Asianet News BanglaAsianet News Bangla

খুশকির সমস্যায় ভুগছেন, এই ভাবে কাজে লাগান দই ও লেবু ফল পাবেন হাতেনাতে

আমরা অনেকেই ত্বক ও চুলের সৌন্দর্য বাড়াতে দই এবং লেবুর ব্যবহার করি। ত্বকের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়াতেও এই মিশ্রণ কার্যকর। চলুন এখানে বলি কিভাবে চুলে লেবু ও দই ব্যবহার করবেন? এবং এর সুবিধা কি কি।
 

Suffering from dandruff problem use yogurt and lemon to avoid it BDD
Author
Kolkata, First Published Jun 16, 2022, 2:11 PM IST

চুলের সৌন্দর্য বাড়াতে আমরা নারী-পুরুষ নির্বিশেষে কত না ব্যবস্থা নিয়ে থাকি। সেই সঙ্গে চুলে খুশকির সমস্যায়ও ভুগে থাকেন অনেকে। বিশেষ করে এই গরমে ঘামে ভিজে চুলের গোড়ায় পেস্টের মত জমে থাকে খুশকি। এমন পরিস্থিতিতে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে সহজেই এই সমস্যা দূর করতে পারেন। হয়তো আমরা অনেকেই ত্বক ও চুলের সৌন্দর্য বাড়াতে দই এবং লেবুর ব্যবহার করি। ত্বকের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়াতেও এই মিশ্রণ কার্যকর। চলুন এখানে বলি কিভাবে চুলে লেবু ও দই ব্যবহার করবেন? এবং এর সুবিধা কি কি।

চুলে এইভাবে ব্যবহার করুন দই ও লেবু- 
নতুন চুল গজাতে-
লেবু ও দই খুব সহজে ঘরে বসেই পাওয়া যায়। দই ভিটামিন সি এবং ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এটি আপনার চুল সুস্থ রাখতে কার্যকর। এর সঙ্গে, দইকে প্রোটিন এবং ক্যালসিয়ামের একটি ভাল উত্স হিসাবে মনে করা হয়। এটি চুলে প্রোটিন সরবরাহ করে, যা চুলের ভাল বৃদ্ধিতে সহায়তা করে। 

খুশকি দূর করতে-
চুলে দই ও লেবু লাগালে খুশকির সমস্যা দূর হয়। দইয়ে ছত্রাক বিরোধী গুণ রয়েছে। যা সংক্রমণ নিরাময় করতে পারে। এতে খুশকির সমস্যা দূর হবে। এর জন্য দই ও লেবু ভালো করে মিশিয়ে মাথার ত্বকে কিছুক্ষণ রেখে দিন। এর পর চুল ধুয়ে ফেলুন। এতে খুশকির সমস্যা দূর হবে।  

আরও পড়ুন- রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ও মানসিক চাপ কমাতে দারুন কার্যকর এই ৫ যোগা

আরও পড়ুন- বছরে এই রোগে প্রাণ হারায় কয়েক হাজার মানুষ, হালকা উপসর্গেই হয়ে যান সর্তক

আরও পড়ুন- প্রক্রেস্টিনেশন সিনড্রোম কী, জেনে নিন কী এই রোগ এবং কতটা বিপজ্জনক

চুল পড়া কম হয়- 
চুলে টক দই ও লেবু লাগালে চুল পড়ার সমস্যা দূর হবে, চুল পড়ার সমস্যা দূর করতে  দই ও লেবুর সঙ্গে সামান্য কারিপাতা দিয়ে রাখুন, এতে চুল পড়া কমে যাবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios