আজ ফ্রেন্ডশিপ ডে। প্রতিটি সম্পর্কই বন্ধুত্ব ছাড়া অসম্পূর্ণ। সেই বন্ধুত্বকেই দৃঢ়় করে তোলার দিন আজ। হাতে ব্যান্ড পরিয়ে বা উপহার দিয়ে বন্ধুর মুখে হাসি ফুটিয়ে এই দিনটিকে উদযাপন করতে হয়। কিন্তু যার সঙ্গে উদযাপন করছেন সে আদৌ বন্ধু তো! অনেকেই বন্ধু বলে বিশ্বাস করে অনেক ক্ষেত্রে প্রতারিত হয়। আবার অনেক ক্ষেত্রে বন্ধুত্ব স্থায়ী হয় না। কিন্তু কয়েকটি লক্ষণ দেখলে ঠিকই বোঝা যায়, যাকে আপনি বন্ধু ভাবেন, সেও একই রকম ভাবে কি না। 

এই লক্ষণগুলি দেখেই বুঝে নিন আপনার পাশের মানুষটি সত্যিই আপনার বন্ধু তো! 

১) সত্যিকারের বন্ধুরা আপনার পাশে সব সময়ে থাকবেন। আপনি জীবনে যা পদক্ষেপই করুন এই বন্ধুদের সাহায্যের হাত সব সময়ে পাবেন। 

২) ভাল সময়ে মানুষকে পাশে পাওয়া সহজ। খারাপ সময়ে যে পাশে থাকবে সেই আসল বন্ধু। খারাপ সময়েই চেনা যায় কে আসল বন্ধু। এই বন্ধুরা আপনার অবস্থা যত খারাপই হোক পাশে থাকবেন। 

৩) বন্ধুত্বে মান অভিমান লেগেই থাকে।  কিন্তু যাই হয়ে যাক সে যদি সত্যিকারের বন্ধু হয়, আপনাকে ক্ষমা করে দেবেন। রাগ পুষে রেখে কথা বন্ধ করে দিলে বুঝবেন সে কোনও দিন আপনার বন্ধুই ছিল না। 

আরও পড়ুনঃ ক্রাশের সঙ্গে কথা বলার সময়ে এই ভুল করবেন না! প্রেম শুরুর আগেই কেঁচে যাবে

৪) ভৌগোলিক দূরত্ব থাকলেও এই বন্ধুরা রোজ আপনার খবরাখবর নেবেন। যতই ব্যস্ততা থাকুক এই বন্ধুরা ঠিক কথা বলার সময় বের করে নেবেন। 

৫) কিছু বন্ধু থাকে যারা শুধু নিজের প্রয়োজন হলে আপনার সঙ্গে যোগাযোগ করবেন। কিন্তু আসল বন্ধু সব সময়ে আপনার সঙ্গে যোগাযোগ রাখবেন। 

৬) এই বন্ধুদের কাছে আপনি কোনও গোপন কথা বললেও তা কখনও পাঁচ কান হবে না। এঁরা আপনার বিশ্বাস রাখবেন।

৭) এঁরা আপনার সঙ্গে ঝগড়াঝাটি অভিমান করলেও বাইরের কেউ আপনার নামে খারাপ বললে তা মেনে নেবেন না। 

৮) এঁরা জনসমক্ষে আপনাকে নিয়ে হাসি ঠাট্টা করবেন না।