উৎসবের আমেজ শেষ হতে না হতেই  হেঁশেলে কোপ পড়ল মধ্যবিত্তের। ফের দুশ্চিন্তা বাড়িয়ে একলাফে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। ১লা নভেম্বর অর্থাৎ আজ থেকেই কার্যকরী হচ্ছে এই নয়া দাম। ভর্তুকীবিহীন গ্যাসের দাম বাড়ল ৭৬ টাকা। ফলে প্রতি সিলিন্ডার প্রতি নতুন দাম হল ৭০৬ টাকা।  শুক্রবার মধ্যরাত থেকেই  এই নয়া দাম কার্যকর করা হয়েছে।

 আরও পড়ুন-আর কতটা গ্যাস রয়েছে সিলিন্ডারে, বুঝে নিন কোনও রকম যন্ত্র ব্যবহার না করেই...

গত সেপ্টেম্বর মাস থেকেই সিলিন্ডার প্রতি ১৫.৫ টাকা কের বাড়ানো হয়েছিল এই গ্যাসের দাম। অক্টোবরে গ্যাসের দাম ছিল ৬৩০ টাকা। দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে এই দাম বেড়ে আবারও চিন্তার ভাঁজ পড়ল মধ্যবিত্তের কপালে।
আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। এই বর্ধিত দাম ভর্তুকীবিহীন গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রেই শুধুমাত্র প্রযোজ্য। 

আরও পড়ুন- হাতে রয়েছে আর মাত্র কয়েকটা দিন, ভোটার কার্ডে ভুল থাকলে সংশোধন করুন এখনই...

বারোটি গ্যাসের জন্য ভর্তুকি দেয় কেন্দ্রীয় সরকার। ভর্তুকিবিহীন দামেই গ্যাস সিলিন্ডার কেনেন গাহকরা। পরে ভর্তুকির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যায় গ্রাহকদের। তবে বারোটার বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে আর কোনও ভর্তুকি পান না গ্রাহকরা। এবার সেই ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম বাড়ল।  যে সমস্ত গ্রাহকরা রান্নার গ্যাসের জন্য ভর্তুকি পান তারা কত টাকা করে ভর্তুকি পাবেন সেই বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।