Asianet News BanglaAsianet News Bangla

Bhai Fota 2021: কার্তিক মাসের দ্বিতীয় তিথিতে কেন পালিত হয় ভাইফোঁটা, জেনে নিন ভাইফোঁটার শুভ সময়

শুধু বাঙালি পরিবারে নয়, সারা দেশে বহু রাজ্যে ভিন্ন ভিন্ন নামে এই উৎসব পালিত হয়। কার্তিক মাসের দ্বিতীয় তিথিতে সর্বত্র পালিত হয় উৎসব। ভাইফোঁটা ও যমদ্বিতীয়ার অনুষ্ঠানের মাহাত্ম্য রয়েছে বিস্তর।

See the Subha Muhurat of Bhai Fota
Author
Kolkata, First Published Nov 1, 2021, 3:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যম দুয়ারে পড়ল কাঁটা...’ প্রতি বছর ভাইয়ের দীর্ঘায়ু ও মঙ্গল কামনায় এই মন্ত্র উচ্চারণ করে থাকেন বোনেরা। বছরের এই একটা দিন বাঙালি পরিবারের কাছে খুবই গুরুত্বপূর্ণ। সারা বছর যতই ব্যস্ততা থাকুন, এদিন সকলেই একত্রিত হয়। সকলে মেতে উঠেন উৎসবের আনন্দে। তবে, শুধু বাঙালি পরিবারে নয়, সারা দেশে বহু রাজ্যে ভিন্ন ভিন্ন নামে এই উৎসব পালিত হয়। 

দেশের কোটি কোটি বোনারা ভাইয়ের সুখ ও দীর্ঘায়ুর জন্য ভাতৃদ্বিতীয়ার রীতি পালন করেন। চন্দন কিংবা দইয়ের ফোঁটা দিয়ে মন্ত্র উচ্চারণের মধ্যে দিয়ে পালিত হয় এই উৎসব। আর বাঙালি ভাইফোঁটার বিশেষ আকর্ষণ হল মিষ্টি আর ভুড়ি ভোজ। তবে, শুধু পশ্চিম বাংলায় নয়। অন্যান্য রাজ্যেও এই উৎসব পালিত হয়। কোথাও ভাইদুজ, কোথাও ভৌ বিজ নামে পরিচিত। দক্ষিণ ভারতে এই উৎসবকে বলে যমদ্বিতীয়া, নেপালে বলা হয় ভাইটিকা। 


জেনে নিন উৎসবের সময়- কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে পালিত হয় ভাইফোঁটার উৎসব। কালীপুজোর একদিন পর এই উৎসব হয়। সেই মতে, এবছর শনিবার মানে ৬ নভেম্বর ভাইফোঁটার উৎসব। এদিন দ্বিতীয়া শুরু হচ্ছে ৫ নভেম্বর রাত ১১টা ১৪ মিনিটে। আর দ্বিতীয়া শেষ হচ্ছে ৬ নভেম্বর সন্ধ্যা ৭টা ৪৪ মিনিটে। পঞ্জিকা মতে, ফোঁটা দেওযার শুভ সময় হল দুপুর ১টা ১০ মিনিট থেকে ৩টে ২১ মিনিট।   

আরও পড়ুন: Kali Puja 2021 - বামাক্ষ্যাপা চেয়েছিলেন কালীঘাটের মাকালীকে সঙ্গে করে নিয়ে যেতে, তারপর কি হল

হিন্দু পুরাণে একাধিক ঘটনা উঠে এসেছে ভাইফোঁটাকে কেন্দ্র করে। মহাভারতে বর্ণিত আছে যে, নরকাসুর নামে এক দানবকে বধ করার পর দ্বারকায় ফেরেন কৃষ্ণ। দাদার আগমনে সুভদ্রা বিশেষ পূজা করেছিলেন। কৃষ্ণর কপালে পুজোর তিলক কেটে তাঁকে স্বাগত জানিয়েছিলেন। সেই থেকে এই ভাইফোঁটা চালু হয়েছে। এদিন ভাইয়ের মঙ্গলের জন্য বোনেরা তার কপালে তিলক কেটে এই উৎসব পালন করেন। 

আরও পড়ুন: Diwali 2021: কালীপুজো ছাড়াও দীপাবলি নিয়ে রয়েছে অনেক কাহিনি, জেনে নিন দীপাবলির মাহাত্ম্য

এদিকে পৌরাণিক কাহিনি অনুযায়ী মৃত্যুর দেবতা যম তাঁর বোন যমুনার বাড়িতে এই দিনে নিমন্ত্রণ রক্ষার্থে গিয়েছিলেন। কার্তিক মাসের দ্বিতীয় তিথিতে শুভ ক্ষণে দাদার কপালে তিলক কেটে তাঁকে আরতি করে ঘরে স্বাগত জানিয়েছিলেন। সেই থেকে শুরু হয়েছে ভাইফোঁটা। সে যাই হোক, ভাইবোনের বিশেষ অনুষ্ঠান বছরের পর বছর ধরে চলে আসছে। এখনও প্রতিটি ঘরে, ভাইয়ের মঙ্গলকামনায় বোনেরা এই রীতি পালন করে থাকেন।  কার্তিক মাসের দ্বিতীয় তিথিতে ভাইফোঁটা ও যমদ্বিতীয়ার অনুষ্ঠানের মাহাত্ম্য রয়েছে বিস্তর।
 

Follow Us:
Download App:
  • android
  • ios