Asianet News BanglaAsianet News Bangla

Masik Durga Ashtami 2021: দেশ জুড়ে পালিত হল মাসিক দুর্গাষ্টমী, জেনে নিন এই পুজো করা সংসারের জন্য কতটা শুভ

হিন্দু শাস্ত্রে, বিশেষ বিশেষ দেব- দেবীর উপাসনার জন্য নির্দিষ্ট তিথির কথা বলা হয়েছে। যেমন, গণেশ (Lord Ganesh) পুজো করা হয় চতুর্থীতে। বিষ্ণুর (Lord Vishnu) পুজো হয় একাদশীতে আর শিবের (Lord Shiv) পুজো হয় চতুর্দশীতে। এমনই, অষ্টমী তিথিতে (Astami Tithi) দেবী দুর্গার আরাধনার করার কথা উল্লেখ করা আছে।

Rituals and auspicious of Masik Durga Ashtami
Author
Kolkata, First Published Nov 12, 2021, 1:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুরো কার্তিক মাস জুড়ে রয়েছে একের পর এক উৎসব। ধনতেরাস, দিওয়ালি, কালীপুজো, ভাইফোঁটা, ছট পুজো, জগধাত্রী পুজো, কার্তিক পুজো আরও কত কী। এই সবের মাঝেই পালিত হয় মাসিক দুর্গাষ্টমী (Masik Durga Ashtami) । হিন্দু শাস্ত্রে, বিশেষ বিশেষ দেব- দেবীর উপাসনার জন্য নির্দিষ্ট তিথির কথা বলা হয়েছে। যেমন, গণেশ (Lord Ganesh) পুজো করা হয় চতুর্থীতে। বিষ্ণুর (Lord Vishnu) পুজো হয় একাদশীতে আর শিবের (Lord Shiv) পুজো হয় চতুর্দশীতে। এমনই, অষ্টমী তিথিতে (Astami Tithi) দেবী দুর্গার আরাধনার করার কথা উল্লেখ করা আছে। প্রতিমাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে এই পুজোর রীতি (Puja Rituals) আছে।  জেনে নিন, দুর্গাষ্টমীর ব্রত পালন করা সংসারের জন্য কতটা শুভ। 

আরও পড়ুন: Chhath pujo 2021: ছটপুজোয় শিকেয় কোভিড বিধি, রবীন্দ্র সরোবরে বেলা বাড়তেই বাড়ল পুলিশ

শাস্ত্র মতে, সম্পত্তি বৃদ্ধি হয় দেবীর কৃপায়। প্রচলিত আছে সারাদিন উপবাস কর দুর্গা অষ্টমীর পুজো (Astami Puja) করলে ধন-সম্পত্তির বৃদ্ধি ঘটে। এই বিশেষ তিথিতে সকালে স্নান সেরে শুদ্ধ হয়ে নিতে হয়। তারপর দেবী দুর্গার ছবি কিংবা মূর্তির সামনে প্রদীপ জালিয়ে পুজো করুন। এই পুজোয় প্রদীপ জ্বালার রীতি আছে। খেয়াল রাখতে হয়, এই প্রদীপ যেন নিভে না যায়। 

দুঃখ কষ্ট দূরে চলে যায় মায়ের কৃপায়। মাসিক দুর্গা অষ্টমীর তিথিতে দেবীকে গোলাপি বা লাল ফুল, কলা, নারকেল ও মিষ্টি নিবেদনের প্রচল আছে। মনে করা হয়, এতে সংসারে সকল দুঃখ-কষ্ট কেটে যায়। সকলে সু-স্বাস্থ্যের জন্য অষ্টমী পুজো করুন। 

আরও পড়ুন: Weather: আগামী ১২ ঘন্টায় বঙ্গোপসাগর উপরে গভীর নিম্নচাপ, চড়বে পারদ, বৃষ্টির পূর্বাভাস কলকাতায়

জীবনে সুখ ও শান্তি পেতে মাসিক দুর্গা অষ্টমীর পুজো করা শুভ মনে করা হয়। এই ব্রত উদযাপনের দিন বাড়ি থেকে কোথাও বের হবেন না। আর সম্ভব হলে নির্জলা উপবাস করুন। একান্ত না পারলে সারাদিন ফল খেয়ে থাকুন।  উপবাস করে দেবীর আরাধনা করলে ভালো ফল মিলবে। 

প্রচলিত আছে যে, মাসিক দুর্গাষ্টমীর পুজো করলে পুণ্য লাভ হয়। জীবনে সকল পাপ ধুয়ে যায় দেবীর কৃপায়। এই তিথিতে শ্রী শ্রী চন্ডী পাঠ করা শুভ বলে মনে করা হয়। এই তিথিতে শঙ্খ ও ঘন্টা বাজিয়ে দেবীর পুজো করুন। প্রতি মাসেই বিশেষ তিথিতে দেশ জুড়ে পালিত হচ্ছে মাসিক দুর্গাষ্টমী পুজো। সংসারে সুখ-শান্তি বজা রাখতে এই পুজো করা শুভ মনে করা হয়। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios