Asianet News BanglaAsianet News Bangla

গর্ভধারণে বাধা দিতে পারে এই পাঁচ সমস্যা, জেনে নিন কেন সন্তান লাভে দেরি হয়

সন্তান জন্ম দিতে বর্তমান প্রজন্ম নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। সঠিক চিকিৎসার মাধ্যমে তার থেকে মুক্তি পাওয়া সম্ভব। সমস্যা ছেলে ও মেয়ে উভয়ের হতে পারে। বিয়ের দীর্ঘদিন পর বাচ্চা যদি না হয়, তাহলে এর পিছনে থাকতে পারে একাধিক কারণ। তবে, সন্তান জন্ম দিতে নানান বাধা আসে মূলত এই পাঁচ কারণে।  

5 common causes of late pregnancy ABSC
Author
Kolkata, First Published Jul 10, 2022, 5:46 PM IST

আর্য আর রিচার বিয়ে হয়েছে প্রায় ৫ বছর হল। হাজার চেষ্টা করেনও গর্ভধারণ করতে পারছে না রিচা। সন্তান হবে কি না, তা নিয়ে মন দেখা দিচ্ছে ভয়। এমন সমস্যায় ভুক্তভোগী আজ অনেক মেয়েই। সন্তান জন্ম দিতে বর্তমান প্রজন্ম নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। সঠিক চিকিৎসার মাধ্যমে তার থেকে মুক্তি পাওয়া সম্ভব। সমস্যা ছেলে ও মেয়ে উভয়ের হতে পারে। বিয়ের দীর্ঘদিন পর বাচ্চা যদি না হয়, তাহলে এর পিছনে থাকতে পারে একাধিক কারণ। তবে, সন্তান জন্ম দিতে নানান বাধা আসে মূলত এই পাঁচ কারণে।  

পিসিওডি-র সমস্যায় ভুগছেন অনেকেই। শরীরচর্চার অভাব, অধিক ওজন, অস্বাস্থ্যকর জীবন ও একাধিক কারণে দেখা দেয় পিসিওডির সমস্যা। পিসিওডি হলে সন্তান জন্মে সমস্যা দেখা যায়। তাই গর্ভধারণে দেরি হতে পারে এই কারণে।

বেশি বয়সে সন্তান নেওয়ার পরিকল্পনা করলে সন্তান ধারণে দেরি হয়। বিশেষ করে বয়স ৪০ এর কোটায় পা রাখলে সন্তানের জন্ম দিতে নানান জটিলতা দেখা যায়। তাই দেরিতে সন্তান নেওয়ার পরিকল্পনা থাকলে আগে থেকে ডাক্তারি পরামর্শ নিন। 

ডিমিনিশড ওভারিয়ান রিজার্ভ রোগে অনেকে আক্রান্ত হন। এক্ষেত্রে মেয়েদের ডিম ধ্রুত হ্রাস পায়। তাই ৬ মাস প্রচেষ্টার পর সন্তান ধারণে ব্যর্থ হলে চিকিৎসকের পরামর্শ নিন। 

প্রিম্যাচিওর ওভারিয়ান ইনসাফিসিয়েন্সির কারণে সহজে বাচ্চা আসতে চায় না। এক্ষেত্রে মহিলাদের ৪০ বছর বয়স হওয়ার আগেই ডিম্বাশয় ব্যর্থ হয়ে যায়। এই অবস্থাটি প্রাথমিক মেনোপজ হিসেবে পরিচিত। 

অনেকের আবার হাইপোথালামাস বা পিটুইটারি গ্রন্থি ঠিক মতো কাজ করে না। এই গ্রন্থি গর্ভধারণ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে, সঠিক চিকিৎসার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি সম্ভব। 

গর্ভধারণ প্রতিটি মেয়ের জীবনে সব থেকে সুন্দর মুহূর্ত। দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই দীর্ঘ সময় ধরে একজন মা তার সন্তানকে নিয়ে নানান স্বপ্ন দেখতে থাকে। গর্ভধারণ থেকে সন্তানের জন্ম পর্যন্ত মা-কে থাকতে হয়, সতর্ক। প্রতিটি পদক্ষেপে মেনে চলতে হয় বিশেষ নিয়ম। বর্তমানে বহু মেয়েরা গর্ভধারণ করার আগে নানান সমস্যার সম্মুখীন হচ্ছেন। এমন হলে জীবনযাত্রায় আনুন পরিবর্তন। সঠিক লাইফস্টাইল সমস্যা থেকে মুক্তি দেবে।  
 

আরও পড়ুন- আপনার সঙ্গীকে আপনাকে ব্যবহার করছে না তো, বুঝিয়ে দেবে এই লক্ষণগুলি

আরও পড়ুন- এই গাছের ফুল হলুদ দাঁত সাদা করে, দূর করবে মুখের দুর্গন্ধও

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই চার খাবার, আজই বন্ধ হবে চুল পড়ার সমস্যা, জেনে নিন কী কী

Follow Us:
Download App:
  • android
  • ios