Asianet News BanglaAsianet News Bangla

ত্বক উজ্জ্বল হবে জিরের তৈরি টোনার দিয়ে, জেনে নিন কীভাবে ব্যবহার এই উপকরণ

 কেউ ত্বক উজ্জ্বল করতে বেসন, চন্দন ও মধু দিয়ে প্যাক বানান। ত্বকের যত্নে নানান টোটকা রয়েছে। হলুদ, দারুচিনি, রসুনের মতো উপকরণ যেমন ব্যবহৃত হয় তেমনই আলু, টমেটোর মতো সবজি ব্যবহার করা যায়। তেমনই অনেকে ব্যবহার করে থাকেন ফলের রস। এবার ত্বকের যত্নে ব্যবহার করুন রান্নায় দেওয়ার মশলা। জিরে সব রান্না ঘরেই সারা বছর মজুত থাকে। এই জিরে দিয়ে এবার ত্বকের যত্ন নিন। জেনে নিন কী করবেন।

Use cumin toner to solve various skin problems absc
Author
Kolkata, First Published Jul 10, 2022, 7:10 PM IST

রান্না ঘরের একাধিক উপকরণ ত্বকের যত্নে ব্যবহার করে থাকেন অনেকে। ট্যান তুললে দুধের সঙ্গে পাতিলেবুর রস  মিশিয়ে মাখেন কেউ। তেমনই মুখে জমে থাকা মরা চামড়া দূর করতে চিনি দিয়ে তৈরি করেন স্ক্রাবার। তেমনই ত্বক উজ্জ্বল করতে বেসন, চন্দন ও মধু দিয়ে প্যাক বানান। ত্বকের যত্নে নানান টোটকা রয়েছে। হলুদ, দারুচিনি, রসুনের মতো উপকরণ যেমন ব্যবহৃত হয় তেমনই আলু, টমেটোর মতো সবজি ব্যবহার করা যায়। তেমনই অনেকে ব্যবহার করে থাকেন ফলের রস। এবার ত্বকের যত্নে ব্যবহার করুন রান্নায় দেওয়ার মশলা। জিরে সব রান্না ঘরেই সারা বছর মজুত থাকে। এই জিরে দিয়ে এবার ত্বকের যত্ন নিন। জেনে নিন কী করবেন। 

জিরে দিয়ে টোনার তৈরি করতে পারে। একটি পাত্রে জল নিন। তাতে কয়েকটা জিরের দানা দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে সেই জল ছেঁকে একটি বোতলে ঢেলে নিন। তুলোয় করে এই জল টোনার হিসেবে ব্যবহার করুন। 

জিরেতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা ত্বকের যে কোনও সংক্রমণ দূর করে থাকে। তেমনই এতে আছে অ্যান্টি এজিং বৈশিষ্ট্য। বয়সের ছাপ দূরে রাখতে ব্যবহার করতে পারেন জিরের টোনার। তেমনই ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন জিরের টোনার। এতে থাকা ভিটামিন ই ত্বকের জন্য বেশ উপকারী। ত্বক টানটান হবে টোনারের গুণেও। ত্বকে চুলকানি দূর হবে জিরের গুণে। জিরেতে রয়েছে একাধিক উপাদান, যা ত্বকে যে কোনও সংক্রমণ দূর করতে সাহায্য করে থাকে। 

এছাড়া ওজন কমাতে জিরে ব্যবহার করতে পারে। বাড়তি ওজন কমাতে সকলেই মরিয়া। ওজন বৃদ্ধি পেতে কী করবেন তা অনেকেই ভেবে উঠতে পারেন না। কেউ সারাদিন অর্ধেক খেয়ে থাকেন তো কেউ কঠিন এক্সারসাইজ করেন। আবার কেউ ইন্টারনেট ঘেঁটে নিজের মতো ডায়েট চার্ট তৈরি করে থাকেন। এবার এই সব না করে জিরে খান। রোজ খালি পেটে জিরে ভেজানো জল খান। অথবা জিরের জল গরম করে পান করুন। এতে সহজে ওজন কমবে। টানা এই টোটকা দু সপ্তাহ পালনে নিজেই ফারাক বুঝতে পারবেন। ওজন কমাতে খেতে পারেন এই জিরে। এমনই পাতিলেবুর রস মেশাতে পারেন এই মিশ্রণে। এই টোটকা বেশ উপকারী। 

আরও পড়ুন- গর্ভধারণে বাধা দিতে পারে এই পাঁচ সমস্যা, জেনে নিন কেন সন্তান লাভে দেরি হয়

আরও পড়ুন- আপনার সঙ্গীকে আপনাকে ব্যবহার করছে না তো, বুঝিয়ে দেবে এই লক্ষণগুলি

আরও পড়ুন- এই গাছের ফুল হলুদ দাঁত সাদা করে, দূর করবে মুখের দুর্গন্ধও   
 

Follow Us:
Download App:
  • android
  • ios