স্কুল জীবন শেষ। কলেজে প্রথম দিন পা রাখার আগে উত্তেজনা তুঙ্গে। পোশাক-মেকাপ সব দিক থেকেই সকলের নজরের কেন্দ্রবিন্দুতে থাকা একান্তই প্রয়োজনীয়। ফলেই প্রস্তুতি নেওয়ার পাশাপাশি জেনে নিন ব্যাগে কী কী রাখবেন। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে এটি বেশি কার্যকরী। তাই কলেজে প্রথম পা রাখার আগে এবং সকলের নজর কাড়তে ব্যাগে কয়েকটি জিনিস না হলেই নয়।

আরও পড়ুনঃ প্রেম করতে গিয়ে পকেট গড়ের মাঠ! কম খরচে সঙ্গীর সঙ্গে সময় কাটাবেন কোথায়, রইল ৫টি টিপস

জেনে নিন ব্যাগে ঠিক কী কী রাখা একান্ত প্রয়োজনঃ
১. পারফিউমঃ বেশ কিছুটা পথ পার করে তবেই কলেজ। রাস্তায়, গাড়িতে অস্বস্তি আবহাওয়ার জন্য গায়ের সুগন্ধ উড়ে যেতে পারে, তাই কলেজে ঢুকতেই ব্যাগ থেকে পারফিউম বের করে নিয়ে গায়ে লাগিয়ে ফেলুন। দেখবে আবারও সতেজ লাগছে।
২. মাউথ ফ্রেসনারঃ মিন্ট বা মাউথ ফ্রেসনার লাগিয়ে নিন। এতে কারুর সঙ্গে কথা বলতে গেলে আপনার ভাবমূর্তি সম্পর্কে তার ভালো ধারনা তৈরি হবে। এবং অস্বস্তিতেও পড়তে হবে না।
৩. ওয়েট টিসুঃ বাইরে থেকে কলেজে ঢুকেই নিজের মুখের ঘাম, ধূলো বালি মুছে নিন। এতে পরিস্কারও থাকবে ত্বক, সঙ্গে বেশ সতেজও লাগবে।
৪. মেকাপ কিটঃ কলেজ মানেই নিত্যদিন অনুষ্ঠান লেগেই আছে। সঙ্গে যখন তখন সিনেমা দেখা, রেস্টুরেন্ট-এ যাওয়া কিংবা ক্যাম্পাসে বন্ধুদের আড্ডার আসর বসে যাবে। এই সময় সকলের নজর কাড়তে একটু মেকাপ করে নেওয়া যেতেই পারে।
৫. স্কার্ফঃ বাড়ি থেকে বেড়িয়ে স্কার্ফ জড়িয়ে নিন। এতে আপনার মেকাপ, চুল সবই ঠিক থাকবে। এবং ট্যান পড়ার সম্ভাবনাও কমে যাবে।
৬. এটিএম কার্ডঃ কথায় কথায় কোনও বন্ধু আবদার করে বলতেই পারে আজ একটু লাঞ্চ করা যেতে পারে। তখন যাতে অস্বস্তিতে পড়তে না হয় সেই দিকে নজর দিয়েই এটিএম কার্ডটি সঙ্গে রাখুন। তবে সঙ্গে ডাইরি বা খাতা, পেন নিতে যেন ভুল না হয়।