত্ব রয়েছে বিস্তর। এই উৎসবটি মহারাষ্ট্রে এবং দক্ষিণ ভারতের অংশে নরক চতুর্দশী নামে পরিচিত। আবার এদিন বাঙালিদের কালী চতুর্দশী (Kali Chaturdashi) বা ভূত চতুর্দশী হিসেবে পালিত হয়। এদিন শ্রীকৃষ্ণ, কালী, যম এবং হনুমানের পুজো করে হয়। সঙ্গে অভ্যঙ্গ স্নান কর হয়। অনেকে জায়গায় নরকাসুরের কুশ পুত্তলিকাও পোড়ানো হয়। 

কালীপুজোর সময়- 
ছোটি দিওয়ালীর পর দিন কালীপুজো (Kali Puja)। কালীপুজো মানেই প্রদীপের সজ্জা, আলোর রোশনাই আর বাজির শব্দ। এই একটা দিন ছোট-বড় সকলেই সকল দুঃখ ভুলে আনন্দে মেতে ওঠেন। ৪ নভেম্বর, বৃহস্পতিবার কালীপুজো (Kali Puja)। কার্তিক মাসের শুক্ল পক্ষে অমাবস্যা তিথিতে পুজিত হবেন মা। এদিন অমাবস্যা তিথি পড়ছে ৪ নভেম্বর সকাল ৬.৩০ মিনিটে। আর অমাবস্যা থাকবে ৫ নভেম্বর মধ্যরাত মানে ২.৪৪ মিনিট পর্যন্ত। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios