বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনা ভাইরাস। সমগ্র বিশ্ব জুড়ে বর্তমানে আতঙ্কের নাম কোবিড-১৯ ভাইরাস। গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যেই বহু মানুষের এই ভাইরাসের মারণ থাবায় মৃত্যু হয়েছে। এই রোগকে বিশ্ব মহামারি বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। পরিসংখ্যান অনুযায়ী এই মুহূর্তে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২১৯৩৪৫। সেই সঙ্গে ভারতে এই মুহূর্ত অবধি আক্রান্তের সংখ্যা ১৭১। এই মারণ রোগের আক্রমনের সঙ্গে সঙ্গেই বেড়ে উঠেছে সোশ্যাল মিডিয়া জুড়ে করোনা নিয়ে নানান গুজব ও ভুয়ো তত্ত্ব।

আরও পড়ুন- করোনা আতঙ্কের মধ্যেই ঝাপ নামাচ্ছে ব্যাঙ্ক, সেরে ফেলুন জরুরি কাজ

এই গুজবের জেড়ে এক বিরাট সমালোচনা মুখে পড়তে হয়েছে এর রাজনৈতিক দলকেও। গোমূত্র পান করলে সারবে করোনা এমন বেশকিছু অবৈজ্ঞানিক বা গুজব ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সোশ্যাল সাইটে। যা নিয়ে রীতিমতো স্তম্ভিত সাধারণ মানুষ। কী করবেন কী করবেন বা ঠিক কী করা উচিৎ এই বিষয়ে দিশেহারা পরিস্থিতি সাধারণ মানুষের। কিন্তু যেই সমস্ত তত্ত্ব সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে তার কি আদৌ কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। করোনাকে ইতিমধ্যেই বিশ্ব মহামারির আখ্যা দিয়েছে হু। এর মধ্যে সোশ্যাল মিডিয়ায় দাবি কলা খেলে ও হেয়ার ড্রায়ার ব্যবহার করলে এই রোগে আক্রান্তের চান্স কমে যায়। বিভিন্ন সোশ্যাল মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে এই সমস্ত পোস্ট। 

আরও পড়ুন- করোনা ছাড়াও শতকের পর শতক মহামারীর কোপে পড়েছে ভারত, দেখে নিন সেই তালিকা

এদিকে সারা বিশ্বজুড়ে গবেষক ও বিজ্ঞানীরা দিতরাত চেষ্টা চালাচ্ছেন এই রোগের প্রতিষেধক আবিষ্কারের। তাদের মতে এই সমস্ত গুজবে কান দিয়ে বিভ্রান্ত না হয়ে মেনে চলুন সরকারি নির্দেশ। করোনার হাত থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় হল সচেতন থাকা, সতর্ক থাকা। এই বিষয়ে রাজ্য সরকারের তরফ থেক বিশেষ বিবৃতিও জারি করা হয়েছে করোনা বিষয়ে ভুয়ো খবর ছড়ালে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তাই সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর এড়িয়ে সতর্ক থাকুন নিজে।