কীভাবে বদলাবে দেশের পরিস্থিতি? ৫০ শতাংশ মহিলা হেল্পলাইন সম্পর্কে সচেতন নয় এবং ৬০ শতাংশ মনে করেন ছোট পোশাক মহিলাদের বিরুদ্ধে এই অপরাধের জন্য দায়ী। ইউসি ব্রাউজারের সমীক্ষা বদলে দেবে আপনার ধারনা। 

আরও পড়ুন- তারকাদের মতোই নজর কাড়ুন ক্রিসমাস পার্টিতে, রইল 'নো মেক আপ লুক' টিপস

হায়দরাবাদের পশুচিকিত্সকের ভয়াবহ গণধর্ষণ করে হত্যার পর মহিলাদের নিরাপত্তা আবারও আলোচনার মূল বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই সময়ে মহিলাদের সঙ্গে ঘটে যাওয়া জঘন্য ঘটনা প্রকাশ্য এসেছে। দেশের মহিলাদের অধিকার এবং সুরক্ষার বিষয়ে সক্রিয় ভূমিকা পালন করে চলেছে। মানুষের অনুভূতি দেখে ইউসি ব্রাউজার দেশের মহিলাদের সুরক্ষা নিয়ে একটি সমীক্ষা করেছেন এবং ফলাফল রীতিমতো উদ্বেগজনক। এই সমীক্ষায় উঠে এসেছে যে দেশের প্রায় অর্ধেক মানুষ, দেশের মহিলা হেল্পলাইন নম্বর সম্পর্কে সচেতন নয়। মহিলাদের সুরক্ষার সঙ্গে সম্পর্কিত বর্তমান পরিস্থিতির পরিবর্তন আনতে মহিলাদের সুরক্ষার বিষয়ে সচেতন হওয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা।

আরও পড়ুন- জামায় কফির নাছোড় দাগ, সহজ টোটকায় মুক্তি পান এই সমস্যা থেকে

অনলাইনে পরিচালিত এই সমীক্ষায় মোট ১২,৫০২ জনের মধ্যে করা হয়েছিল। এই সমীক্ষায় প্রাথমিক প্রশ্ন ছিল, মহিলা হেল্পলাইন নম্বর ১০৯১ সম্পর্কে জানে কী না! এর মধ্যে প্রায় ৫০ শতাংশ মানুষের উত্তর ছিল না। যার মধ্যে ৬৪৯৬ জন সঠিক উত্তর দিয়েছিল তবে প্রায় ৬০০৬ জন অন্যরা সঠিক উত্তরটি বেছে নিল না অর্থাত ৪৮.২৭ শতাংশ মানুষ মহিলাদের সুরক্ষার জন্য উপলব্ধ হেল্পলাইন নম্বর সম্পর্কে খুব কম জানেন বা ধারণা রাখেনি। এই সমীক্ষায় মহিলাদের বিরুদ্ধে হওয়া এঅই ধরনের অপরাধের কারণ সম্পর্কে জানতে চাইলে প্রায় ৬০ শতাংষ লোক মহিলাদের ছোট পোশাককে দোষারোপ করেছেন। এই প্রশ্ন মোট ১৭,৮৬১ জন অংশ নিয়েছে। এর মধ্যে ১০,৫৬৫ জন লোক শর্ট ড্রেস দোষারোপ করেছেন, এবং ৭,২৯৬ জন লোক বলেছেন যে এই অপরাধগুলির জন্য পোশাক দায়ী নয়।

আরও পড়ুন- ট্রাই-এর নতুন নিয়ম, এবারে মোবাইল নম্বর পোর্ট হবে মাত্র ৪৮ ঘন্টাতেই

একইভাবে ধর্ষণের অপরাধীদের শাস্তি সম্পর্কেও প্রশ্ন করা হয়েছিল ২৪,২১৫ জন মানুষকে। এর মধ্যে ১৪,৭৫৭ জন জানিয়েছেন দোষীদের ফাঁসি দেওয়া উচিত এবং বাকী মানুষ দোষীদের ফাঁসির বিরুদ্ধে বলেছেন। বেশিরভাগই জানিয়েছেন, এই ধরনের ক্ষেত্রে কঠোরতম শাস্তির বিধান থাকা উচিত। সেই সঙ্গে মহিলাদের আত্মরক্ষার বিষয়ে আরও দক্ষ হওয়া উচিত। কিছু লোক এও বিশ্বাস করেন যে, পুরুষদের অবশ্যই শিক্ষার প্রয়োজন কীভাবে মেয়েদের সঙ্গে আচরণ করা উচিত তার শিক্ষার প্রয়োজন।