Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: বাচ্চার সঙ্গে যৌনতা নিয়ে খোলামেলা আলোচনা করুন, বাচ্চাকে সঠিক পথে চালনা করতে তার বন্ধু হন

বাচ্চার সব বিষয় জানান অধিকার আছে। যৌনতাও (Sex) জীবনের একটি অঙ্গ। এই চাহিদাও প্রতিটি মানুষের শরীরে দেখা যায়। তাই বাচ্চাকে (Children) জানান সেক্স (Sex) কী, কেন এটার ভূমিকা রয়েছে। বিষয়টি সম্পর্কে সে যত জানবে, তত ঠিক-ভুলের বিচার করতে পারবে।

Parenting Tips- Talk openly with the child about sex its important for children
Author
Kolkata, First Published Nov 10, 2021, 2:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সবে ক্লাস সেভেনে উঠল তীর্যক (Tirjak)। আজকাল তার আচরণে (Attituide) নানা রকম পরিবর্তন হচ্ছে। একা থাকা, কম কথা বলা, লাজুক ভাব লক্ষ্য করছে পরিবারের সকলে। অনেক কিছু গোপন করতে শিখে গিয়েছে সে। এই বয়সে সকল বাচ্চার (Children) মধ্যে নানা রকম পরিবর্তন হয়। এই সময় বাচ্চাকে সঠিক ভাবে গাইড (Guide) না করলে সে খারাপ পথে যেতে পারে।  তাই সব বিষয় বাচ্চার সঙ্গে খোলামেলা আলোচনা করুন। এই সকল বিষয়ের মধ্যে অন্যতম হল সেক্স বা যৌনতা (Sex)। মনে রাখবেন, এখন সময় বদলেছে। ফলে লুকোচাপা নয়। যত বাচ্চার সঙ্গে সহজ হবেন তত সে ঠিক-ভুলের (Right-Wrong) বিচার করতে শিখবে।  

সেক্স নিয়ে সন্তানের সঙ্গে আলোচনা করুন-
জেনে রাখবেন বাচ্চার সব বিষয় জানান অধিকার আছে। যৌনতাও (Sex) জীবনের একটি অঙ্গ। এই চাহিদাও প্রতিটি মানুষের শরীরে দেখা যায়। তাই বাচ্চাকে (Children) জানান সেক্স (Sex) কী, কেন এটার ভূমিকা রয়েছে। বিষয়টি সম্পর্কে সে যত জানবে, তত ঠিক-ভুলের বিচার করতে পারবে। বাচ্চাকে সঠিক পথে চালনা করা মা-বাবারই দায়িত্ব (Responsibility)। 

আরও পড়ুন: Health Problems: অনিয়মিত পিরিয়ডসের সমস্যায় ভুগছেন, আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

জেনওয়াইয়ের কাছে যৌনতা (Sex) সাধারণ বিষয়। এটা এখন আর লুকানোর বিষয় নয়। বাচ্চাদের (Children) থেকে কোনও জিনিস যত লুকোবেন, সে প্রসঙ্গে তার তত আগ্রহ (Interest) বাড়বে। মনে ভুল ধারণা তৈরি হবে। তাই যৌনতা (Sex) সম্পর্কে খোলামেলা আলোচনা করুন। তার বন্ধু (Friend) হয়ে উঠুন। তবেই সে আপনার সঙ্গে সহজ হবে। তার মনের ভ্রান্ত সকল ধারণা দূর করুন। যৌনতার খারাপ দিকগুলো জানান। 

যেমন জানাবেন, যৌনতা বা সেক্স কতটা প্রয়োজনীয়। তেমনই জানান কোন বয়সে শারীরিক সম্পর্কে (Physical Relation) লিপ্ত হওয়া উচিত। ভুল বয়সে কারও সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হলে কী কী ক্ষতি হতে পারে তা জানান। শারীরিক সম্পর্কে লিপ্ত হতে গিয়ে কে কে সমস্যার (Problems) মুখে পড়েছে তা বলুন। ভুল বয়সে যৌন চাহিদা মেটানো কতটা ভয়ঙ্কর হতে পারে সব জানান। তবে, বাচ্চাকে ভয় দেখাবেন না। তাকে সতর্ক (Alert) করুন।  

আরও পড়ুন: Dating App : যৌন চাহিদা মেটাতে এ কী করছেন মহিলারা, সমীক্ষার রিপোর্ট জানলে চমকে যাবেন

আজকাল প্রচুর সেক্স অ্যাপ (Sex Apps) বাজারে এসেছে। ইন্টারনেটের (Internet) দৌলতে তা সহজেই খুঁজে পাওয়া সম্ভব। সেক্স অ্যাপ নিয়ে বাচ্চার (Children) সঙ্গে আলোচনা করুন। এর থেকে কী কী ক্ষতি হতে পারে বলুন। এমনকী, মোবাইলে (Mobile) এধরনের খারাপ সাইট ঘাঁটলে কী সমস্যা হতে পারে তা তাও জানান। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios